নগরীতে আদালতের নির্দেশ অমান্য করে জমি দখলের চেষ্টা, হামলায় মহিলাসহ আহত-৫

0
262

নিজস্ব প্রতিবেদক:
নগরীতে আদালতের নির্দেশ অমান্য করে জমি জবর দখলের চেষ্টায় হামলার ঘটনা ঘটেছে। এতে মহিলাসহ ৫ জন আহত হয়েছে। বুধবার দুপুর সাড়ে ১২ টায় নগরীর খালিশপুর থানাধীন ৯ নং ওয়ার্ডের মুজগুন্নী উত্তরপাড়ায় এ হামলার ঘটনা ঘটে। আহতদের চিকিৎসার জন্যে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়।

ঘটনার বিবরণ এবং সিসি টিভি ফুটেজ থেকে জানা যায়, নগরীর খালিশপুরস্থ মুজগুন্নী এলাকার উত্তরপাড়ার বিলকিস বেগম লিপি (৪৯) এর পৈত্রিক সূত্রে রেকর্ডীয় ৫ শতক জমি রয়েছে। ১৪৪ ধারা জারিকৃত ওই জমি দখলের চেষ্টায় দেশীয় অস্ত্র নিয়ে হামলা চালায় সন্ত্রাসী বাহিনী। হামলায় জমিতে থাকা নির্মাণ সামগ্রী ইট সন্ত্রাসীরা ফেলে দেয়। ওরা জোরপূর্বক সীমানা নির্ধারণের জন্য মাটিতে খুঁটি বসিয়ে দেয়।

বিলকিস বেগম লিপি চাকুরির সুবাদে বাড়িতে ছিলেন না। তার ভাই অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার (৪৫) ও বোন রুখসানা পারভীন কলি (৪৬) সন্ত্রাসীদের বাঁধা দেয়। এতে ক্ষীপ্ত হয়ে সন্ত্রাসীরা তাদেরকে বেধড়ক মারপিট করে। আত্মচিৎকারে এলাকাবাসি ছুটে আসে এবং বাধা দেয়। তখন তাদেরও বেদম মারুপিট করা হয়। এক পর্যায়ে অবস্থা বেগতিক দেখে সন্ত্রাসীরা ঘটনাস্থল ত্যাগ করে। হামলায় আহত ৩ মহিলা ও ২ জন পুরুষ খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসা গ্রহণ করে। এরমধ্যে গুরুতর আহত ওই এলাকার রুস্তম শেখের পুত্র শেখ বজলুর রহমান চিকিৎসাধীন রয়েছেন।

এ ব্যাপারে অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, তার বাপ-চাচারা ৫ ভাই পৈত্রিক সূত্রে পাওয়া ২৬ শতক করে জমি বন্টননামা করে রেকর্ড করে নেন। তারই ধারাবাহিকতায় তিনি ও তার ২ বোন তাদের পৈত্রিক সূত্রে পাওয়া ২৬ শতক জমি ওয়ারিশ সূত্রে ভাগ করে নেন। কিন্তু তাদের মৃত চাচা কুরমান হালদার ওরফে কুরমান শেখের পুত্র মোঃ মোকসুদ হালদার (৫২) ঐ জমির অংশীদার দাবি করে ফৌজদারী কার্য্যবিধির ১৪৪/১৪৫ ধারায় ২০২১ সালের ২৭ জানুয়ারি খুলনার বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করেন। আদালত উক্ত জমির উপর ১৪৪ ধারা জারি করে পরবর্তী মীমাংসা না হওয়া পর্যন্ত। আদালতের আদেশের প্রতি শ্রদ্ধা রেখে ডলার ও তার বোনেরা জমিতে সীমানাসহ নির্মাণাধীন সমস্ত কার্যক্রম বন্ধ রাখেন।

এসময় তিনি আরও বলেন, তার চাচা কুরমান হালদারের পোতা আনারুল ইসলাম জিএম ও মোকসুদ হালদারের ভাড়াটে সন্ত্রাসীরা (১০০/১২০জন) ইজিবাইক, রিক্সা, সাইকেল ও মটরসাইকেলযোগে অস্ত্রসহ ঘটনাস্থলে এসে তান্ডব চালায়। “এসময় এলাকাবাসি এগিয়ে না এলে হয়তো আজ আমাদের মেরে ফেলত”।

হামলার শিকার বোন রুখসানা পারভীন কলি বলেন, অনেক লোকের সমাগম টের পেয়ে বাড়ির বাইরে এসে দেখি বোনের জমিতে আমার বাড়ি নির্মাণের জন্যে রাখা ইট সন্ত্রাসীরা ফেলে দিচ্ছে এবং সীমানায় খুটি স্থাপন করছে। ওদের বাঁধা দিতে এলে আমার ভাই ডলারকে মারপিট করে। আমি সামনে এগিয়ে এলে আমাকেও মারে। এসময় আমাদের চিৎকারে এলাকাবাসি ছুটে এলে তাদেরও বেধড়ক মারপিট করে সন্ত্রাসীর ঘটনাস্থল ত্যাগ করে।

স্থানীয় প্রত্যক্ষদর্শী মো: খোকন জানান, বেলা সাড়ে বারোটার দিকে শতাধিক লোকজন এসে হঠাৎ করে এখানে ইটসহ বিভিন্ন জিনিস সরাতে থাকে বাঁধা দিলে ধাক্কাধাক্কি শুরু হয়। এক পর্যায়ে তারা অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলারসহ তাদেরকে মারধর করে।

এ বিষয়ে খালিশপুর থানার ওসি মোঃ কামাল হোসেন ঘটনার সত্যতা শিকার করে বলেন, দুপুরে জমি সংক্রান্ত চাচাতো ভাইদের মধ্যে মারামারির ঘটনা ঘটে। থানায় বিষয়টি জানালে আমাদের একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করে। তবে এ ব্যাপারে এখনো কোন লিখিত অভিযোগ পাইনি। অভিযোগ পেলেই তদন্তপূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।