প্রধানমন্ত্রীর সাথে ঐক্যফ্রন্টের সাড়ে তিন ঘণ্টার সংলাপ

0
593

সংলাপের আগে ঐক্যের আহ্বান শেখ হাসিনার
আলোচনা ভালো হয়েছে : ড. কামাল হোসেন
সংলাপে সন্তুষ্ট নয় বিএনপি : মির্জা ফখরুল

খুলনা টাইমস ডেস্ক : আওয়ামী লীগ ও জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সাড়ে তিন ঘণ্টার সংলাপ শেষ হয়েছে। সন্ধ্যা সাতটা থেকে রাত ১০টা ৪০ মিনিট পর্যন্ত কথা হয় দুই পক্ষে। আর সে আলোচনা ভালো হয়েছে বলে জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে জানানো হয়েছে। দীর্ঘ এই আলোচনা চলে গণভবনে। সংলাপ শেষে বের হওয়ার সময় দুই পক্ষের নেতাদের মুখেই হাসি দেখা গেছে।
আওয়ামী লীগের পক্ষ থেকে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সংলাপ শেষে সাংবাদিকদের জানিয়েছেন, দুই পক্ষের মধ্য খোলামেলা আলোচনা হয়েছে; যেটি ফলপ্রসূ। খালেদার মামলা নিয়ে তিনি বলেন, এটা আদালতের বিষয়, মামলা তো তত্ত্বাবধায়ক সরকার দিয়েছে।
অন্যদিকে ঐক্যফ্রন্টের বক্তব্য জানানো হতে পারে বেইলি রোডে ড. কামাল হোসেনের বাসভবনে। তবে তিনি গণভবন ছাড়ার সময় এক বাক্যে বলেছেন, আলোচনা ভালো হয়েছে। নির্বাচনকালীন সরকার নিয়ে কোন কথা হয়নি বলে তিনি জানিয়েছেন।
তবে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন, আলোচনায় সুষ্ঠু হয়নি। আমরা সন্তুষ্ট নই।
ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপ শুরুর আগে দেশের স্বার্থে ঐক্যের আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন, এই দেশটাকে আরও সুন্দরভাবে গড়ে তুলতে হলে এই ঐক্য জরুরি। সন্ধ্যা সাতটায় এই সংলাপ শুরুর আধা ঘণ্টা আগে থেকেই গণভবনে একে একে আসতে থাকেন নেতারা। তাদেরকে স্বাগত জানান প্রধানমন্ত্রী। এক টেবিলের দুই পাশে দুই পক্ষ বসার পর প্রথমে কথা বলেন শেখ হাসিনা। তুলে ধরেন তার সরকারের সাফল্য।
প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ নয় বছর ক্ষমতায় থেকে দেশের যা উন্নয়ন করেছে তা সবাই দেখতে পেয়েছেন। এখন এই দেশটাকে আরও সুন্দর ভাবে গগে তুলতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। এই দেশটা আমাদের সকলের, মানুষের ভাগ্যের পরিবর্তন করা দেশকে এগিয়ে নিয়ে যাওয়া এবং দেশের সার্বিক উন্নয়ন এটাই আমাদের মূল লক্ষ্য। আমি এটা বিচারের ভার আপনাদের উপর ছেড়ে দেব দীর্ঘ নয় বছর ১০ মাস হতে চলল, আমার সরকার এই সময়ের মধ্যে দেশে কত উন্নয়ন করতে পেরেছি।
এটুকু বলতে পারি বাংলাদেশের সাধারণ মানুষের সাধারণ মানুষ ভালো আছে, তাদের ভাগ্যের পরিবর্তন ঘটছে। দিনবদলের যে সূচনা করেছিলাম সেই দিন বদল হচ্ছে। এটাকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে।
প্রধানমন্ত্রী বলেন, আমাদের মহান নেতা জাতির পিতার নেতৃত্বে আমরা এ স্বাধীনতা অর্জন করেছি। আজকে সেই স্বাধীনতার সুফল যেন, প্রতিটি মানুষের ঘরে ঘরে পৌঁছাতে পারে সেটাই আমাদের একমাত্র লক্ষ্যে। সেই লক্ষ্য নিয়েই আমরা কাজ করছি। শেখ হাসিনার সংক্ষিপ্ত বক্তব্যের পর দুই পক্ষ আলোচনা শুরু করে। তবে সেখানে গণমাধ্যমকর্মীরা থাকেননি।
গত রবিবার কামাল হোসেন সংলাপে বসার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি লেখেন। আর প্রধানমন্ত্রী তাতে সাড়া দেন। বহুল আলোচিত এই সংলাপে বসতে ঐক্যফ্রন্ট মোট ২১ জন নেতাকে নির্বাচন করেছিল। তবে তাদের মধ্য থেকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় যাননি। অন্যদিকে ১৪ দলীয় জোটের চার নেতা এবং আওয়ামী লীগের ২১ জন কথা বলেন অপর পক্ষে। আওয়ামী লীগের পক্ষে সংলাপে নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর ঐক্যফ্রন্টের পক্ষে ছিলেন কামাল হোসেন। দুই পক্ষের মধ্যে এক পক্ষে আওয়ামী লীগের নেতার আধিক্য থাকলেও ঐক্যফ্রন্টে গণফোরাম এবং বিএনপির ছিলেন ছয় জন করে নেতা।