টিভিএস আনলো ১৬০ ফোর ভি সাথে স্মার্ট-এক্স-কানেক্ট টেকনোলজির মোটরসাইকেল

0
505

ঢাকা অফিস:
সোমবার সন্ধ্যায় এক ডিজিটাল ইভেন্টের মাধ্যমে টিভিএস অটো বাংলাদেশ লিঃ মোটরসাইকেল গ্রাহকদের উপহার দিয়েছে অ্যাপাচি আরটিআর ১৬০ ফোর ভি সাথে বøুটুথ্ সংযোগ স্থাপনে সক্ষম স্মার্ট-এক্স-কানেক্ট টেকনোলজির। তরুণ প্রজন্মের চাহিদা মেটাতে বাংলাদেশের মোটরসাইকেল ইতিহাসে একমাত্র মোটরসাইকেল হিসেবে সর্বপ্রথম এই মোটরসাইকেলটি টিভিএস অটো বাংলাদেশ লিঃ উদ্বোধন করলো। স্মার্ট-এক্স-কানেক্ট টেকনোলজির সাথে এই মোটরসাইকেলটিতে দেয়া হয়েছে সম্পূর্ন নতুন হেডলাইট, রেডিয়াল টায়ার ও নতুন গ্রাফিক্স। এক ডিজিটাল অনুষ্ঠানের মধ্য দিয়ে এই মোটরসাইকেলটির শুভ উদ্বোধন করেন টিভিএস অটো বাংলাদেশ লিঃ-এর ব্যবস্থাপনা পরিচালক জে একরাম হোসাইন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টিভিএস অটো বাংলাদেশ লিমিটেড-এর সিইও বিপ্লব কুমার রায়।
এই নতুন মোটরসাইকেলটির উদ্বোধন উপলক্ষ্যে দেয়া বিবৃতিতে টিভিএস অটো বাংলদেশ লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক বলেন, ”টিভিএস আপ্যাচি আরটিআর সিরিজটি ইতিমধ্যেই বাংলাদেশে অসাধারণ গ্রাহক সন্তুষ্টি অর্জন করেছে। এর নতুন যেকোনো ভার্সনই বাংলাদেশের বাইক প্রেমিদের জন্য খুবই এক্সসাইটিং একটি বিষয়। অ্যাপাচি আরটিআর ১৬০ ফোর ভি সাথে স্মার্ট-এক্স-কানেক্ট টেকনোলজি বাংলাদেশের বাইকারদের জন্য সম্পূর্ণ নতুন একটি ফিচার। পাশাপাশি নতুন হেডলাইট, রেডিয়াল টায়ার ও নতুন গ্রাফিক্স স্থানীয় মার্কেটে এর অবস্থানকে আরো শক্তিশালী করবে বলে আমি বিশ্বাস করি। এটি টিভিএস অটো বাংলাদেশের সব শো-রুম ও ২৩৫টি সেলস্, সার্ভিস ও পার্টস ডিলার পয়েন্টে পাওয়া যাবে।”
কোম্পানীর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আর দিলীপ বলেন, ”আমরা টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ফোর ভি সাথে বøুটুথ্ সংযোগ স্থাপনে সক্ষম স্মার্ট-এক্স-কানেক্ট টেকনোলজির মোটরসাইকেলটি বাংলাদেশের মার্কেটে বাজারজাত করছি তাই আমি খুবই আনন্দিত। সম্প্রতি বিশ্বব্যাপী আমরা ৪ মিলিয়ন মোটরসাইকেল বিক্রির মাইলস্টোন অতিক্রম করেছি। এর জন্য বাংলাদেশের ক্রেতাদের কাছে আমাদের কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। অ্যাপাচি আরটিআর ১৬০ ফোর ভি এর নতুন সংস্করণটি বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা অ্যাপাচি কাস্টমারদের সত্যিকারের রেসিং অভিজ্ঞতার প্রতি আমাদের প্রতিশ্রæতিবদ্ধতার আরেকটি প্রতিফলন। মোটরসাইকেলটির সর্বাধুনিক প্রযুক্তির উন্নততর কর্মক্ষমতা এবং গতিশীল রেসিং এ উৎসাহী বাংলাদেশের তরুণ সমাজকেও আকৃষ্ট করবে।”
