তালার জালালপুর ইউনিয়নে ৩৫ কৃষক পেল বিনামূল্যে বীজ ও সার

0
369

 

বাংলা নববর্ষ’র(১৪২৭)প্রথম দিনে আউশ ধানের আবাদ উৎপাদন বাড়াতে সরকারিভাবে তালা উপজেলায় কৃষকদের মাঝে প্রণোদনা হিসাবে বীজ ও সার বিতারন করা হয়েছে।

এ উপলক্ষ্যে মঙ্গলবার(১৪এপ্রিল) সকাল ১০টায় উপজেলার জালালপুর ইউনিয়নের জেঠুয়া বাজারস্থ ডিলার মেসার্স সুকুমার এন্ড সন্স এর গোডাউন থেকে ৩৫ জন ক্ষুদ্রও প্রান্তিক কৃষকের মাঝে সামাজিক দূরাত্ব বজায় রেখে বিনামূল্যে বীজ ও সার বিতারণ করা হয়।

২০১৯-২০ অর্থ বছরের খরিপ-১ মৌসুমের আউশ প্রণোদনার আওতায় এই কর্মসুচিতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করেন জালালপুর ইউপি চেয়ারম্যান এম মফিদুল হক লিটু।এসময় উপস্থিত ছিলেন জালালপুর ইউনিয়নের উপসহকারী কৃষি কর্মকর্তা ইলোরা পারভীন ও ভগবতী রাণী, মেসার্স সুকুমার এন্ড সন্স এর পরিচালক (ডিলার) সুকুমার ঘোষ,ইউপি সদস্য কালীদাশ অধিকারী, সদস্য শেখ আঃ রশিদ প্রমূখ।

বীজও সার বিতারণ অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, আউশ ধানের আবাদ বাড়াতে বর্তমান সরকার প্রণোদনা হিসেবে কৃষকদের মাঝে বিনামূল্যে ধানবীজ, সার বিতরণ করছেন।

এসময় প্রতি কৃষককে বিঘাপ্রতি হিসাবে ৫ কেজি করে আউশ ধানবীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার প্রদান করা হয়। বাংলা নতুন বছরের প্রথম দিনে বিনামূল্যে বীজ ও সার পেয়ে খুশি কৃষকরা।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল্লাহ আল্ মামুন এ প্রতিনিধিকে বলেন, তালা উপজেলায় ক্ষুদ্র ও প্রন্তিক ৪৫০ জন কৃষককে আউশ প্রণোদনা কর্মসূচীর অর্ন্তভুক্ত করা হয়েছে। তবে করোনা ভাইরাস সংক্রমন প্রতিরোধে সরকারি নির্দেশনা মোতাবেক লোক সমাগম এড়াতে এই প্রথম ইউনিয়ন ভিত্তিক প্রণোদনার বীজ ও সার বিতারণ করা হচ্ছে। বিভাগীয় নির্দেশনা মোতাবেক বর্তমান কঠিন পরিস্থিতিতে কৃষকদের পাশে থেকে কৃষিকে এগিয়ে নিতে তালা উপজেলা কৃষি সম্প্রসারণ পরিবার বদ্ধ-পরিকর বলেও জানান তিনি।