পাইকগাছায় যুগ্ম জেলা জজ আদালত স্থাপনে আইনমন্ত্রীর আশ্বাস

0
288

কপিলমুনি প্রতিনিধি: অবশেষে পাইকগাছায় যুগ্ম জেলা জজ আদালত স্থাপনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের আশ্বাস দিয়েছেন আইন মন্ত্রী আনিসুল হক। বৃহস্পতিবার মন্ত্রীর সরকারী বাসভবনে আইনজীবী সমিতির নেতৃবৃন্দকে সাথে নিয়ে খুলনা-৬ (পাইকগাছা-কয়রা) সংসদ সদস্য আলহাজ্ব আক্তারুজ্জামান বাবু সৌজন্য সাক্ষাত করে দাবি জানালে মন্ত্রী সম্মতি প্রদান করেন।
প্রসঙ্গত, খুলনা জেলা সদর থেকে সুন্দরবন উপকূলীয় পাইকগাছা উপজেলার দূরত্ব ৭০ কিলোমিটার এবং কয়রার ১০০ কিলোমিটার। জেলা সদরের দূরবর্তী উপজেলা দু’টিতে যুগ্ম জেলা জজ আদালত না থাকায় প্রথম থেকেই চরম ভোগান্তিতে রয়েছেন ঐ এলাকার প্রায় ৬ লক্ষ মানুষ। বিভিন্ন মামলায় এক ’শ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জেলা সদরে গিয়ে আইনী মোকাবেলা করতে চরম দূর্ভোগের শিকার হন জনপদের সাধারণ মানুষ। কখনো কখনো সময়মত আদালতে পৌছানোও সম্ভব হয়ে ওঠে না। বিভিন্ন সময় যাওয়া আসার পথে নিরাপত্তা ঝুঁকিতে থাকতে হয় তাদের।
দূরত্বের কারণে বাড়তি পরিবহন খরচসহ নানা বিড়ম্বনার শিকার হতে হয় অবহেলিত এ জনপদের লক্ষ লক্ষ মানুষকে। সাধারণ মানুষের ভোগান্তির কথা চিন্তা করে আইনজীবী সমিতিসহ সুশীল সমাজ পাইকগাছায় যুগ্ম জেলা জজ আদালত স্থাপনের জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন। সর্বশেষ মন্ত্রী এমপি’র ন্যায় সঙ্গত দাবির সাথে ঐক্যমত পোষণ করে যুগ্ম জেলা জজ আদালত স্থাপনে সম্মতি প্রদান করে এবং এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আইন মন্ত্রাণালয়ের সচিবকে নির্দেশনা দেন বলে আইনজীবী সমিতির নেতৃবৃন্দ সাংবাদিকদের নিশ্চিত করেন।
এদিকে সমিতির সার্বিক উন্নয়নে রোববার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে সংসদ সদস্য বাবু’র পক্ষ থেকে ২ লাখ টাকার আর্থিক অনুদান প্রদান করা হয়।