কোম্পানীর যাত্রা শুরুর প্রায় ১৪ বছর পর এলো ফোর-ভি সাথে স্মার্ট-এক্স-কানেক্ট টেকনোলজির সংষ্করণ যাতে বাইকাররা পাবেন স্পোর্টস বাইকের অনুভূতি। লুক থেকে শুরু করে সবকিছুতেই মোটরসাইকেলটিতে রয়েছে নতুনত্ব। TVS SmartXonnect রাইডারকে মূলত মোটরসাইকেলের সাথে বাইক রাইডারের স্মার্টফোনটিকে টিভিএস কানেক্ট অ্যাপের মাধ্যমে যুক্ত করবে যা অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য। এই অ্যাপের সাহায্যে বাইক রাইডার মোটরসাইকেল চালানো অবস্থায় এলসিডি ডিজিটাল মিটারে বেশ কয়েকটি ফিচার যেমন কল/এসএমএস এলার্ট, নেভিগেশনের সহায়তা, কম জ্বালানি সতর্কতা ইত্যাদি দেখতে ও নিয়ন্ত্রণ করতে পারবেন । এক্স কানেক্টের ফিচারগুলোকে নিয়ন্ত্রণ করতে মোটরসাইকেলের হ্যান্ডেলবারের বা দিকের ইউনিটে একটি নতুন সুইচ দেয়া হয়েছে। এছাড়া অ্যাপাচি আরটিআর ওয়ান সিক্সটি ফোরভি এর রেস টেলিমেট্রি অপশন যেমন টপ স্পিড, অ্যাভারেজ স্পিড, লীন এঙ্গেল এবং আরপিএমের সাথে গিয়ার শিফট প্যাটার্নের গ্রাফ প্যারামিটারগুলির অনেক তথ্য রাইডার খুব সহজেই টিভিএস SmartXonnect অ্যাপে দেখতে পারবেন।
এতে রয়েছে ১৫৯.৭ সিসি পাওয়ারফুল ইঞ্জিন ও টিভিএস মোটর কোম্পানীর গেøাবাল স্বত্তাধীকারী ওথ্রিসি (O3C-Oil cooled combustion chamber) ও র‌্যাম-এয়ার এসিস্ট টেকনোলজি। এই ওথ্রিসি বা ওয়েল কুলড টেকনোলজি ও র‌্যাম-এয়ার এসিস্ট ইজ্ঞিন ঠান্ডা রাখবে সাধারন ইজ্ঞিনের তুলনায় ১০ ডিগ্রী সেলসিয়াস বেশি। ১৬০ সিসি সেগমেন্টে সবচেয়ে পাওয়ারফুল এই ইঞ্জিন ৮০০০ আরপিএমে ১৬.৫ পিএস শক্তি উৎপাদন করতে সক্ষম যা মাত্র ৪.৭৩ সেকেন্ডেই দেবে ০-৬০ কিলোমিটার স্পিড। ৪টি ভ্যাল্ভ সমৃদ্ধ এই মোটরসাইকেলটিতে রয়েছে ডাবল ব্যারেল এগজ্যস্ট যা ইজ্ঞিনকে দিবে স্মুথ রেসিং সাউন্ড। এতে রয়েছে বিশ্বের অন্যতম সেরা রেসিং বাইক শক্ অ্যাবজারভার ম্যানুফ্যাকচারার SHOWA কর্তৃক প্রস্তুতকৃত গ্যাস ফিলড মনোশক্ অ্যাবজারভার যা সাতটি ধাপে অ্যাডজাস্ট করা সম্ভব। ব্যবহার করা হয়েছে ২৭০ এমএম রোটো পেটাল ফ্রন্ট ব্রেকিং সিস্টেম ও ২০০ এমএম রিয়ার ডিস্ক ব্রেক যা গাড়ির গতি কমিয়ে ঝুঁকিমুক্ত স্মুথ ব্রেক দেবে তাৎক্ষনিক। বেস্ট ক্লাস ফোমে বানানো রেসিং ডুয়েল টোন সিট দেবে বাড়তি স্বাচ্ছন্দ্য। সঙ্গে সুরক্ষাও।
অ্যাপাচি আরটিআর ১৬০ ফোর ভি-এর নতুন সংস্করণটির সিঙ্গেল ডিস্কের বিক্রয় মূল্য ধরা হয়েছে ১,৮৬,৯০০ টাকা এবং ডাবল ডিস্কের বিক্রয় মূল্য ১,৯৬,৯০০ টাকা। এটি টিভিএস অটো বাংলাদেশের সব শো-রুম ও ডিলার পয়েন্টে আকর্ষণীয় তিনটি রং- রেসিং রেড, নাইট বø্যাক এবং মেটালিক বøু-এ পাওয়া যাবে।