পাইকগাছা পৌর নির্বাচনকে ঘিরে বিরাজ করছে উৎসবের আমেজ

0
447

শেখ নাদীর শাহ্::


আসন্ন পাইকগাছা পৌরসভা নির্বাচনকে সামনে রেখে গোটা নির্বাচনী এলাকা ছেঁয়ে গেছে পোষ্টারে পোষ্টারে। চায়ের দোকান থেকে শুরু করে ভ্যান-রিক্সা যাত্রীদের মধ্যে আলোচনার মূল বিষয় পৌর নির্বাচন। কনকনে শীতকে উপেক্ষা করে কাক ডাকা ভোর হতে মধ্যরাত অবধি প্রার্থী ও তার কর্মী-সমর্থরা ছুটে চলেছেন প্রতিটি ওয়ার্ডের পাড়া ও মহল্লায় মহল্লায়। এক কথায় নির্বাচন কেন্দ্রীক খুলনার পাইকগাছা পৌর এলাকায় চলছে উৎসবের আমেজ।

তবে মেয়র পদে বিএনপি মনোনীত প্রার্থী মনিরুজ্জামান মনি শারিরীক অসুস্থ্যতা দেখিয়ে ইতোমধ্যে তার মনোনয়নপত্র প্রত্যাহার করায় সংশ্লিষ্ট পদে খানিকটা নিরুত্তাপ নির্বাচন মূলত মাতিয়ে রেখেছেন, কাউন্সিলর পদের প্রার্থীরা। মেয়র পদে আওয়ামীলীগের মনোনীত সেলিম জাহাঙ্গীর ও কমিউনিস্ট পার্টির এড.প্রশান্ত কুমার মন্ডল ছাড়াও ৯টি ওয়ার্ডে সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১২ জন ও সাধারন কাউন্সিলর পদে ৩৩ জনসহ মোট ৪৭ জন প্রার্থী পরষ্পরকে প্রতিদ্ব›িদ্বতা করছেন।

মেয়র পদে বিএনপি’র প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করায় আওয়ামীলীগের সেলিম জাহাঙ্গীরের বিজয় অনেকাংশে সময়ের ব্যাপার বলে মনে করছেন নির্বাচনী বিশ্লেষকসহ সাধারণ ভোটাররা। তবে প্রতিটি কাউন্সিলর পদে হাড্ডা-হাড্ডি লড়াইয়ের সম্ভাবনা রয়েছে বলেও মনে করছেন তারা। আর এমনটি হলে তৃতীয় বারের মত মেয়র নির্বাচিত হতে যাচ্ছেন সেলিম জাহাঙ্গীর।

এদিকে পৌর নির্বাচনে তফশীল ঘোষণায় নির্বাচনী এলাকাজুড়ে প্রথমত শোভা পাচ্ছিল সম্ভাব্য প্রার্থীদের শুভেচ্ছা সম্বলিত প্যানা। আর তফশীল পরবর্তী প্রতীক বরাদ্দের পর শহরের প্রতিটি অলিগলি ছেঁয়ে গেছে স্ব-স্ব প্রার্থীদের নির্বাচনী পোস্টারে। সময় যতই এগিয়ে আসছে ততই উত্তাপ বাড়ছে প্রতিটি ওয়ার্ডে। মেয়র পদের প্রচারনায় খানিকটা নিরুত্তাপ অবস্থা বিরাজ করলেও পোস্টারের পাশাপাশি কাউন্সিলর প্রার্থীদের মাইকিং করে প্রচারনার বিষয়টি রীতিমত চোখে পড়ার মত। প্রার্থীদের স্ব-স্ব পরিচিতিসহ প্রতিশ্রæতি সম্বলিত লিফলেট বিতরণ করা হচ্ছে। বিশেষ করে পরিচিত সব জনপ্রিয় গানের সুরে ভোট প্রার্থনার দৃশ্যগুলি গোটা পৌর এলাকায় উৎসবের আমেজ তৈরি করেছে।

পাইকগাছা উপজেলা নির্বাচন কার্যালয় সূত্র জানায়, আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠিতব্য পাইকগাছা পৌরসভা নির্বাচনে মেয়র পদে ২ জন প্রার্থীসহ সংরক্ষিত নারী কাউন্সিলর ১২ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৩৩ জন প্রার্থী পরষ্পরকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। পৌরসভার ৯টি ওয়ার্ডে মোট ভোটার রয়েছে ১৪ হাজার ৪৩১ জন। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ৭ হাজার ৭৩ জন ও ৭ হাজার ৩৫৮ জন নারী ভোটার রয়েছেন।

ভোটাররা বলছেন, মেয়র পদে প্রচার-প্রচারনা থেকে শুরু করে জনপ্রয়িতায় আওয়ামীলীগের মনোনীত প্রার্থী বর্তমান মেয়র সেলিম জাহাঙ্গীর বহুলাংশে এগিয়ে থাকলেও সংরক্ষিত নারী ও সাধারন কাউন্সিলর প্রতিটি পদে প্রার্থীদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে।

ধারণা করা হচ্ছে, এবারকার নির্বাচনে ভোটারদের উপস্থিতি বাড়তে পারে। বিশেষ করে কাউন্সিলর প্রার্থীদের প্রচার-প্রচারনায় বুথমুখী হতে পারেন ভোটাররা। তবে ঠিক কারা নির্বাচিত হবেন তার জন্য অপেক্ষা করতে হবে আগামী ৩০ জানুয়ারি নির্বাচন পর্যন্ত।