তালায় টিআরএম বাঁধ ভেঙ্গে মসজিদ মন্দিরসহ শতাধিক বাড়ি প্লাবিত

0
407

মোঃ রোকনুজ্জামান টিপু,তালা সাতক্ষীরা ::

সাতক্ষীরার তালার কপোতাক্ষ নদে জোয়ারে পানি বৃদ্ধি পাওয়ায় পানির চাপে প্রলয়ংকারী ঘূর্ণীঝড় আম্পানের ক্ষতিগ্রস্থ টিআরএম প্রকল্পের বাঁধ নতুন করে ভেঙ্গে এবং মাধবখালীর খাল উপচে পানি প্রবেশ করে শতাধিক বাড়ি প্লাবিত হয়েছে।

উল্লেখ্য গত ২৫ মে আম্পানে ক্ষতি গ্রস্থ টিআরএম প্রকল্পের ভেঙ্গে যাওয়া বাঁধ সংস্কার ও জমির মালিকদের ক্ষতি পুরনের দাবিতে এক সমাবেশ ও মানব বন্ধন অনুষ্ঠিত হয়।তারই ধারাবাহিকতায় গত ২৭ মে সকাল ১১ টায় আম্পানে ক্ষতি গ্রস্থ বেড়িবাঁধ সংস্কার ও জমির ক্ষতি গ্রস্থ মালিকদের ক্ষতি পূরনের দাবিতে তালা উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মত বিনিময় শেষে স্থানীয় সংসদ সদস্য এড. মুস্তফা লুৎফুল্লাহ, সাতক্ষীরা জেলা প্রশাসক এস. এম. মোস্তফা কামাল ও তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমারসহ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাগণ ঘটনাস্থল পরিদর্শন করে দ্রæত বাধটি সংস্কারে আশ্বাস দেনা।আশ্বাসের ১৫দিন পার হলেও বাঁধ মেরামতের কার্যকর কোনও ব্যবস্থা গ্রহণ করেনি কর্তৃপক্ষ।

এদিকে কপোতাক্ষ নদের জোয়ার পানির চাপে নতুন করে টিআরএম’র বাঁধ ভেঙ্গে লোকালয়ে পানি প্রবেশ করে স্থানীয় গুচ্ছগ্রামের ৪৫টি বাড়ি, মসজিদ, মন্দিরসহ এলাকার শতাধিক বাড়ি প্লাবিত হয়েছে। পানিতে ভেঁসে গেছে মাছের ঘের, পুকুর ও নিম্নাঞ্চল। বাড়িগুলোর উঠোন, টিউবওয়েল ও টয়লেট প্লাবিত হওয়ায় সেখানকার মানুষগুলো বিপাকে পড়েছে। যে কোন সময় পানি প্রবেশ করে নতুন করে প্লাবিত হবার আশংকা করছে মাদরা, দোহার, গলাভাঙ্গা এলাকার লোকজন।

স্থানীয় ভুক্তভোগী মোঃ মামুন হোসেন, নিহার মন্ডল, গোলাম রাব্বানী, মিঠুন চক্রবর্ত্তীসহ অনেকেই জানান, কপোতাক্ষ নদ খনন প্রকল্পের টিআরএম বেড়িবাঁধ ভাঙ্গার ১৫দিন পার হলেও বাঁধ মেরামতের কার্যকর কোনও ব্যবস্থা গ্রহণ করেনি কর্তৃপক্ষ। বৃহস্পতিবার রাত থেকে কপোতাক্ষের পানি মাধবখালী খাল উপচে’ লোকালয়ে প্রবেশ করেছে। এতে স্থানিয় গুচ্ছগ্রামের ৪৫টি বাড়িসহ গলাভাঙ্গার ১টি মসজিদ, মাদরা গ্রামের একটি মন্দিরসহ শতাধিক বাড়ি প্লাবিত হয়েছে।

তারা আরও জানান, কপোতাক্ষ নদের জোয়ারের পানির চাপে দুর্বল হয়ে যাওয়া টিআরএম’র বাঁধের অন্য অংশ যে কোনও সময় ভেঙ্গে যাবার আশংকায় নির্ঘুম রাত কাটাচ্ছে বাঁধ সংলগ্ন এলাকার বাসিন্দারা। দ্রæত বাঁধটি সংস্কারের জন্য তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

এ বিষয়ে তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, টি আর এম সমস্যা নিরসনে শীঘ্রই কাজ শুরু হবে। পানি উন্নয়ন বোর্ড সরঞ্জামাদি সরবরাহের জন্য বাজেট অনুমোদন পেয়েছে। ডিসি স্যার পি আই সি গঠন করবেন। আশা করি কাজটি স্বচ্ছ ও সুচারু ভাবে সম্পন্ন হবে।

এ বিষয়ে যশোর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ তাওহীদুল ইসলাম জানান, টিআরএম এলাকার বাঁধ সংস্কারে প্রয়োজনীয় সরঞ্জামাদি সরবরাহের জন্য ইতিমধ্যে বাজেট অনুমোদন হয়েছে। শীঘ্রই বাঁধের সংস্কার কাজ শুরু হবে।