নিষিদ্ধ পলিথিনে সয়লাব খুলনার বাজার এক সপ্তাহের মধ্যে অভিযান শুরু : জেলা প্রশাসক

0
540

নিজস্ব প্রতিবেদক: নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগে সয়লাব খুলনার বিভিন্ন বাজার, ফুটপাতের দোকান ও শপিংমল। আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অবাধে ব্যবহৃত হচ্ছে নিষিদ্ধ এই পলিব্যাগ। ফলে হুমকির মুখে পড়েছে পরিবেশ। পাশাপাশি ব্যবহৃত পলিথিনের স্তূপ জমে রাস্তাঘাট, নদী, নালা, ড্রেন ও মাটির গর্তে আবর্জনায় ছড়িয়ে পড়ে দুর্গন্ধ ও পানি নিষ্কাশনে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। প্রশাসনের নিয়মিত অভিযান না থাকায় এমনটি হচ্ছে বলে অভিযোগ জনসাধারণের। এদিকে আগামী এক সপ্তাহের মধ্যে অভিযান পরিচালনা করে পলিথিন ব্যবহার বন্ধ করা হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক।
পরিবেশ অধিদপ্তর সূত্র জানায়, ১৯৮২ সালে বাংলাদেশে পলিথিন বাজারজাত ও ব্যবহার শুরু হয়। পলিথিন শপিং ব্যাগের ক্ষতিকারক বিষয়সমূহ বিবেচনা করে ১৯৯৫ সালের পরিবেশ সংরক্ষণ আইনের ৬ (ক) (সংশোধিত ২০০২) ধারা অনুযায়ী, ২০০২ সালের ১ জানুয়ারি ঢাকা শহরে এবং একই বছরের ১ মার্চ বাংলাদেশে পলিথিন নিষিদ্ধ করা হয়। আইন অমান্যকারীর জন্য ১০ বছরের সশ্রম কারাদণ্ড এবং ১০ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। বাজারজাত করলে ছয় মাসের জেল ও ১০ হাজার টাকা জরিমানা। এই প্রজ্ঞাপন জারির পর কিছুদিন পলিব্যাগ ব্যবহার থমকে পড়লেও সম্প্রতি আবার বিভিন্ন পন্থায় বাজারে চলে এসেছে। পলিব্যাগ উৎপাদন ও ব্যবহার নিষিদ্ধ হলেও আইন বাস্তবায়নে কোনো কার্যকরী পদক্ষেপ পরিলক্ষিত না হওয়ায় দেশের বিভিন্ন স্থানের ন্যায় এ খুলনায়ও যত্রতত্রভাবে পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর এ পলিব্যাগ ব্যবহার করা হচ্ছে।
সরেজমিনে দেখা যায়, খুলনা নগরীর গুরুত্বপূর্ণ শপিংমল, মাছ-মাংস, কাঁচা বাজার, বইয়ের দোকান, হোটেল রেস্টুরেন্ট সর্বত্র নিষিদ্ধ পলিথিন ব্যাগের আধিপত্য। অভিযোগ রয়েছে- প্রশাসনের নজরদারির অভাব ও দুর্বলতার সুযোগ নিয়ে অসাধু ব্যবসায়ীরা খুলনা শহর ও গ্রামগঞ্জে পলিথিন উৎপাদন এবং বাজারজাতকরণে তৎপর রয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে মাঝে-মধ্যে ক্ষুদ্র ব্যবসায়ীদের আটক করে জরিমানা করা হলেও মূল হোতারা রয়েছে ধরাছোঁয়ার বাইরে। ফলে বন্ধ হয়নি পলিথিন ব্যাগের ব্যবহার।
একাধিক ব্যবসায়ী জানান, খুলনায় বিভিন্ন পাইকারি দোকানের মাধ্যমে বিক্রি হচ্ছে নিষিদ্ধ পলিথিন। বিশেষ করে নগরীর বড়বাজার, রূপসা, দৌলতপুর ও খালিশপুর এলাকায় পলিথিনের কয়েকটি বড় মোকাম রয়েছে। সেখান থেকে খুচরা ব্যবসায়ীদের সাথে যোগসাজশে হকাররা পৌছে দিচ্ছে এই পলিথিন ব্যাগ।
পরিবেশবাদী সংগঠন কোস্টাল ডেভেলপমেন্ট পার্টনারশীপ (সিডিপি) এর বিভাগীয় সমন্বয়কারী এস এম ইকবাল হোসেন বিপ্লব বলেন, ‘সরকারের একটি সফল উদ্যোগ ছিল পলিথিন নিষিদ্ধ করা। এটি নতুন করে আবার বাজারে সয়লাব হয়েছে। এ বিষয়ে প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর কোন ব্যবস্থা নিতে পারেনি। এতে খুলনা সিটি কর্পোরেশন এলাকায় জলাবদ্ধতাসহ বিভিন্ন ধরণের হুমকির মুখে পড়েছে পরিবেশ।’
এ বিষয়ে খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন এ প্রতিবেদককে বলেন, ‘নিষিদ্ধ ঘোষিত পলিথিন ব্যাগের ব্যবহার বন্ধে শুদ্ধি অভিযান শুরু হচ্ছে। আগামী এক সপ্তাহের মধ্যে বাজারগুলোতে অভিযান পরিচালনা করে এটি বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’