তালায় করোনা প্রতিরোধে কাজ করে যাচ্ছে পাঁচ শতাধিক স্বেচ্ছাসেবক

0
507

তালা (সাতক্ষীরা) প্রতিনিধিঃ
সাতক্ষীরার তালা উপজেলায় প্রাণঘাতি করোনা ভাইরাস প্রতিরোধে সরকারের নির্দেশনা বাস্তবায়নে কাজ করছে স্থানীয় প্রশাসন।প্রশাসনের পাশাপাশি করোনা ভাইরাস সংক্রমণ রোধে কাজ করেছে ১৪টি স্বেচ্ছাসেবী সংগঠনসহ পাঁচ শতাধিক স্বেচ্ছাসেবক।
করোনো পরিস্থিতি মোকাবেলায় বিদেশ ফেরত ব্যক্তিরা যখন কোনভাবেই বাড়িতে আবদ্ধ থাকতে রাজি নয়, তখন তাদের বাড়িতে লাল পতাকা উত্তোলন, হোম কোয়ারেন্টাইন নিশ্চিতকরণ, মাইকিং, জীবাণুনাশক স্প্রেসহ সংশ্লিষ্ট কাজে অংশগ্রহণের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকবাল হোসেন তার অফিশিয়াল ফেসবুকে পোস্ট দিয়ে স্বেচ্ছাসেবকদের প্রতি আহবান জানান।
তার আহবানে সাড়া দেয় উপজেলা ১৪টি স্বেচ্ছাসেবী সংগঠনসহ ৫ শতাধিক স্বেচ্ছাসেবক।এসব সংগঠনের সদস্য ও স্বেচ্ছাসেবকদের নিয়ে প্রাথমিকভাবে করণীয় নির্ধারণ করে সমন্বয় কমিটি গঠন করা হয়।সমন্বয় কমিটির কে কোন ইউনিয়নে কাজ করবে তা ঠিক করে দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।
তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ইকবাল হোসেনের তত্ত¡াবধানে ১৪টি স্বেচ্ছাসেবী সংগঠনের পাঁচ শতাধিক স্বেচ্ছাসেবক উপজেলার ১২টি ইউনিয়নের ১০৮টি ওয়ার্ডে দায়িত্ব পালন করছে । তাদের সমন্বয় করছে পাঁচ সদস্যের (কোভিড১৯) রেসপন্স টিম। সমন্বয় কমিটিতে রয়েছে তালা উপজেলা ছাত্রলীগের সভাপতি শেখ সাদী, বেসরকারি সংস্থা উত্তরণের জাহিন শামস্ স্বাক্ষর, উন্নয়ন প্রচেষ্টার শাহনেওয়াজ কবির শাওন, তালা বøাড ব্যাংকের এডমিন প্যানেল সদস্য এস এম নাহিদ হাসান ও গ্রীন আর্মি ইমরান রাব্বি ।
উপজেলা প্রশাসনের নির্দেশনা অনুযায়ী বিদেশ ফেরত প্রবাসীদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিতকরণ, লাল পতাকা উত্তোলন, সাধারণ মানুষকে ঘরে ফেরাতে উদ্বুদ্ধকরণ, মাইকিং, বাড়ি বাড়ি গিয়ে জীবাণুনাশক স্প্রে, মসজিদ ও এলাকার সব নলকূপে সাবান ও হ্যান্ডওয়াশ ঝুলিয়ে দেওয়া, লিফলেট বিতরণসহ করোনো ভাইরাসের সংক্রমণ রোধে এলাকাবাসীকে সচেতন করতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে স্বেচ্ছাসেবকরা।
তালা বøাড ব্যাংকের এডমিন প্যানেল সদস্য সৌমেন মজুমদার বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশনায় তালা বøাড ব্যাংকের শতাধিক স্বেচ্ছাসেবকসহ  ৫ শতাধিক স্বেচ্ছাসেবক কঠোর পরিশ্রম করছে। তারা বাজারের দোকানগুলোতে নির্দিষ্ট দূরত্ব বাজায় রেখে কেনাকাটা করার জন্য মার্ক করে দিয়েছে। মাইকিং ও ছোট ছোট টিমে ভাগ হয়ে ডোর টু ডোর জীবাণুনাশক ¯েপ্র করে জনগনকে সচেতন করছে। এছাড়া শুরু থেকেই তালা উপশহরে প্রবেশকারী প্রত্যেকটা যানবাহনে জীবাণুনাশক ¯েপ্র করছে স্বেচ্ছাসেবকরা।
তালা উপজেলা নির্বাহী কর্মাকর্তা মোঃ ইকবাল হোসেন বলেন, জেলা প্রশাসক স্যারের নির্দেশনায় করোনা সংক্রমণ প্রতিরোধে সার্বক্ষণিক কাজ করা হচ্ছে। যেহেতু এটা নতুন ভাইরাস, তাই এ সম্পর্কে মানুষ সচেতন কম। করোনা ভাইরাস সংক্রমণ রোধের একমাত্র উপায় ঘরে থাকা।আর মানুষকে ঘরে রাখাটা কঠিন কাজ। তাই মানুষকে সচেতন করে ঘরে ফেরাতে প্রশাসনের সকল উদ্যোগ বাস্তবায়নে উপজেলার ১০৮টি ওয়ার্ডে ৫ শতাধিক স্বেচ্ছাসেবক দিন-রাত কাজ করছে। এটা অকল্পনীয় হলেও সত্য। নিজেদের ঝুঁকি থাকা সত্তে¡ও তারা উপজেলা প্রশাসনের আহবানে সাড়া দিয়ে কাজ করছে। আমাদের জাতীয় জীবনে সব বিপর্যয় কাটিয়ে উঠতেই যুবকরা অগ্রণী ভূমিকা রাখে। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না।
এছাড়া  যারা স্বেচ্ছাসেবক হিসাবে রাতদিন পরিশ্রম করছে তাদের উদ্দেশ্যে তিনি বলেন ,এই দঃসময়ে যারা নিজেদের কথা না ভেবে দেশের জন্য কাজ করে যাচ্ছে ,তাদের অনেক কষ্ট হচ্ছে জানি। তবুও চালিয়ে যেতে হবে। দিনশেষে শুধুই ধন্যবাদ নিয়ে যেও। আবার পরের দিন কাজ শুরু করো।