জিডিপিতে মৎস্য সেক্টর অবদান রেখে চলছে : প্রাণিসম্পদমন্ত্রী

0
483

তথ্যবিবরণী : জিডিপিতে মৎস্য সেক্টর অবদান রেখে চলছে। বর্তমান সরকারের আমলে এ সেক্টরের ব্যাপক অগ্রগতি হয়েছে। গত ১০ বছরে মৎস্য খাতে বিরাট পরিবর্তন ঘটেছে। অভ্যন্তরীণ জলাশয়ে মাছ উৎপাদনে বিশ্বের অনেক দেশকে পিছনে ফেলে চীন ও ভারতের পরেই তৃতীয় স্থান দখল করে নিয়েছে বাংলাদেশ। বর্তমান সরকার মৎস্য খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ শুক্রবার বিকেলে খুলনার বয়রাস্থ মৎস্য ভবন চত্ত্বরে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে তিন দিনব্যাপী মৎস্য মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশে মৎস্য সেক্টরে প্রায় এক কোটি ৮০ লাখ মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত। দেশের অর্থসামাজিক উন্নয়নে মৎস্যখাত অত্যন্ত সম্ভাবনাময় একটি খাত। সরকার মৎস্য খাতের উন্নয়নে ব্যাপক কার্যক্রম বাস্তবায়ন করছে। উম্মুক্ত জলাশয়ে মাছ অবমুক্তকরণের মাধ্যমে এর উৎপাদন বৃদ্ধি পেয়েছে। এ খাতের ধারাকাহিকতা সাফল্য বজায় রাখতে হবে। তিনি বলেন, এ অঞ্চলে সবজি, মাছ, চাল ও ডিম উৎপাদন করে বিদেশেও রপ্তানী করতে সক্ষম হয়েছে। ইলিশ মাছের উৎপাদনেও জিডিপিতে এক শতাংশ অবদান রাখছে। গত দুই বছরে সকল মাছের উৎপাদান ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। মাছ উৎপাদনে আগামীতে প্রথম স্থান অধিকার করতে হবে। বিলুপ্ত প্রায় দেশীয় বিভিন্ন প্রজাতির মাছগুলো চাষের মাধ্যমে ফিরিয়ে আনার চেষ্টা করছি।

খুলনা মৎস্য অধিদপ্তরের বিভাগীয় উপপরিচালক রণজিৎ কুমার পালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের এফ এম আর টি ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. গাউছিয়াতুর রেজা বানু। স্বাগত বক্তৃতা করেন জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আবু ছাইদ। জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন কমিটি এ অনুষ্ঠানের আয়োজন করে।

পরে মন্ত্রী মেলা উদ্বোধন করেন এবং বিভিন্ন স্টল পরিদর্শন করনে। তিন দিনব্যাপী এ মেলা চলবে বিকেল তিনটা হতে রাত আটটা পর্যন্ত।

সন্ধ্যায় তিনি খুলনা গল্লামারী ইস্কন মন্দিরে শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎসবে যোগদান করেন। বিকেলে মন্ত্রী খুলনা ফুলতলা উপজেলার ডাবুর মাঠে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গোল্ডকাপ ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় উপজেলা পর্যায়ে ফুটবল টুর্ণামেন্ট-২০১৮ এর ফাইনাল খেলায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠানেও যোগাদন করেন।