দাকোপে ধান চাষে আধুনিক প্রযুক্তির ব্যবহারের আহবান

0
442

নিজস্ব প্রতিবেদক, খুলনাটাইমস :
দেশের দক্ষিণাঞ্চলের ধান চাষের পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন হচ্ছে। আধুনিক পদ্ধতিতে ধান চাষের মাধ্যমে ফসল উৎপাদন বাড়ছে। ফলে জনগণের জীবনযাত্রার মানোন্নয়ন হচ্ছে, কৃষকের আর্থসামাজিক উন্নতি ঘটছে। এজন্য ফসলি জমি চাষাবাদের মাধ্যমে মাটি ও ফসলের উত্তম অবস্থা বজায় রেখে আমন ধানের উৎপাদন নিশ্চিত করতে আধুনিক প্রযুক্তির ব্যবহারের আহবান জানানো হয়।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০ টার দিকে খুলনার দাকোপ উপজেলা কৃষক প্রশিক্ষণকক্ষে ‘আধুনিক প্রযুক্তিতে ধান চাষ ও শস্য বিন্যাস বিষয়ক কৃষক প্রশিক্ষণ’ শীর্ষক প্রকল্পের (ব্রি অঙ্গ) সভায় এ আহবান জানান বিশেষজ্ঞরা।

প্রযুক্তির চাষাবাদের মাধ্যমে বিষমুক্ত ফসল উৎপাদনে সফলতা দেখিয়েছে ওই উপজেলার কৃষকরা। রাসায়নিক সার ও কীটনাশকের পরিবর্তে জৈব সার ও বালাইনাশক ব্যবহার করে কম খরচে বেশি ফসল উৎপাদন করছে তারা। আগের তুলনায় অধিক লাভ হওয়ায়, দিন দিন জনপ্রিয় হচ্ছে এই প্রযুক্তির চাষাবাদ।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় চাষি পর্যায়ে ধানের পাশাপাশি শস্য বিন্যাস করে ফসলের উৎপাদন বৃদ্ধির প্রযুক্তির ওপর বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) গাজীপুরের রাইস ফার্মিং সিস্টেমস্ বিভাগ এ আয়োজন করেন। এতে প্রায় শতাধিক কৃষক অংশ নেন। কৃষক প্রশিক্ষণে সভাপতিত্ব করেন উপজেলা কৃষি কর্মকর্তা মেহেদী হাসান খান।

এতে প্রধান অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবদুল ওয়াদুদ। বিশেষ অতিথি ছিলেন গাজীপুর ব্রির জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা সত্যেন মণ্ডল, উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা জয়দেব পাল, সাতক্ষীরা ব্রির জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা এসএম মফিজুল ইসলাম, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষ্ণা সরকার। সভায় বক্তারা জানান, দক্ষিণাঞ্চলের বৈরী কৃষি পরিবেশের কারণে অনুন্নত। খাদ্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে এসব এলাকায় ধানভিত্তিক লাগসই কৃষিপ্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণের জন্য এই প্রকল্পের কার্যক্রম শুরু হয়।
সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপসহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা হিরন্ময় কুন্ডু।