দাকোপে ৩দিন ব্যাপী ‘উন্নয়ন মেলা’ শেষ

0
510
All-focus

আজিজুর রহমান, দাকোপ (খুলনা) প্রতিনিধি, খুলনাটাইমস:
জেলার দাকোপ উপজেলায় বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে গতকাল শনিবার রাত ১০টায় তিনদিন ব্যাপী ‘উন্নয়ন মেলা’-২০১৮ শেষ হয়েছে।
উন্নয়ন মেলার প্রতিপাদ্য বিষয় ছিল ‘উন্নয়নের রোল মডেল, শেখ হাসিনার বাংলাদেশ’ ¯েøাগানে উপজেলা পরিষদ মাঠে আয়োজিত গত বৃহস্পতিবার ‘উন্নয়ন মেলার’ শুভ উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শেখ আবুল হোসেন। মেলার মাঠ ঘুরেঘুরে দেখা যায়, উৎসবমূখর পরিবেশের মধ্যদিয়ে উপজেলা প্রশাসন শেষ করল তিন দিনের উন্নয়ন মেলা।
উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিস সুত্রে, উন্নয়ন মেলা উপলক্ষে জাতীয় কর্মসূচীর আলোকে উপজেলা প্রশাসনের উদ্যোগে নানা কর্মসূচী নেওয়া হয়েছিল। আয়োজিত মেলা প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত চলত। মেলায় ২৬ টি স্টলের মাধ্যমে সরকারি দপ্তর, সরকারি-বেসরকারী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, জিও-এনজিও তাদের উন্নয়নমূলক কার্যক্রমের প্রদর্শণী দেখায়। মেলা শেষে উন্নয়ন মূলক কাজ বিবেচনা করে দেওয়া হয় পুরষ্কার।
মেলা দেখতে আসেন সুতারখালী গ্রামের রহমান গাজী। তিনি বলেন, প্রতিবছর এরকম মেলা করলে উন্নয়নের ধারা সম্পর্কে জানা যায়। মেলা মাঠ ঘুরে দেখলাম, বর্তমান সরকারের আমলে যে উন্নয়ন হয়েছে সেগুলোর প্রদর্শণীয় করে দেখনো হচ্ছে।

All-focus

মেলাকে আর্কষণীয় করতে মেলা প্রাঙ্গনে ছিলো পিঠা উৎসব, ফুড কর্ণার, ইলেক্ট্রনিক্স ডিভাইসসহ বিভিন্ন ডিজিটাল সুবিধা। এতে শিক্ষার্থীদের অংশগ্রহনের মাধ্যমে রিয়্যালিটি শো, রচনা প্রতিযোগীতা ও চিত্রাষ্কন প্রতিযোগীতার আয়োজন করাও ছিল।
মেলা মাঠে কথা হয় উপজেলা সদরের চালনা বাজারের অন্তত ২০ জন দর্শনার্থীদের সাথে। তারা জানায়, উন্নয়ন মেলার মাঠে সরকারের উন্নয়ন দেখলাম, সেগুলো দেখতে বেশ ভালো লেগেছে। বর্তমান সরকার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে দেশের উন্নয়ন করছে তা এমনভাবে মেলা করে দেখান যায়।
মেলা প্রাঙ্গনে বর্তমান সরকারের উন্নয়নমূলক কার্যক্রমের ওপর পোষ্টার, ব্যানার, ফেস্টুন প্রদর্শন করা হয়েছিল। এ ছাড়া ভিডিওচিত্রের মাধ্যমে বিভিন্ন দপ্তরের উন্নয়নের চিত্র তুলে ধরেণ। তা ছাড়া মেলায় সেমিনার, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শর্ট ফিল্ম প্রদর্শনের আয়োজন ছিল।
উপজেলা নির্বাহী অফিসার মোঃ মারুফুল আলম বলেন, সরকারের উন্নয়ন নিয়ে ১১জানুয়ারী থেকে ১৩জানুয়ারী পর্যন্ত মেলা করেছি। মেলার প্রথম দিনে উপজেলা পরিষদ চত্ত¡র থেকে একটি শোভাযাত্রা বের করে উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করি। শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদ মাঠ প্রাঙ্গণে মেলার শুভ উদ্বোধন হয়। আর দেখতে দেখতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হল বর্তমান সরকারের তিন দিনব্যাপী উন্নয়ন মেলা।
মেলার শুরু থেকে শেষ পর্যন্ত সকল কার্যক্রম পরিচালনা করেন উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মোছাদ্দেক হোসেন।
#