পূর্ব সুন্দরবনে বনরক্ষী-বনদস্যু গুলি বিনিময় : ৩ জেলে জিম্মী উদ্ধার

0
331

শরণখোলা আঞ্চলিক অফিস:
সুন্দরবনে বনদস্যুরা আবারো মাথাচারা দিয়ে উঠেছে। গত এক সপ্তাহে পৃথক ঘটনায় বনরক্ষীদের সাথে বনদস্যুদের গুলি বিনিময় ও কয়েকজন জেলে জিম্মী উদ্ধার হয়েছে। উদ্ধার হওয়া ৩ জেলে রবিবার রাতে বাড়ী ফিরে এসেছে।
পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের এসিএফ মোঃ জয়নাল আবেদীন জানান, গত ১৮ এপ্রিল সকালে শ্যালারচর টহল ফাড়ির বনরক্ষীরা নিয়মিত টহল কালে বনের নীলবাড়ীয়া এলাকার খালে একটি ইঞ্জিন চালিত ট্রলার দেখতে পেয়ে চ্যালেঞ্জ করলে ট্রলারে থাকা বনদস্যুরা লাফিয়ে বনে উঠে পাইপগান দিয়ে গুলিবর্ষণ করে এ সময় বনরক্ষীরা পাল্টা গুলি বর্ষণ করলে দস্যুরা বনের মধ্যে পালিয়ে যায়। পরে দস্যূদের ফেলে যাওয়া ট্রলার থেকে ৩ জেলে জিম্মীকে উদ্ধার করে বনরক্ষীরা। উদ্ধারকরা জেলেরা হচ্ছে, আঃ জব্বার (৩৫), আঃ কুদ্দুস (৪০), ও গিয়াস (২৮)। এদের বাড়ী শরণখোলা উপজেলার উত্তর রাজাপুর গ্রামে।
এর আগে ১৪ এপ্রিল বিকেলে কটকা ফরেষ্ট টহল ফাঁড়ির বনরক্ষীরা বনের টিয়ারচর এলাকায় বনদস্যুদের কবল থেকে কয়েকজন জেলে ও মৌয়ালীকে উদ্ধার করে তাদের বাড়ীতে পাঠিয়েছেন বলে এসিএফ জানান।
উদ্ধারকৃত জেলেদের মহাজন পাথরঘাটা উপজেলার মৎস্য ব্যবসায়ী বাগেরহাট ফিসের মালিক ওয়ারেস আলী মোবাইল ফোনে জানান, ৩ দিন আগে বনদস্যুরা শ্যালারচর এলাকা থেকে তার জেলেদের অপহরণ করে জিম্মী করে রাখে এবং অপর এক জেলে ফজলুল হকের কাছ থেকে নগদ ১০ হাজার টাকা ও মোবাইল ফোন নিয়ে তাকে ছেড়ে দিয়েছে দস্যুরা।
উদ্ধার হওয়া জেলেরা রবিবার দিবাগত মধ্য রাতে বাড়ী ফিরে এসেছে বলে উপজেলার উত্তর রাজাপুর গ্রামের বাসিন্দা রায়েন্দা ইউপি সদস্য জাকির হোসেন খান জানিয়েছেন।
সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বনকর্মকর্তা (ডিএফও) মোঃ বেলায়েত হোসেন মুঠোফোনে সুন্দরবনে বনদস্যুদের কবল থেকে জিম্মী জেলেদের উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন।