নগরীর পাওয়ার হাউজ মোড়ে এলইডি সড়ক বাতির উদ্বোধন

0
690

বিজ্ঞপ্তি : খুলনা মহানগরী এলাকার সড়কসমূহে আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিদ্যুতায়নের লক্ষ্যে ‘‘সোলার স্ট্রীট লাইটিং প্রোগ্রাম ইন খুলনা সিটি কর্পোরেশন’’ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পের আওতায় মহানগরীর সড়কসমূহে ননসোলার এলইডি বাতির পাশাপাশি সোলার এলইডি বাতিও স্থাপন করা হবে। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) অর্থায়নে এবং বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) তত্বাবধানে সাড়ে ২২ কোটি টাকা ব্যয়ে খুলনা সিটি কর্পোরেশন সড়ক বাতি স্থাপন কাজ বাস্তবায়ন করছে।

সোমবার সন্ধ্যায় নগরীর পাওয়ার হাউজ মোড়ে এলইডি সড়ক বাতির উদ্বোধন করা হয়। খুলনা সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান ¯øুইচ টিপে এবং মোনাজাতের মধ্য দিয়ে সড়ক বাতির উদ্বোধন করেন। পরীক্ষামূলকভাবে নগরীর ডাকবাংলা হতে শিববাড়ি মোড় পর্যন্ত এলইডি বাতি স্থাপন করা হয়েছে।

উদ্বোধনকালে সিটি মেয়র বলেন, বিদ্যুতের চাহিদা মোকাবেলায় বিশ্বজুড়ে ব্যাপকহারে সৌরশক্তিকে কাজে লাগানোর প্রক্রিয়া শুরু হয়েছে। বাংলাদেশেও সৌর বিদ্যুতায়নের বিস্তার লাভ করছে। তিনি বিদ্যুতায়নের এ প্রকল্পটিকে পরিবেশ বান্ধব এবং সাশ্রয়ী উল্লেখ করে বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে রাতে নগরবাসীর চলাচলে আরো স্বাচ্ছন্দ বয়ে আনবে।

কেসিসি’র প্রধান রাজস্ব কর্মকর্তা মোঃ আব্দুর রহমান, নির্বাহী প্রকৌশলী (বিদ্যুৎ) জাহিদ হোসেন শেখ, জনসংযোগ কর্মকর্তা সরদার আবু তাহের, উপ-সহকারী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান সহ কেসিসি’র বিদ্যুৎ বিভাগের কর্মচারীগণ এ সময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, প্রকল্পের আওতায় নগরীর ৫৬ কিলোমিটার সড়কে এ বাতি স্থাপন করা হবে। ৩৩ কিলোমিটার সড়কের একপাশে ১ হাজার ৩’শ ১৯ টি বাতি এবং ১৭ কিলোমিটার সড়কের দুইপাশে ৭’শ ৫টি বাতি স্থাপন করা হবে। নতুন এ বাতি স্থাপনের জন্য ইতোমধ্যে নগরীর বিভিন্ন সড়কে নতুন বৈদ্যুতিক পোল স্থাপন করা হয়েছে। খুব শীঘ্রই সব কটি সড়কে পোল স্থাপনের কাজ শেষ হবে। খুলনা মহানগরীতে নন সোলার বাতির পাশাপাশি ২ কিলোমিটার সড়কে ৭৭টি সোলার স্ট্রিট লাইটও স্থাপন করা হবে। সম্পূর্ণ স্বয়ংক্রিয় ব্যবস্থাপনায় সড়কের লাইটগুলি নিয়ন্ত্রণ করা যাবে।