পাইকগাছায় কর্মসৃজন প্রকল্পে নাম আছে, কাজ নেই

0
339

অমল কৃষ্ণ মন্ডল, পাইকগাছা (খুলনা):
পাইকগাছায় মৌসুমি ভিত্তিক অতিদরিদ্রদের জন্য ৪০ দিনের কর্মসংস্হান প্রকল্পের তালিকায় বিত্তশালী ব্যাক্তি সহ অনেকেরই নাম আছে কাজ নেই। বিভিন্ন ইউনিয়নে প্রকল্প সভাপতি জনপ্রতিনিধিরা শুধুমাত্র নাম লিখিয়ে এসব ব্যাক্তির নামে বিল ভাউচার করে টাকা উত্তোলন করে আসছেন। অন্যদিকে প্রকল্পের কাজ শেষ না হওয়ায় ইতিপুর্বে প্রকল্পের লক্ষ লক্ষ টাকা সরকারের কোষাগারে ফেরত গেছে বলে সংশ্লিষ্ট দপ্তর থেকে জানা গেছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় থেকে জানা গেছে, এ উপজেলায় অতি দরিদ্রদের জন্য ৪০দিনের কর্মসৃজন প্রকল্পের আওতায় ১০ ইউপিতে ২ হাজার ৬১০ জন সুবিধাভোগীর নাম তালিকাভুক্ত রয়েছে এবং দিনপ্রতি প্রতেক্যের ২০০ শত টাকা হারে ৪০ দিনে ৮ হাজার টাকা সুবিধাভোগীদের পাওয়ার কথা। কিন্তু বিভিন্ন ইউপির প্রকল্প সভাপতিরা ব্যাংক থেকে টাকা উত্তোলন করে ভুয়া তালিকাভুক্তদের টাকা ভাগবাটোয়ারা করে নেন বলে অভিযোগ রয়েছে।

সুত্র জানায়, অভিযোগের তালিকায় দেলুটি ইউপি ৬ নং ওয়ার্ড সদস্য আশিষ কুমার হালদারের নাম রয়েছে। তিনি ৫, ৬, ৭, ৮ ও ৯ নং ওয়ার্ড মিলে ফুলবাড়ি বাজার খেয়াঘাট হতে দারুনমল্লিক, কালিনগর হরিনখোলা হয়ে তেলিখালি খেয়াঘাট অভিমুখে রাস্তার দুই ধারে মাটির কাজের ৩নং প্রকল্পে সাধন মন্ডল, কনিকা সরদার, সুব্রত সরদার, অমরী মন্ডল, কনিকা গোলদার সহ অনেকেরই নাম শ্রেণীভুক্ত করলেও এরা কাজে হাজির হয়না অথচ ইউপি সদস্য এসমস্ত নামে টাকা উত্তোলন করে বলে অভিযোগ রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ইউপি সদস্য জানিয়েছে, আমাদের প্রকল্পের লোকজন কাজ করে টাকা নেবে অথচ তার প্রকল্পের লোকজন কাজ না করে সুবিধা পাবে এটা মেনে নেওয়া যায় না। এছাড়া গড়ইখালী, চাঁদখালী সহ বিভিন্ন ইউপিতে এমন ধরনের অভিযোগ দীর্ঘদিনের।

অভিযোগ উঠেছে, দু’এক জন বাদে অধিকাংশ ইউপি সদস্যরা স্বচ্ছল ব্যক্তি সহ প্রত্যেকে প্রকল্প তালিকায় ৩/৪ জন করে নাম দিয়ে সুবিধা নিয়ে আসছেন বলে অভিযোগ রয়েছে। দেলুটির এ অভিযোগ প্রসংগে ইউপি সদস্য আশীষ কুমার হালদারের কাছে সেলফোনে জানতে চাইলে তিনি সাংবাদিক পরিচয় পেয়ে এ নিয়ে পরে কথা হবে বলে ফোন কেটে দেন।

এ বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয়ের উপসহকারী প্রকৌশলী প্রকল্প তদারকি কর্মকর্তা মোঃ সাইফুর রহমান বলেন, ইতিপুর্বে এ প্রকল্পর লক্ষ লক্ষ টাকা সরকারী কোষাগারে ফেরত গেছে এবং দেলুটি সহ বিভিন্ন ইউপির প্রকল্পে অনিয়মের বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থার কথা জানিয়েছেন।