পরিসংখ্যানের ভূমিকা জাতীয় পরিকল্পনা প্রণয়ন ও আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ : রাষ্ট্রপতি

0
184

টাইমস ডেস্ক ::


রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, জাতীয় পরিকল্পনা প্রণয়ন ও আর্থ-সামাজিক উন্নয়নে পরিসংখ্যানের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।
তিনি বলেন, সঠিক পরিসংখ্যানই কার্যকর পরিকল্পনা প্রণয়নের পূর্বশর্ত। অর্থনৈতিক, জনমিতিক, সামাজিক সকলক্ষেত্রে পরিমাণগত ও গুণগত পরিমাপে পরিসংখ্যানের ব্যাপক ব্যবহার পরিলক্ষিত হয়।
আগামীকাল ‘জাতীয় পরিসংখ্যান দিবস’ উপলক্ষে রাষ্ট্রপতি আজ এক বাণীতে এ কথা বলেন। তিনি আরো বলেন, দেশকে উন্নয়নশীল থেকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে প্রতিটি সেক্টরে নির্ভুল ও সময়ানুগ পরিসংখ্যানের প্রয়োগ নিশ্চিত করতে হবে। এ প্রেক্ষাপটে ‘জাতীয় পরিসংখ্যান দিবস’ এর প্রতিপাদ্য নির্ভরযোগ্য পরিসংখ্যান, টেকসই উন্নয়নের উপাদান’ যথার্থ হয়েছে বলে তিনি মনে করেন।
আবদুল হামিদ বলেন, জাতীয় পরিসংখ্যান-সংস্থা হিসেবে উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন, বাস্তবায়ন ও পরিবীক্ষণের লক্ষ্যে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সরবরাহে বিবিএস নিরলসভাবে কাজ করে যাচ্ছে। জাতীয় পরিসংখ্যান-ব্যবস্থার উন্নয়নে ‘পরিসংখ্যান আইন, ২০১৩’ ও এসংক্রান্ত জাতীয় কৌশলপত্র প্রণয়ন করা হয়েছে।
এর ফলে সর্বক্ষেত্রে দাপ্তরিক পরিসংখ্যান হিসেবে বিবিএস এর তথ্য-উপাত্ত ব্যবহারের বাধ্যবাধকতায় এক নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে জানিয়ে তিনি বলেন, টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি), রূপকল্প ২০২১ ও ২০৪১, ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ এবং অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার সঠিক বাস্তবায়নে বিবিএস এর বস্তুনিষ্ঠ ও সময়োচিত পদক্ষেপ সরকারের সার্বিক উন্নয়ন কার্যক্রমকে আরো বেগবান করবে ।
রাষ্ট্রপতি জাতীয় পরিসংখ্যান দিবস পালনের মধ্য দিয়ে দেশের সকল খাতে পরিসংখ্যানের প্রয়োগ বৃদ্ধি পাবে, যা অর্থনৈতিক উন্নয়নের গতিকে ত্বরান্বিত করতে সহায়ক হবে বলে আশা প্রকাশ করেন।
পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রথমবারের মতো আগামীকাল ‘জাতীয় পরিসংখ্যান দিবস’ পালন করছে। দিবসটি পালনের উদ্যোগকে তিনি স্বাগত জানান এবং ‘জাতীয় পরিসংখ্যান দিবস’ উদ্যাপনের সাফল্য কামনা করেন।