নভেম্বর থেকে ওমরাহ হজ আবার চালু হলেও হজ পালনকারীদের খরচ বাড়বে

0
174

টাইমস ডেস্ক:
আগামী ১ নভেম্বর থেকে আবারো চালু হচ্ছে ওমরাহ হজ। বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে দীর্ঘ আট মাস আন্তর্জাতিকভাবে পবিত্র ওমরাহ বন্ধ ছিল। এখন নতুন করে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের ধর্মপ্রাণ মুসলমানরা শর্তসাপেক্ষে ও সীমিত পরিসরে সৌদি আরবে ওমরাহ হজ পালনের সুযোগ পাবে। তবে দীর্ঘদিন পর ওমরাহ হজ কার্যক্রম চালু হতে চললেও হজ এজেন্সির মালিকরা তাতে খুশি নয়। কারণ নানা শর্ত পালন করতে গিয়ে ওমরাহ হজের খরচ আগের তুলনায় অনেক বেড়ে যাবে বলে তাদের আশঙ্কা। কারণ করোনার কারণে আট মাস বন্ধ থাকার পর ওমরাহ হজ কার্যক্রম সীমিত পরিসরে চালু করলেও নানা শর্ত জুড়ে দিয়েছে সৌদি আরব সরকার। একাধিক হজ এজেন্সি সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।
সংশ্লিষ্ট সূত্র মতে, ওমরাহ হজ কার্যক্রম চালুর বিষয়ে ধর্ম মন্ত্রণালয় থেকে এখনো কোনো সিদ্ধান্ত জানানো হয়নি। তবে সৌদি আরবের যেসব কোম্পানির মাধ্যমে এদেশের এজেন্সিগুলো হজের যাত্রী পাঠায় সেসব কোম্পানিগুলো ওমরাহ হজের উদ্দেশে যেতে যেসব শর্ত মানতে হবে তার ফিরিস্তি পাঠিয়ে এদেশের হজ এজেন্সিগুলোকে প্রস্তুতি নিতে বলেছে। বিধি মোতাবেক সব বয়সের মানুষ এখন ওমরাহ পালন করতে যেতে পারবেন না। বর্তমানে শুধু ২৫ থেকে ৫০ বছর বয়সীরাই ওমরাহ পালনে যেতে পারবেন। আর একসঙ্গে ৫০ জনের গ্রুপ করে যেতে হবে। সৌদি আরবে গিয়েই তাদেরকে তিনদিন অর্থাৎ ৭২ ঘণ্টা কোয়ারেন্টিনে থাকতে হবে। নির্দিষ্ট অ্যাপসের মাধ্যমে তাদের গতিবিধি পর্যবেক্ষণ ও শারীরিক অবস্থা পর্যালোচনা করেই ওমরাহ পালনে অনুমতি দেয়া হবে। তাছাড়া হোটেলের এক রুমে দুজনের বেশি ওমরাহ যাত্রী রাখা যাবে না। একই সঙ্গে ওমরাহ প্যাকেজের আওতায় খাবারের বিষয়টি অন্তর্ভুক্ত থাকতে হবে।
সূত্র জানায়, ওমরাহ হজের ব্যাপারে সৌদি সরকারের শর্ত মানতে গিয়ে ওমরাহ হজের খরচ আগের তুলনায় বেড়ে যাবে। ফলে ওসব শর্ত মেনে ও আগের চেয়ে বেশি টাকা খরচ করে ওমরাহ পালনে মানুষ যাবেন কিনা তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। করোনা মহামারির আগে মক্কা ও মদিনায় আবাসিক হোটেলের একটি কক্ষে ওমরাহ হজ পালন করতে যাওয়া চার হজযাত্রীকে রাখা যেত। তাছাড়া মানুষ নিজেদের ইচ্ছেমতো সীমিত টাকায় খাবার খেতে পারতো। কিন্তু শর্তারোপের ফলে তা সম্ভব হবে না। তাছাড়া বর্তমানে করোনা পরিস্থিতির কারণে সৌদি রুটে সীমিত সংখ্যক ফ্লাইট চলাচলের কারণে টিকেটের দাম আগের তুলনায় প্রায় দ্বিগুণ। ফ্লাইটের সংখ্যা না বাড়লে এবং ভাড়া না কমানো হলে তা ওমরাহ হজ প্যাকেজে অন্তর্ভুক্ত হবে। ফলে জনপ্রতি ওমরাহ হজের খরচ আগের তুলনায় অনেক বাড়বে।
এদিকে শর্তসাপেক্ষে ওমরাহ হজ পালন করতে জনপ্রতি কেমন খরচ পড়বে সে বিষয়ে হজ এজেন্সির মালিকরা নিশ্চিতভাবে কিছু বলতে পারছে না। তাছাড়া এখন পর্যন্ত ওমরাহ হজ প্যাকেজ চূড়ান্ত করা হয়নি।