পৃথবিীর যে জায়গায় পা রাখাই যাবে না!

0
486

অনল্নাি ডস্কেঃ পৃথবিীতে এমন বশে কছিু জায়গা রয়ছে,ে যখোনে চাইলওে যাওয়া যায় না। লন্ডনরে রানরি ঘর কংিবা আমরেকিায় কোকা কোলার রসেপিি ভল্ট, এগুলতিে কন্তিু যাওয়া যায় না। আসুন জনেে নয়ো যাক পৃথবিীর কোন কোন জায়গায় চাইলওে আপনি যতেে পারবনে না।
ব্রাজলিরে সাও পাওলাের স্নকে আইল্যান্ড: ৯৩ মাইলজুড়ে বস্তিৃত এই দ্বীপরে প্রায় ১০ র্বগফুটে রয়ছেে এক থকেে পাঁচটি সাপ। এই দ্বীপে যে সাধারণরে প্রবশে নষিধে থাকব,ে তা বলাই বাহুল্য।
আমরেকিার বোহমেয়িার গ্রােভ: মন্টে রওি ২৭০০ একররে এই ক্যাম্পগ্রাউন্ড শুধুমাত্র জুলাইয়ে র্মাকনি রাষ্ট্রপতি ও প্রশাসনরে সদস্যরা আসনে এই মাঠ।ে মনে করা হয়, ১৯৪২ সালরে ম্যানহাটন প্রকল্পরে আলোচনা হয়ছেলি এখান।ে সাধারণরে প্রবশে নষিধে।
ভ্যাটকিান সটিরি সক্রিটে র্আকাইভ: ভ্যাটকিানরে ভল্টে রাখা রয়ছেে বশে কছিু গুপ্ত জনিসি। উচ্চর্পযায়রে গবষেকদরে ক্ষত্রেে ‘হাই প্রােফাইল’ অনুমতি থাকলে তবইে মলেে এখানে প্রবশে করার সুযােগ।
কংি শি হুয়ানরে সমাধস্থিল: সশস্ত্র প্রহরা রয়ছেে এখান।েসাধারণরে প্রবশে নষিধে। কউে বলনে, সমাধস্থিলে রয়ছেে পারদরে সমাহার, যা ক্ষতকিারক। কউে বলনে, সমাধস্থি করা হয়নি নাকি কছিু মৃতদহে।
আমরেকিার র্নথ ব্রাদার আইল্যান্ড: প্রথমে ইয়লোে ফভিার, তার পর স্মল পক্স ও দ্বতিীয় বশ্বিযুদ্ধরে সময় রোগীদরে জন্য বশিষে হাসপাতাল ছলি। তার পর হাসপাতালগুলওি পরত্যিক্ত। বন্ধ করে দওেয়া হয় এই দ্বীপট।ি
ইতালরি পোভগ্লেয়িা: ইতালরি ‘মােস্ট হন্টডে প্লসে’। অশরীরীরা নাকি এখানইে থাকনে, বলা হয় এমনটাই। উনশি শতকে মানসকি রোগীদরে চকিৎিসা করা হত, এই দ্বীপ।ে সখোনে এক চকিৎিসক নাকি রোগীদরে উপর গবষেণা করতনে! এর পরই রটনা শুরু হতে থাক।ে বশিষে অনুমতপিত্র ছাড়া প্রবশে নষিধে।
রাশয়িার মজে়গোর:ে উরাল র্পবতরে কাছে ছোট্ট শহরটি ১৯৭৯ সালে তরৈি করা হয়ছে।ে গোটা শহরে প্রবশে নষিধে। মনে করা হয়, এটি নউিক্লয়িার মসিাইল সাইট। তাই প্রবশে করা যায় না। দুই ব্যাটলেয়িন সনো প্রহরা দয়ে এই শহর।ে ক্রমেলনিরে দাব,ি এটতিে খনি রয়ছে,ে আর কছিু নয়।
র্হাড আইল্যান্ড: ম্যাডাগাস্কার ও অ্যার্ন্টাকটকিার মাঝে রয়ছেে এট।ি অস্ট্রলেয়িার এই দ্বীপটি বরফে আবৃত। রয়ছেে সলি মাছ ও পঙ্গেুইনরে আনাগোনা। প্রবশে নষিধে এই দ্বীপ।ে
আইসল্যান্ডরে র্সাৎসে আইল্যান্ড: এই দ্বীপটি আইসল্যান্ডরে উপকূল থকেে প্রায় ২০ মাইল দূর।ে এটি ইউনস্কোে ওর্য়ালড হরেটিজে সাইট। কন্তিু অসংখ্য গাছ ও ৩৩৫টরি বশেি অমরেুদণ্ডী শ্রণেরি প্রাণীর সমাবশে রয়ছেে এখান।ে বজ্ঞিানীদরে গবষেণার জন্যই মূলত বাইররে কারও প্রবশে নষিধে।
জরেুজালমেরে ডোম অব দ্য রকঃ জরেুজালমেরে ডোম অব দ্য রকে যাওয়া যায় না। ইহুদদিরে কাছে টম্পেল মাউন্ট পবত্রিতম স্থান। কন্তিু এখানকার ডোম অব দ্য মাউন্টে প্রবশোধকিার নয়িে বশিষে র্ধমীয় নর্দিশেকিা রয়ছে।ে
রানরি ঘর: লন্ডনরে বাকংিহাম প্রাসাদ র্পযটকরে কাছে আর্কষণরে জায়গা। তবে রানরি ঘরে প্রবশে করার কোনও অনুমতি নইে। রানি দ্বতিীয় এলজিাবথে থাকনে এখান।ে
রসেপিি ভল্ট: আমরেকিার আটলান্টায় কোকা কোলার রসেপিি রাখা রয়ছেে একটি ভল্ট।ে ৬.৬ ফুটরে হাই স্টপে ভল্ট এট।ি রয়ছেে সসিটিভিি ক্যামরো, সশস্ত্র বাহনিী। বশিষে কি প্যাড ও হ্যান্ড স্ক্যানার ছাড়া কউে প্রবশে করতইে পারবনে না এখান।ে