পাইকগাছা উপজেলা প্রশাসনের গণ -বিজ্ঞপ্তি, হোমকোয়ারেন্টাইনে ৬৭

0
239

শেখ নাদীর শাহ্, কপিলমুনি:

সাধারণের স্বা¯’্য ঝুঁকির কথা বিবেচনায় রেখে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ও করণীয় বিষয়ে পাইকগাছা উপজেলা প্রশাসন গণবিজ্ঞপ্তি জারী করেছে। সোমবার উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাত দিয়ে সর্বত্র মাইকিং করা হয়েছে। এতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শুধুমাত্র সরকারি দপ্তরের কর্মকান্ড পরিচালনা ছাড়া উপজেলায় সকল ধরনের সভা-সমাবেশ,সামাজিক-সাংষ্কৃতিক অনুষ্ঠান,খেলা-ধুলা,মেলা,পিকনিক,পার্কে বিনোদন,কোচিং সেন্টার,প্রাইভেট পড়ানো,ওয়াজ সাহফিল,নামযজ্ঞানুষ্ঠান,চায়ের স্টল,রেস্তোরায় লোকসমাগমসহ গণজমায়েত বন্ধ করতে হবে। বিকাল ৫ টার চায়ের স্টলসহ রেস্তোরা বন্ধ রাখতে হবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ নির্দেশনা বলবৎ থাকবে বলে জানানো হয়েছে। এদিকে করোনা ঠেকাতে পাইকগাছা উপজেলা স্বা¯’্য কমপ্লেক্স আগাম নানা সর্তকতা মূলক পদক্ষেপ নিয়েছে। হাসপাতালের ৫ শয্যার আইসোলেশন কর্ণারের পাশাপাশি সরকারি ডাকবাংলাকে আইসোলেশন ইউনিট হিসাবে প্র¯‘ত রাখা হয়েছে। উপজেলা সেনিট্যারী কর্মকর্তা ও নিরাপদ খাদ্য পরিদর্শক উদয় মন্ডলকে প্রতিদিন হাসপাতালের বহিঃর্বিভাগে আগত রোগীদের করোনাভাইরাস সম্পর্কে সচেতনামূলক লিফলেট, তথ্য ও পরার্মশ দি”েছন।
ইতোমধ্যে দেশে করোনাভাইরাস সনাক্ত ও মৃত্যুর ঘটনায় দেশে করোনাভাইরাস ঠেকাতে সরকার ব্যাপক পদক্ষেপ নিয়েছে। করোনাভাইরাসের কোন প্রতিকার ও প্রতিষেধক না থাকায় প্রতরোধের উপর জোর দেয়া হয়েছে। এর অংশ হিসেবে বিভিন্ন পর্যায় ও এঘটনার প্রেক্ষিতে আইইডিসিআর (জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান) নানা সর্তকতামূলক পরামর্শ দি”েছ। প্রতিষ্ঠানের পরিচালক ডাঃ মীরজাদী সেব্রিনা ফ্লোরা প্রতিদিন সংবাদ সম্মেলনের মাধ্যমে জনসাধারণকে নানা পরার্মশ দিয়ে চলেছেন। এর ধারাবাহিকতায় পাইকগাছা উপজেলা স্বা¯’্য কমপ্লেক্স আগাম প্র¯‘তি গ্রহণ করেছে।
হাসপাতাল ঘুরে দেখা যায়, চরম ঝুঁকির মধ্যে থেকেও স্বা¯’্য সেবা দাতারা বিশেষতো ডাক্তার, নার্সগণ হাাসপাতালে বিভিন্ন বিষয়ে আগত রোগীদের নিয়মিত সেবা দিয়ে যা”েছন। মূলত তারা রয়েছেন চরম ঝুঁকিতে। কারণ বহিঃর্বিভাগে শ্বাসতন্ত্রের সমস্যা নিয়ে যত রোগী আসেন উনারা নিজস্ব কোন সুরক্ষা ব্যব¯’া ছাড়াই স্বা¯’্য সেবা দিয়ে যা”েছন। একই চিত্র জরুরী ও অন্ত:বিভাগেও যা কোভিড-১৯ অত্যন্ত ঝুঁকিপূর্ণ।
উপজেলা স্বা¯’্য কমপ্লেক্স সূত্রে জানায়, পাইকগাছায় ইতালি, চীন, জার্মানি, দক্ষিন কোরিয়া, আস্ট্রেলিয়া, ভারতসহ বিদেশ ফেরত ৬৭ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। এদের মধ্যে ভারত ফেরতের সংখ্যা বেশী। তাদেরকে নজরদারিতে রাখা হয়েছে। উপজেলা স্বা¯’্য ও প.প. কর্মকর্তার নির্দেশনায় মেডিকেল টিম পরিদর্শন পূর্বক তাদেরকে নিয়মিত পরামর্শ দিয়ে যা”েছন। উপজেলায় কন্ট্রোল রুম খোলা হয়েছে। ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভার সংশ্লিষ্ট চেয়ারম্যানদের নিয়ে মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। তারা উপজেলা স্বা¯’্য কমপ্লেক্সের সাথে সর্বক্ষণ যোগাযোগ রাখছেন।
উপজেলা স্বা¯’্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নীতিশ চন্দ্র গোলদার জানান, শুরুতেই চীনে এটি ধরা পরার অর্থাৎ এখান থেকে আরো ২ মাস পূর্ব থেকে এখানে ৫ বেডের আইসোলেশন কর্ণার সব সময় প্র¯‘ত ছিল, এখনও আছে। উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনায় হাসপাতালে ৫ শয্যার আইসোলেশন কর্ণার প্র¯‘ত রাখার পাশাপাশি সরকারী ডাকবাংলাকে আইসোলেশন ইউনিট হিসাবে প্র¯‘ত রাখা হয়েছে। এসময় তিনি কোন প্রকার গুজবে কান না দিয়ে বিদেশ ফেরতদের বাড়িতে থাকার পরামর্শ দিয়েছেন। বিশেষ করে তাদের সর্দি-কাশি হলেই আইইডিসিআর-এর দেয়া হটলাইনে যোগাযোগসহ হাসপাতালে আসার পরামর্শ দিয়েছেন। যথাসম্ভব জনসমাগম এড়িয়ে চলা, কোলাকুলি না করা, করমর্দন না করা, ঘনঘন সাবান দিয়ে ২০ সেকেন্ড হাত ধোয়া, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার, যেকোনো খাবার ভালভাবে রান্না করাসহ নানা সর্তকতা অবলম্বনের তাগিদ দিয়েছেন তিনি।