তেরখাদায় মশুনদিয়া পানি উন্নয়ন বোর্ডের তৈরীকৃত বাধ কাটার অভিযোগ

0
159

তেরখাদা প্রতিনিধি:
তেরখাদা উপজেলার মশুনদিয়া, পহরডাঙ্গা, কুদলা, কুমোর ডাঙ্গা, কুশলাসহ বদবদীর বিলে দীর্ঘদিনের জলাবদ্ধতায় জমির তলদেশ উচু করার সুবাদে সরকারী বরাদ্দকৃত টিআরএম পদ্ধতির ব্যবস্থাপনায় পানি উন্নয়ন বোর্ড কর্তৃক চিত্রা নদীতে ভেড়ি বাধ তৈরী করেছিল। তার মেয়াদ শেষ না হতেই কৃষকদের তেমন কোন উন্নতি না হওয়ায় দীর্ঘ দিনের জমিতে ইরি বোরো চাষ ব্যহত রয়েছে। এ বিষয়ে এলাকাবাসী আর্থিক ক্ষতির মধ্যে রয়ে গেছে।

জেলা প্রশাসকের কার্যালয় থেকে জলাবদ্ধকৃত জমির মালিকরে কিছু অর্থ বরাদ্দ দিলেও তাতে এলাকাবাসী সন্তুষ্ট নয়। তাই পুনরায় টিআরএম পদ্ধতির সুবিধা থেকে বেরিয়ে এসে ঘের ভেড়ি করে এলাকার কৃষকেরা বাচতে চায়। কিন্তু চিত্রা নদীতে বাধ থাকায় চিত্রা নদীর পানি পুনরায় বিলে চলে যাচ্ছে। তাই ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে কে বা কারা রাতের আধারে চিত্রা নদীর বাধটি কেটে দিয়েছে বলে অভিযোগ উঠেছে। এদিকে উক্ত বাধটি কেটে দেওয়ায় সম্প্রতি জোয়ারের পানির চাপে চিত্রা নদীর সংযোগ খাল সমূহ দিয়ে ভুতিয়ার বিলে বিভিন্ন ফসুলী জমিতে লবনাক্ত পানি প্রবেশ করে ফসলের চরম ক্ষতি সাধিত হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ডের বিভগীয় কর্মকর্তা, উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ড বাধ কেটে দেওয়ায় তেরখাদা থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছে।

খুলনা টাইমস/এমআইআর