দাকোপে চিংড়ি চাষিদের প্রশিক্ষণ

0
409
All-focus

নিজস্ব প্রতিবেদক,খুলনাটাইমস :
খুলনার দাকোপ উপজেলায় চাষি পর্যায়ে চিংড়ির উৎপাদন বৃদ্ধি প্রযুক্তির ওপর বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএফএফইএ) আওতায় উপজেলা পরিষদ মিলনায়তনে চিংড়ি চাষিদের প্রশিক্ষণ হয়।

বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) সকাল ১০টার দিকে উপজেলা মৎস্য দফতরের আয়োজনে উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা জয়দেব পালের সভাপতিত্বে চাষিদের প্রশিক্ষণ ও আলোচনা সভা হয়েছে। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা মৎস্য কর্মকর্তা মো. আবু সাঈদ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবদুল ওয়াদুদ, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান অ্যাড. সুভদ্রা সরকার, সমবায় কর্মকর্তা গৌর হরি মল্লিক, ইউপি চেয়ারম্যান পঞ্চানন মণ্ডল। এতে প্রশিক্ষক ছিলেন বিএফএফইএর পরিচালক এস হুমায়ুন কবির, জেলা মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণের সাবেক উপপরিচালক প্রফুল্ল কুমার সরকার।

প্রশিক্ষণে প্রায় ৬০ জন মৎস্যচাষি অংশ নেন। এসময় বক্তারা উপকুলীয় অঞ্চলে চিংড়ি সম্পদের বর্তমান অবস্থা ও সম্ভাবনা, বাগদা চিংড়ি চাষের গুরুত্ব ও চাষাবাদ পদ্ধতি, চিংড়ি চাষের স্থান নির্বাচন ও পুকুর প্রস্তুতি, রোগ প্রতিরোধ, ঝুঁকি ও স্বাস্থ্য ব্যবস্থাপনা, নিয়মিত পরিচর্যা, পোনা পরিবহন ও মজুদকরণ, পানি ও খাদ্যের ব্যবস্থাপনা সম্পর্কে আলোচনা করেন উপস্থিত চাষিদের মাঝে।

সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা মৎস্য ক্ষেত্র সহকারি মোল্লা সাইফুল ইসলাম, সবুজ সরকার, জাহিদ হাসান।