পাইকগাছায় স্লুইচ গেট দিয়ে পানি উঠিয়ে বিস্তীর্ণ এলাকা তলিয়ে দেওয়ার অভিযোগ

0
393

শেখ নাদীর শাহ্ :::

একদিকে নদীর পানি তুলনামূলক বৃদ্ধি, অপরদিকে কয়েকদিনের চলমান বৃষ্টিতে চারদিক পানিতে থৈ থৈ এরই মধ্যে পরিকল্পিতভাবে স্লুইচ গেট দিয়ে পানি উঠিয়ে খুলনার পাইকগাছার কেওড়াতলা এলাকা প্লাবিত করে ব্যাপক ক্ষয়-ক্ষতির অভিযোগ উঠেছে। ক্ষতিগ্রস্থ হয়েছে মন্দির, একাধিক মৎস্য ঘের, শিক্ষা প্রতিষ্ঠান ও অসংখ্য বসতি ঘর-বাড়ী।

অভিযোগে জানা যায়, উপজেলার লস্কর ইউনিয়নের কেওড়াতলা মৌজায় দীর্ঘদিন যাবৎ বসবাস করে আসছে শতশত মানুষ, এছাড়া এক হাজার বিঘারও অধিক চিংড়ি ঘের রয়েছে। গত কয়েকদিন ধরে চলমান বৃষ্টি ও নদীতে জোয়ারের পানি তুলনামূলক বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। এমতবস্থায় স্থানীয় গেটের খাল ইজারাদার ও কয়েকজন স্বার্থান্বেসী ঘের মালিকরা পরিকল্পিতভাবে বৃহস্পতিবার (২৩,০৭,২০) সন্ধ্যার গেটের পাট সরিয়ে দিয়ে জোয়ারের পানি ডুকিয়ে দেয়।

যার ফলে পানিতে কেওড়াতলা এলাকার নিম্নাঞ্চল তলিয়ে যায়। ক্ষতিগ্রস্থ হয় ছোট বড় একাধিক চিংড়ি ঘের, বসত বাড়ী, মন্দির ও সরকারি প্রাথমিক বিদ্যালয়। এমনকি পাকা রাস্তার উপর প্রায় হাটু সমান পানি।

প্রতিবেদনকালে সরেজমিনে স্থানীয় রনজিত মন্ডল, গণেশ মন্ডল, গোলক মন্ডল, তাপস মন্ডল, সঞ্জয় মন্ডল এ প্রতিনিধিকে জানান, জোয়ারের পানিতে তাদের চলাচলের ইটের রাস্তাটির উপর হাটু পানি ও একাধিক বাড়ি তলিয়ে যায়। মন্দির প্রাঙ্গণ ও স্কুলের মাঠও পানির নিচে তলিযে যায়।

তারা অভিযোগ করে বলেন, স্থানীয় গেটের খাল ইজারাদার ও কয়েকজন স্বার্থান্বেসী ঘের মালিকরা অন্যের ঘেরের মাছ উঠিয়ে নেয়ার জন্য জোয়ারের মাধ্যমে পানি উঠিয়ে এ কৃতিম দুর্যোগ সৃষ্টি করেছে ।

এব্যাপারে জানতে চাইলে গেটের দায়িত্বপ্রাপ্ত ফকির গাজী জানান, ইকবাল কাগজী, আব্দুল আজিজ মোল্লা, খোকন কাগজী, তনু কাগজী ও লাভলুরা জোর করে গেটের পাট উঠিয়ে দিয়ে জোয়ারের পানি ছেড়ে দেয় ।

এব্যাপারে ইকবাল কাগজী জানায়, গোনের সময় মাছ ধরার জন্য জোয়ারের প্রয়োজন হয় একারণে জোয়ারে পানি উঠাতে স্লুইচ গেটের পানি ছেড়েদেয় তারা।

এ ব্যাপারে ইউপি চেয়ারম্যান কে,এম, আরিফুজ্জামান তুহিন জানান, আমি খুলনাতে চিকিৎসাধীন আছি। এলাকাবাসী মোবাইলে কেওড়তলা এলাকা প্লাবিত হওয়ার কথা জানালে আমি তাদেরকে লিখিত অভিযোগ করার জন্য বলেছি। যদি অভিযোগ করে তাহলে তদন্ত করে অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।