পৃথিবীর সবচেয়ে কাছে আসছে মঙ্গল

0
486

অনলাইন ডেস্ক:
দীর্ঘতম চন্দ্রগ্রহণের পর এবার মঙ্গল গ্রহ দর্শনের সুযোগ আসতে চলেছে বিশ্ববাসীর কাছে। আজ মঙ্গলবার পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসছে মঙ্গল গ্রহ। প্রায় ১৫ বছর পর ঘটতে চলেছে এই ঘটনা।

নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, আজ পৃথিবীর সবচেয়ে কাছে থাকবে মঙ্গল গ্রহ। লালগ্রহের সঙ্গে পৃথিবীর দূরত্ব থাকবে মোটে ৩৫.৮ মিলিয়ন মাইল। মঙ্গলবার রাতে মঙ্গল আর পৃথিবী চলে আসবে একই রেখায়। মঙ্গলবার রাতে মঙ্গল আর সূর্য মহাকাশে ঠিক বিপরীত দিকে থাকবে। ওই সময় সূর্যের আলো সরাসরি পড়বে মঙ্গলের উপর। ফলে, মঙ্গলের উজ্জ্বল্য ওই সময় সবচেয়ে বেশি হবে। যার ফলে পৃথিবী থেকে লালগ্রহের দর্শন পাওয়ার সম্ভাবনা প্রবল। টেলিস্কোপের মাধ্যমে নিশ্চিতভাবেই দেখা যাবে মঙ্গলগ্রহকে। মঙ্গলের উজ্জ্বল্য অনেক বেশি হলেও দূরত্বের কারণে পৃথিবী থেকে তেমন উজ্জ্বল দেখাবে না লালগ্রহকে। মঙ্গলগ্রহ দেখার জন্য আকাশ পরিষ্কার থাকতে হবে। কোনোভাবেই মেঘাচ্ছন্ন আকাশ থাকলে চলবে না।

পৃথিবী ও মঙ্গলের দূরত্ব সবচেয়ে কম হওয়াটা অবশ্য বিরল ঘটনা নয়। প্রতি ১৫ থেকে ১৭ বছরের মধ্যে অন্তত একবার এমন ঘটনা ঘটে। শেষবার পৃথিবী আর মঙ্গলের দূরত্ব সর্বনিম্ন হয়েছিল ২০০৩ সালের ২৭ আগস্ট। ২০২০ সালের ৬ অক্টোবর আবার এমন ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে।