দিনাজপুর সামাজিক বন বিভাগের ১শ বিঘা জমি উদ্ধার, অভিযান অব্যাহত

0
589

নবাবগঞ্জ (দিনাজপুর) থেকে এম এ সাজেদুল ইসলাম(সাগর):
দিনাজপুর সামাজিক বন বিভাগরে অধিনে মধ্যপাড়া ও চরকাই রেঞ্জের অবৈধভাবে দখল হওয়া জমি উদ্ধারে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বন বিভাগ।
খোজ নিয়ে জানা গেছে দির্ঘদিন ধরে বন বিভাগের জনবল সংকট থাকায় গেজেট নোটিফিকেশন এর আওতা ভুক্ত বনের গাছ কর্তন করে এরাকার একটি প্রভাবশালী অবৈধ দখলচক্র হাতিয়ে নিয়েছে কোটি টাকা মুল্যের বনের জমি।
চরকাই ফরেষ্ট রেঞ্জের অধিনে ৮নং মাহমুদপুর ইউনিয়নের পদুমহার মৌজায় তিনশ বিঘা বন কেটে সাবাড়া করে বাগান উপযোগী জমিগুলো কৃষিজমিতেই পরিনত করেছে।
দখলে পেছনে এলাকার প্রভাবশালী ও রাঘবোয়ালরা জড়িত রয়েছেন বলে বনপ্রেমি জনসাধারন এমন অভিযোগ করেছেন।
প্রভাবশালীরা বন বিভাগের অভিযানে আটক না হলেও চুনপুটিরা বিভিন্ন মামলায় জড়িয়ে পড়েছেন। এমন অভিযোগ করেছেন শতাধিক ভুক্তভোগীরা ।
এছাড়াও মধ্যপাড়া ও চরকাই রেঞ্জের ভাদুরিয়া বিটের অধিনের বিভিন্ন এলকায় গড়ে উঠেছে অবৈধ স’মিল।
দিনাজপুরের মধ্যপাড়া রেঞ্জের ২ হাজার একর বনভুমি অবৈধভাবে দখল করে নিলেও দেখার কেউ নেই।
প্রতিদিনই দখল হচ্ছে বনভুমির নতুন নতুন স্পট। আর বনভুমির এসব স্পট গড়ে উঠেছে বাড়িঘর, হাটবাজার ও গাছখেকো স’মিল।
এ সকল স’মিলে কাটা হচ্ছে বন বিভাগেরই বিভিন্ন জাতের মুল্যবান গাছ।
জানা গেছে ফুলবাড়ি, পাবর্তীপুর ও নবাবগঞ্জ উপজেলার ৪টি বিট অঞ্চল নিয়ে গঠিত মধ্যপাড়া রেঞ্জ কার্যালয়।
এই রেঞ্জের আওতায় কাগজ কলমে মোট জমি ৪ হাজার ৫শ একর। তন্মধ্যে ২ হাজার ৭শ একর বেদখল হয়ে রয়েছে , রেঞ্জ অফিসের অধিনে রয়েছে মাত্র ১ হাজার ৮শ একর জমি।
এইরেঞ্জের আওতায় কাগজ কলমে রয়েছে নবাবগঞ্জ উপজেলারআফতাবগঞ্জ বিটে ১ হাজার ৮শ একর, কুশদহ বিট ১ হাজার ২শএকর, পাবর্তীপুর উপজেলার ভবানিপুর বিটে ৮শ এরক ও সদর মধ্যপড়া বিটে ৭শ একর বনভুমি।
কিন্তু বর্তমানে বন আছে আফতাবগঞ্জ বিটে ৩শ একর , ভবানিপুর বিটে ৫শএকর, সদর মধ্যপাড়া বিটে ৪শ একর ও কুশদহ বিটে ৬হাজার একর।
বাকি বনভুমির অধিকাংশ দখল করে নিয়েছে ভুমিদস্যুরা। কিন্তু কর্তৃপক্ষের সেদিকে কোন নজর নেই, নেই ভুমি উদ্ধারের কোনো উদ্যোগ।
বনাঞ্জলগুলো ঘুরে দেখা যায়, বনবিভাগের কোলঘেষে গড়ে উঠেছে অসংখ্য স’মিল।
প্রতিদিনই ও স’মিলগুলোতে কাটা হচ্ছে এসব বন বিটেরই মুল্যবান বিভিন্ন গাছ। বনবিভাগের জায়গা দখল করে গড়ে উঠেছে হাটবাজার ও ব্যবসা প্রতিষ্ঠান।
মধ্য পাড়া রেঞ্জ কর্মকর্তা রঞ্জিবুল আমিন জানান, অবৈধ দখল হওয়া জমি উদ্ধার করা হয়েছে এবং অবৈধ দখলকারীদের বিরুদ্ধে মামলা রয়েছে আদালতে।
চরকাই রেঞ্জ কর্মকর্তা নিশি কান্ত মালাকার জানান বিশেষ অভিযান পরিচালনা করে হরিপুর ও ভাদুরিয়া বিটে জমি উদ্ধার করে বনায়ন সৃষ্টি করা হয়েছে।
এ বিষয়ে দিনাজপুর বিভাগীয় বন কর্মকতা মোঃ আব্দুর রহমানের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান ইতোমধ্যেই দিনাজপুর সদরে অভিযান পরিচালনা করে অবৈধ ভাবে দখল হয়ে যাওয়া ১শ বিঘা জমি উদ্ধার করা হয়েছে।
অবৈধ করাত কল উচ্ছেদের অভিযান অব্যাহত থাকবে। তিনি আরো জানান চরকাই ফরেষ্ট রেঞ্জ এর অধিনে নবাবগঞ্জ উপজেলায় দখল হওয়া জমি উদ্ধার ও মধ্য পাড়া রেঞ্জেও অভিযান পরিচালনা করা হবে।