দাকোপে কৃষি মেলা শুরু আজ

0
1061

নিজস্ব প্রতিবেদক, খুলনাটাইমস :
খুলনার দাকোপ উপজেলায় তিন দিনব্যাপি কৃষি মেলা আজ মঙ্গলবার শুরু হচ্ছে। ১০ মার্চ থেকে শুরু হয়ে ১২ মার্চ পর্যন্ত ‘কৃষি মেলা’-২০২০ চলবে। এ উপলক্ষে বিভিন্ন সাজে সাজানো হয়েছে মেলা প্রাঙ্গণ। উপজেলা পরিষদ মাঠে আয়োজিত কৃষি মেলায় প্রধান অতিথি থেকে শুভ উদ্বোধন করবেন জাতীয় সংসদের সরকারদলীয় হুইপ ও স্থানীয় সাংসদ পঞ্চানন বিশ্বাস।

কৃষি মেলা উপলক্ষে জাতীয় কর্মসূচীর আলোকে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে নানা কর্মসূচী নেওয়া হয়েছে। আয়োজিত মেলা প্রতিদিন সকাল নয়টা থেকে রাত আটটা পর্যন্ত চলবে। মেলায় ২২টি স্টলের মাধ্যমে সরকারি দপ্তর, সরকারি-বেসরকারী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও এনজিও তাদের কৃষি খামারের কার্যক্রমের প্রদর্শণী ও লবণাক্ত জমিতে উপযোগি ফসল চাষের পদ্ধতি তুলে ধরবেন বলে জানান কৃষি অধিদপ্তর।

মেলা প্রাঙ্গনে বর্তমান সরকারের কৃষি খাতের বিভিন্ন উন্নয়ন কার্যক্রমের ওপর পোষ্টার, ব্যানার, ফেস্টুন প্রদর্শণ করা হচ্ছে। এছাড়া ভিডিও চিত্রের মাধ্যমে উন্নত কৃষি ব্যবস্থা, খামার ও বিভিন্ন বৃক্ষের চিত্র তুলে ধরা হবে। তাছাড়া মেলায় আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে। ‘মুজিববর্ষের অঙ্গিকার, নিরাপদ খাদ্য ও পুষ্ঠি অর্থ নোনাভূমির উপহার’ এবারের প্রতিপাদ্য।

দাকোপ উপজেলা কৃষি কর্মকর্তা মেহেদী হাসান খান জানান, মেলা উপলক্ষে মঙ্গলবার সকাল নয়টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি শোভাযাত্রা চালনা পৌরসভার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করবে। শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদ মাঠ প্রাঙ্গণে বেলা ১০টার দিকে মেলার উদ্বোধন করা হবে।