ত্বক সুন্দর রাখে যেসব খাবার

0
222

খুলনাটাইমস স্বাস্থ্য: কেবল রূপচর্চা করলেই যে সুন্দর ত্বক পাবেন এমন নয়। প্রাকৃতিক উজ্জ্বল ও প্রাণবন্ত ত্বকের জন্য চাই স্বাস্থ্যকর খাবার ও নিয়মিত ঘুম। পাশাপাশি পানি পান করতে হবে প্রচুর পরিমাণে। জেনে নিন ডায়েট মেন্যুতে কোন কোন খাবার রাখলে পাবেন উজ্জ্বল ও সুন্দর ত্বক।
বলিরেখাহীন ত্বকের জন্য ডালিম খেতে পারেন নিয়মিত। এতে হাকা ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের বুড়িয়ে যাওয়া রোধ করে। এ ছাড়া ত্বক উজ্জ্বল করার পাশাপাশি সূর্যের ক্ষতিকর রশ্মি থেকেও ত্বক রক্ষা করে ডালিমে থাকা উপাদান।
আখরোট খান সুন্দর ত্বক পেতে চাইলে। এতে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ই ও প্রাকৃতিক তেল ত্বকের সৌন্দর্য বাড়ায় ভেতর থেকে।
প্রতিদিন খানিকটা দই খেলে ত্বক থাকবে প্রাণবন্ত ও উজ্জ্বল। এতে থাকা প্রোটিন ত্বকের পাশাপাশি ভালো রাখে চুলও।
গাজরে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন প্রাকৃতিকভাবে ত্বক সুন্দর রাখে। তাই প্রতিদিন অন্তত একটি গাজর খান।
বায়োটিন এবং ভিটামিন বি এর উৎস ডিম। এ ছাড়া ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও প্রোটিন পাওয়া যায় ডিম থেকে। নিয়মিত ডিম খেলে তাই ত্বক থাকে সুন্দর ও উজ্জ্বল।
প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায় কমলা থেকে। ভিটামিন সি ত্বকের ক্ষতিগ্রস্ত কোষ নতুন করে গঠনে সাহায্য করে। এ ছাড়া এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যামিনো অ্যাসিড ত্বক রাখে প্রাণবন্ত।
সুন্দর ত্বকের জন্য প্রচুর পরিমাণে পানি পানের বিকল্প নেই। পানি কম খেলে ব্রণসহ নানা ধরনের সমস্যা দেখা দেয় ত্বকে। কোমল ও উজ্জ্বল ত্বকের জন্য তাই দিনে অন্তত ৮ গøাস পানি পান করুন।
তথ্য- টাইমস অব ইন্ডিয়া