প্রত্যেক ইউনিয়নে ভ্রাম্যমান বাজার চালু করুন, সকল মানুষকে ঘরে রাখুন: সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল

0
372

মইনুল ইসলাম, আশাশুনি প্রতিনিধি:
আশাশুনিতে করোনা ভাইরাস মোকাবিলা সংক্রান্ত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল বলেন, প্রাণঘাতি করোনা ভাইরাসের হাত থেকে আশাশুনিবাসীকে রক্ষা করতে হলে সকল মানুষকে ঘরে রাখার বিকল্প নেই। যেকোন মূল্যে আমাদেরকে ঘরের বাইরে আসলে চলবে না। খুবই জরুরী প্রয়োজনে বাইরে আসতে হলে, মাক্স ব্যবহার, সামাজিক দূরত্ব বজায় রাখা ও সকল সরকারি নির্দেশ মান্য করতে হবে। যারা বিদেশ বা দেশের অন্য জেলা থেকে এখানে এসেছেন তাদেরকে কঠোরভাবে হোম কোয়ারিনটাইনে রাখা নিশ্চিত করতে হবে। তাদেরকে পরিবারের সদস্যদের থেকে নিরাপদ দূরে থাকতে হবে। প্রাতিষ্ঠানিক কোয়ারিন্টাইনে থাকাদেরকে নির্দিষ্ট স্থানে থেকে সময় পার করতে হবে।
রবিবার (১৯ এপ্রিল) বিকালে আশাশুনি উপজেলা পরিষদ মিলনায়তনে সামজিক দূরত্ব বজায় রেখে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন, সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল।
তিনি আরও বলেন, বাইরে থেকে কেউ জেলায় ঢুকতে না পারে সেজন্য জেলা সীমান্ত বন্ধ ঘোষণা এবং পুলিশ-ম্যাজিস্ট্রেট কাজে লাগানো হয়েছিল। কিন্তু অনাহার ও অর্ধাহারে আসা মানুষদের মুখের দিকে তাকিয়ে শেষ পর্যন্ত ছাড়তে হয়েছে। তাদেরকে সীমান্তে রেখে দিতে পারতাম কিন্তু সেটি ছিলো অমানবিক। তাদের কাছে কষ্টকরে ফেরার ব্যাপারে জিজ্ঞেস করলে তারা বলেন, যেখানে তারা ছিলেন, সেখান থেকে তাদেরকে জোর করে বের করে দেওয়া হয়েছে, তারা বহিরাগত তাদেরকে ত্রাণ দিতে পারবেনা এজন্য। আমরা বলছি, তাদেরকে হোম কোয়ারিনটাইন নিশ্চিত করতঃ সবার তালিকা করে ত্রাণ দেওয়া হবে। রোহিঙ্গারা উদ্বাস্তু তাদেরকেতো আমরা খেতে দিচ্ছি, তাহলে আমাদের দেশের মানুষকে কেন তাড়িয়ে দেওয়া হবে। আশাশুনির মানুষ ৪৬% দারিদ্রসীমার নিচের। এজন্য এখানে ত্রাণ সহায়তা বাড়ানো দরকার। আমি বিষয়টি যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করেছি। এপর্যন্ত ৯৬ টন চাল দিয়েছি। আরও দেওয়া হবে। মানুষ যাতে চালসহ নিত্য জরুরী পণ্য ঘরে বসে পেতে পারে সেজন্য প্রত্যেক ইউনিয়নে ভ্রাম্যমান বাজার চালু করতে ইউপি চেয়ারম্যানবৃন্দকে নির্দেশনা দিয়ে তিনি বলেন, সরকারি নির্দেশনা কঠোরভাবে বাস্তবায়নে সচেষ্ট হোন, কোথাও নিয়ম ভঙ্গ করা হলে ম্যাজিস্ট্রেট, পুলিশ, সেনাবাহিনীকে কাজে লাগিয়ে ব্যবস্থা নেওয়া হবে। সরকারি সহায়তার পাশাপাশি জন প্রতিনিধি ও বিত্তবান ব্যক্তিদেরকে সহযোগিতায় এগিয়ে আসতে তিনি আহবান জানান।
অনুষ্ঠিত সভায় উপজেলা চেয়ারম্যান এবিএম মোস্তাকিম, উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজা, ভাইস চেয়ারম্যান অসীম বরণ চক্রবর্তী, মহিলা ভাইস চেয়ারম্যান মোসলেমা খাতুন মিলি, ওসি মোঃ আব্দুস সালাম, স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ সুদেষ্ণা সরকার, পিআইও সোহাগ খান, উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক শম্ভুজিৎ মন্ডল, ইউপি চেয়ারম্যান আবু হেনা সাকিল, স ম সেলিম রেজা মিলন, ম মোনায়েম হোসেন, দীপঙ্কর কুমার সরকার দিপ, আঃ আলিম মোল্যা, আব্দুল বাছেত আল হারুন চৌধুরী, প্যানেল চেয়ারম্যান আলহাজ¦ শফিউল ইসলাম খোকন, আশাশুনি প্রেসক্লাব প্রতিষ্ঠাতা সভাপতি জি এম মুজিবুর রহমানসহ বিভিন্ন সরকারি কর্মকর্তা ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।