দশ দিনে ও উদ্ধার হয়নি ভৈরব নদে ডুবে যাওয়া সার বোঝাই এম ভি মির্জাগঞ্জ

0
460

ফুলবাড়ীগেট প্রতিনিধি : খুলনার ভৈরব নদীর খানজাহান আলী থানাধীন গিলাতলা বারাকপুর ঘাট সংলগ্ন ত্রি-মোহনীতে ডুবে যাওয়া সার বোঝাই কার্গো এম ভি মির্জাগঞ্জ বার্জটি দশ দিনে ও উদ্ধার করা হয়নি। কার্গোটির উদ্ধার তৎপরা খুবই ধীর গতি হওয়ায় নদীর তলদেশে ডুবে থাকা কার্গোটি নৌযান চলাচলে যে কোন সময়ে বড় ধরনের দূর্ঘটনার সম্ভবনা রয়েছে। ঘটনাস্থলে গিয়ে কার্গোটি উদ্ধারে কাজের ডুবরী দলের কাউকে পাওনা না যাওয়ায় ডুবে যাওয়া কার্গোটির সারেং মোতালেব জানান এটি উদ্ধারে আরো দুই সপ্তাহের বেশি সময় লাগবে।
বৃহস্পতবিার (১৫ নভম্বের) দুপুরে ডুবে যাওয়া কার্গো এম ভি মির্জাগঞ্জ বার্জটির উদ্ধার অভিযানের খবর সংগ্রহ করতে ঘটনাস্থলে গিয়ে উদ্ধার কাজের কোন তৎপরাতা দেখা যায়নি। তবে কার্গোটির সারেং মোতালেব জানান, বিআইডাব্লিউটিএ’র উদ্ধার তৎপরা না দেখালেও মালিক সমিতির উদ্যেগে গত ৩/৪ দিন আগে কার্গোটি উদ্ধারে ডুবরীদের একটি টীম কাজ শুরু করেছে। তারা প্রাথমিক ভাবে নদীর তলদেশে কার্গোটির ডুবে থাকা অবস্থান নির্নয় করতে সক্ষম হয়েছে। উদ্ধার প্রক্রিয়ার অংশ হিসাবে কার্গোতে খালি ব্যারেল বাধা হচ্ছে। তিনি আরো বলেন এটি পানির উপরে তীরে তুলে আনতে প্রায় ৬শ থেকে ৭শ টি খালি ব্যারেল বাধতে হবে । আর এই কাজ করে উদ্ধার প্রক্রিয়া সম্পন্ন করতে আরো ১০ থেকে ১৫ দিন সময় লাগবে বলে উদ্ধার কাজের ডুবরী দলের নেতা হোসেন তাদেরকে জানিয়েছেন।
কার্গোটি ডুবে যাওয়ার ৫/৬ দিন পর উদ্ধার কাজের জন্য ডুবরী দল আনা হলেও তাদের উদ্ধার তৎপরতা অত্যান্ত ধীর গতি হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে স্থানীয় বাসিন্দারা। তারা বলেছে নদীর যেখানটায় কার্গোটি ডুবে আছে ভাটির সময় সেখান দিয়ে মাল বোঝাই ভারী কার্গো বা নৌযান চলাচল করার সময় যে কোন সময়ে ভয়াবহ দূর্ঘটনার আশংকা রয়েছে।
দূর্ঘটনায় বিআইডাব্লিউটিএ’র তেমন কোন তৎপতা দেখা না যাওয়ায় উদ্ধার কাজের বিলম্ব হওয়ায় কারন জানতে বিআইডাব্লিউটিএ’র প্রধান প্রকৌশলী(ড্রেজিং) আব্দুল মতিনের (০১৫৫১২২৯৯৭৭) মোবাইলে একাধিক বার ফোন দিলে তিনি ফোন রিসিভ করেননি।
উল্লেখ্য খুলনার ভৈরব নদীর খানজাহান আলী থানাধীন গিলাতলা বারাকপুর ঘাট সংলগ্ন ত্রি-মোহনীতে গত ৬ নভেম্বর মঙ্গলবার রাত সোয়া ১১টায় নদী খননের ড্রেজার মেশিনের মাটি বা পলি কাটার কাটারে কেটে গিয়ে নওয়াপাড়াগামী কার্গো এম ভি মির্জাগঞ্জ বার্জের একশত ৬০ টন সার নিয়ে মধ্য নদীতে ডুবে যায়।