পদ্ধতিগত জটিলতায় বয়স্ক ভাতাভোগীদের চরম ভোগান্তি

0
378

খুলনাটাইমস (মোল্লাহাট, বাগেরহাট) : পদ্ধতিগত জটিলতায় চরম ভোগান্তির শিকার মোল্লাহাটের প্রায় পাচ হাজার বয়স্ক ভাতাভোগী। ৬০-১০০ কখনও কখনও আরো বেশী বয়সী, এমনকি অন্যের সহযোগীতা ছাড়া চলাচলে অক্ষম ব্যক্তিকেও বয়স্ক ভাতা তুলতে উপজেলা সমাজসেবা অফিস/সদরে উপস্থিত হতে হয়। এ ভোগান্তি/কষ্ট থেকে মুক্তি পেতে চায় বয়স্ক ভাতাভোগীরা। বিগত কয়েকদিনসহ গতকাল মঙ্গলবারও উপজেলা পরিষদের মিলনায়তন ও চত্বরে ছিলনা তিল ধারনের ঠাই। ভাতা নিতে আসা বয়স্ক শ্রেণির শত-শত নারী-পুরুষ বসে আছেন মাটিতে। আবার কেউবা কষ্ট সহ্য করতে না পেরে ক্লান্ত/অসুস্থ্য হয়ে শুয়ে পড়েন মিলনায়তনের মেঝেতে বা সামনের রাস্তার পাশে। দেখলে বিবেকবান যে,কারো হৃদ কেপে উঠে। উপজেলা মিলনায়তন চত্বরের সামনের রাস্তার পাশে ভর দুপুরে ক্লান্ত/কষ্টে শুয়ে থাকা বয়স্ক ভাতাভোগী ৭০ বছরের মাকসুদা ও মিলনায়তনের মাঝে অসুস্থ শতবর্ষি ছেয়ারন’র সঙ্গে আসা তার এক নিকটাতœীয়সহ বেশ কয়েক নারী-পুরুষ বলেন, সকালে প্রায় ২০ কিলোমিটার দুরের গাংনী এলাকা থেকে আসছেন। বেলা গড়িয়ে ২টা বাজে এখনও ভাতা পায়নি। এতোদুর আসতে তাদের কষ্ট হয়। নিজ এলাকায় থেকে সহজ কোন উপায়ে তারা এ ভাতা পেতে চায়।
সচেতন মহলের অনেকে বলেন- সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আন্তরিক হলেই এ কষ্ট/ভোগান্তি কমিয়ে আনা সম্ভব। প্রত্যন্ত অঞ্চল থেকে বয়স্ক লোকদের উপজেলা সদরে না এনে সংশ্লিষ্ট ইউনিয়ন/নিকটতম ও সুবিধা মাফিক স্থানে ভাতা প্রদানের ব্যবস্থা করা প্রয়োজন। এ ছাড়া শিক্ষার্থীদের যেভাবে উপবৃত্তি প্রদান করা হয়, সে ভাবে মোবাইল/অনলাইনে ভাতা প্রদান করা উচিত বলেও অভিমত প্রকাশ করেন অনেকে।
এ বিষয়ে উপজেলা সমাজসেবা কর্মকর্তা বর্ণালী ঘোষ বর্ণা জানান- সমাজসেবা অফিসের মাধ্যমে মোল্লাহাটের ৭টি ইউনিয়নে মোট বয়স্ক ভাতাভোগী চার হাজার নয়শত ঊনষাটজন। এসকল ভাতা প্রদানে বেশ ঝুকি রয়েছে। যেহেতু উপজেলা সদরে সকল কর্মকর্তা থাকেন, সেহেতু নিরাপত্তা ব্যবস্থা উপজেলায়ই ভালো। আর ইউনিয়ন পর্যায়ে সাধারণ মানুষের চাপ/প্রভাব সামাল দেয়া কেবল ব্যাংকের ষ্টাফ ও সমাজসেবা অফিসারের পক্ষে কঠিন ও ঝুকির। তবে, ইউএনও’র সঙ্গে কথা বলে আগামীতে এজেন্ট ব্যাংকিং পদ্ধতি চালুর ব্যবস্থা করা হবে বলেও জানান বর্ণালী ঘোষ বর্না।
এ বিষয়ে নবাগত উপজেলা নির্বাহী কর্মকর্তা মাফফারা তাসনীম বলেন-বয়স্ক ব্যক্তিদের এহেন দুর্ভোগ নিরসনে দ্রæত ব্যবস্থা গ্রহন করবেন তিনি।
এ বিষয়ে উপজেলা চেয়ারম্যান শাহিনুল আলম ছানা বলেন-মুক্তিযোদ্ধারা যেমন সম্মানের, বয়স্ক ব্যক্তিরাও তেমনি সম্মানের, তাদের দুর্ভোগ নিরসনে দ্রæত ব্যবস্থা গ্রহণ করা হবে।