নগর আ’লীগ কমিটিতে যুব-ছাত্রলীগের ৯ নেতা, আছেন ৯ মুক্তিযোদ্ধা, ৭ ব্যবসায়ী, ৬ আইনজীবী, ৮ কাউন্সিলরসহ ৩ সংবাদকর্মী

0
285

টাইমস প্রতিবেদক:
এবারের অনুমোদিত খুলনা মহানগর আওয়ামী লীগ’র কমিটিতে ৯ জন মুক্তিযোদ্ধাকে অন্তর্ভূক্ত করা হয়েছে। এছাড়া ৭ জন ব্যবসায়ী, ৬ জন আইনজীবী, ৩ সংবাদকর্মী ও ৮জন কাউন্সিলরকে রাখা হয়েছে। পাশাপাশি যুবলীগের সাবেক ৪ জন নেতা এবং ছাত্রলীগের সাবেক পাঁচ নেতার ঠাঁই মিলেছে। কমিটি বিশ্লেষণ করে এই তথ্য পাওয়া গেছে। বাংলাদেশ আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে রবিবার (৩ জানুয়ারি) দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি ৭৪ সদস্য বিশিষ্ট খুলনা মহানগর শাখার পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেন।
কমিটির সভাপতি হলেন তালুকদার আব্দুল খালেক ও সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা। বলা বাহুল্য, কমিটির ১নং সদস্য হয়েছেন খুলনা-৩ আসনের সংসদ সদস্য, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপি। সদস্য পদে দ্বিতীয় নম্বরে আছেন খুলনা-২ আসনের সংসদ সদস্য শেখ সালহাউদ্দিন জুয়েল এমপি। এছাড়া ৩ নং সদস্য হয়েছেন দলের জাতীয় কমিটির সদস্য এ্যাড. চিশতি সোহারাব হোসেন শিকদার এবং ৪নং সদস্য হয়েছেন সাবেক সংসদ সদস্য আলহাজ্ব মিজানুর রহমান মিজান।
বীর মুক্তিযোদ্ধা:
দলের খুলনা মহানগর কমিটিতে আছেন ৯ জন বীর মুক্তিযোদ্ধা। নগর কমিটির সহ-সভাপতি হয়েছেন মুক্তিযোদ্ধা মকবুল হোসেন মিন্টু, মুক্তিযোদ্ধা শ্যামল সিংহ রায় ও মুক্তিযোদ্ধা নূর ইসলাম বন্দ। এই কমিটির সাংগঠনিক সম্পাদক হয়েছেন মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড, নগর ইউনিটের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা অধ্যা. আলমগীর কবির। ধর্ম বিষয়ক সম্পাদক হয়েছেন মুক্তিযোদ্ধা ফেরদৌর আলম চান ফারাজী। মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক পদে মুক্তিযোদ্ধা মাকসুদ আলম খাজা। এছাড়া সদস্য হিসবে দলের মহানগর কমিটিতে আছেন মুক্তিযোদ্ধা স. ম. রেজওয়ান, মুক্তিযোদ্ধা মোশাররফ হোসেন, মুক্তিযোদ্ধা মুন্সি আব্দুল ওয়াদুদ।
ব্যবসায়ী:
এবারের অনুমোদিত খুলনা মহানগর আওয়ামী লীগ’র কমিটিতে ৭ জন ব্যবসায়ী নেতার ঠাঁই মিলেছে। ব্যবসায়ী নেতৃবৃন্দ হলেন, খুলনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি কাজী আমিনুল হক, সহ-সভাপতি সিদ্দিকুর রহমান বুলু বিশ^াস, পরিচালক জেডএ মাহমুদ ডন, আরেক পরিচালক মফিদুল ইসলাম টুটুল এবং সাবেক পরিচালক মো: জাহাঙ্গীর হোসেন খান, আলী আকবর টিপু ও আমিনুল ইসলাম মুন্না।
এরমধ্যে নগর আওয়ামী লীগের উর্দ্ধতন সহ-সভাপতি হয়েছেন কাজী আমিন। ইতোপূর্বে তিনি এই পদে অধিষ্ঠিত হয়েছিলেন। চেম্বারের সহ-সভাপতি বুলু বিশ^াস সদস্য হয়েছেন। এছাড়া শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মো: জাহাঙ্গীর হোসেন খান, প্রচার ও প্রকাশনা সম্পাদক জেড এ মাহামুদ ডন, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক মো: মফিদুল ইসলাম টুটুল স্ব স্ব পদে পুননির্বাচিত হয়েছেন।
এছাড়া ব্যবসায়ী নেতাদের মধ্যে আরও রয়েছে খুলনা চেম্বারের সাবেক পরিচালক আলী আকবর টিপু। তিনি তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক হয়েছেন। খূলনা চেম্বারের সাবেক পরিচালক আমিনুল ইসলাম মুন্না বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক পদ পেয়েছেন।
আইনজীবী:
এদিকে কমিটিতে ঠাঁই মিলেছে ৬ আইনজীবীর। এরা হলেন, সহ-সভাপতি পদে এ্যাড. রজব আলী সরদার ও এ্যাড. আইয়ূব আলী শেখ। আইন বিষয়ক সম্পাদক পদে এ্যাড. খন্দকার মজিবর রহমান। মহিলা বিষয়ক সম্পাদক পদে এ্যাড. অলোকা নন্দা দাস। সদস্য পদে অধিষ্ঠিত হয়েছেন এ্যাড. চিশতি সোহারাব হোসেন শিকদার ও খুলনা জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. মো: সাইফুল ইসলাম।
সংবাদকর্মী:
৩ জন সংবাদকর্মী দলে ঠাঁই পেয়েছে নগর কমিটিতে। এরমধ্যে দৈনিক রাজপথের দাবী সম্পাদক, দলের সাবেক তথ্য ও গবেষণা সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন মিন্টু এবার নগর কমিটির সহ-সভাপতি মনোনীত হয়েছেন। এছাড়া পুনরায় দপ্তর সম্পাদক হয়েছেন দৈনিক দেশসংযোগ সম্পাদক মো: মুন্সী মাহাবুব আলম সোহাগ ও পুনরায় সদস্য হয়েছেন বিএফইউজে’র সাবেক যুগ্ম-মহাসচিব মোজাম্মেল হক হাওলাদার।
এদিকে সাপ্তাহিক সত্যের সন্ধ্যানে সম্পাদক এড. ফরিদ আহমেদকে দপ্তর সম্পাদক হতে খুলনা জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক করা হয়েছে। এবং দৈনিক পূর্বাঞ্চলের নিজস্ব প্রতিবেদক সাঈয়েদুজ্জামান স¤্রাটকে জেলা আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক হয়েছে।
কাউন্সিলর:
৮জন কাউন্সিলরের ঠাঁই মিলেছে খুলনা মহানগর আওয়ামী লীগের কমিটিতে। এরমধ্যে কেসিসি’র ১৫নং ওয়ার্ড কাউন্সিলর ও প্যানেল মেয়র-১ আমিনুল ইসলাম মুন্না নগর শাখার বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক পদ পেয়েছেন। নগরের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক পদে এসেছেন ২১নং ওয়ার্ড কাউন্সিলর শামছুজ্জামান মিয়া স্বপন। তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক পদে ২৫নং ওয়ার্ডের কাউন্সিলর আলী আকবর টিপু, প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে ২৪নং ওয়ার্ড কাউন্সিলর জেড এ মাহামুদ ডন। ্এছাড়া ২৪নং ওয়ার্ড কাউন্সিলর শেখ মোশারাফ হোসেন, ১৭ নং ওয়ার্ড কাউন্সিলর শেখ হফিজুর রহমান, ১৬ নং ওয়ার্ড কাউন্সিলর মো: আনিছুর রহমান বিশ্বাস ও ২০ নং ওয়ার্ড কাউন্সিলর মো: গাউসুল আযম মহানগর আওয়ামী লীগের সদস্য হিসেবে মনোনীত হন।
প্রসঙ্গত, সাবেক ১নং ওয়ার্ড কাউন্সিলল মনিরুজ্জামান খান খোকন দীর্ঘদিন পর আবারও মহানগর কমিটির সদস্য হয়েছেন।
সাবেক যুবলীগ নেতা:
খুলনা মহানগর আওয়ামী লীগের কমিটিতে এসেছেন মহানগর যুবলীগের সাবেক আহবায়ক আনিসুর রহমান পপলু। তিনি সদস্য হয়েছেন। কমিটিতে তার নাম ভুলবশত: শেখ আমিনুর রহমান পপলু বলা হয়েছে বলে নেতাকর্মীরা জানান। এছাড়া মহানগর যুবলীগের সাবেক যুগ্ম-আহবায়ক মনিরুজ্জামান সাগরকে সদস্য, সাবেক আরেক যুগ্ম-আহবায়ক হাফেজ মো: শামীমকে পুনরায় উপ-দফতর সম্পাদক এবং নগর যুবলীগের সাবেক সদস্য এস এম আকিল উদ্দিনকে সদস্য করা হয়েছে।
সাবেক ছাত্রলীগ নেতা:
তিনজন প্রভাবশালী সাবেক ছাত্রনেতাকে একযোগে যুগ্ম-সাধারণ সম্পাদক করা হয়েছে। যথাক্রমে- শহিদুল হক মিন্টু, জামাল উদ্দিন বাচ্চু ও মো: আশরাফুল ইসলাম। এছাড়া খুলনা মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক শেখ ফারুক হাসান হিটলুকে নগর কমিটির যুব ও ক্রীড়া সম্পাদক এবং আরেক সাবেক ছাত্রলীগ নেতা শেখ মো: জাহাঙ্গীর আলমকে শিক্ষ ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক করা হয়েছে। তারা দুজন এবার প্রথমবারের মতোন এসেছেন নগর আওয়ামী লীগের কমিটিতে।
এবারের নগর কমিটিতে দেখা গেছে, একজন শিক্ষক অধ্যক্ষ শহিদুল হক মিন্টু হয়েছেন যুগ্ম-সাধারণ সম্পাদক এবং একজন চিকিৎসক বীরেন্দ্র নাথ ঘোষকে স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক করা হয়েছে।