দাকোপে কৃষি মেলার উদ্বোধন

0
471

প্রতিনিধি, দাকোপ :
খুলনার দাকোপ উপজেলায় তিন দিনব্যাপি কৃষি মেলার উদ্বোধন করা হয়। মঙ্গলবার (১০ মার্চ) সকাল ১১টার দিকে উপজেলা পরিষদ মাঠে আয়োজিত কৃষি মেলায় প্রধান অতিথি থেকে উদ্বোধন করেন জাতীয় সংসদের সরকারদলীয় হুইপ ও স্থানীয় সাংসদ পঞ্চানন বিশ্বাস।

কৃষি মেলা উপলক্ষে জাতীয় কর্মসূচীর আলোকে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে নানা কর্মসূচী নেওয়া হয়েছে। আজ মঙ্গলবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত এ মেলা চলবে। এ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা হয়েছে। ‘মুজিববর্ষের অঙ্গিকার, নিরাপদ খাদ্য ও পুষ্ঠি অর্থ নোনাভূমির উপহার’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে সকালে একটি বর্ণাঢ্য র‌্যালি উপজেলা চত্বর থেকে বের হয়ে পৌর সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মেলা প্রাঙ্গণে এসে শেষ হয়। এরপর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) তারিফ-উল-হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন উপজেলা কৃষি কর্মকর্তা মেহেদী হাসান খান।

সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মুনসুর আলী খান, চালনা পৌরসভার মেয়র সনৎ কুমার বিশ্বাস, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান গৌরপদ বাছাড়, খাদিজা আকতার, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা পরিতোষ রায়, প্রকৌশলী ননী গোপাল দাস, পরিবার পরিকল্পনা কর্মকর্তা নিপা রায়, মহিলা বিষয়ক কর্মকর্তা সুরাইয়া সিদ্দীকা, যুব উন্নয়ন কর্মকর্তা শেখ মাহাবুর রহমান, দাকোপ থানা অফিসার ইনচার্জ (ওসি) সফিকুল ইসলাম চৌধুরী, ইউপি চেয়ারম্যান রনজিৎ মণ্ডলসহ আরও অনেকে।

আয়োজিত মেলা প্রতিদিন সকাল নয়টা থেকে রাত আটটা পর্যন্ত চলবে। মেলায় ২২টি স্টলের মাধ্যমে সরকারি দপ্তর, সরকারি-বেসরকারী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও এনজিও তাদের কৃষি খামারের কার্যক্রমের প্রদর্শণী ও লবণাক্ত জমিতে উপযোগি ফসল চাষের পদ্ধতি তুলে ধরেন। তাছাড়া মেলায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোস্তাফিজুর রহমান।