জাতীয় শোক দিবসে আ’লীগ এমপি’র ফ্যাক্টরী খোলা রেখে উৎপাদন কার্যক্রম চলে

0
421

নিজস্ব প্রতিনিধি :

জাতীয় শোক দিবসে কর্মব্যস্থ ছিলো আ’লীগের এমপি’র খুলনার শিরোমণির শ্যামগঞ্জে অবস্থিত চরকা এস.পি.সি পোলর্স লিঃ। অভিযোগ আছে শুধু জাতীয় শোক দিবস না অধিকাংশ সরকারি ছুটি এবংবিশেষ ছুটির দিনে শ্রম আইন লঙ্গন করে এই ফ্যাক্টরী চালু রাখা হয়। শ্রমিকদের অভিযোগ ফ্যাক্টরীতে কোন ট্রেড ইউনিয়ন না থাকায় কর্তপক্ষের ইচ্ছা মতো শ্রমিকদের বিভিন্ন ভাবে নির্যাতন করা হয়। কর্তৃপক্ষের বিরুদ্ধে অবস্থান নিয়ে বা কোম্পানীর কোন তথ্য বাইরে প্রকাশ করলে তাকে চাকুরী চ্যুত করা হয় এই ভয়ে শত কষ্ট নিয়ে কেহ মুখ খুলতে পারছেনা।


গত ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে যশোর সদর আসনের আ’লীগের দলীয় এমপি কাজী নাবিল আহম্মেদের শিরোমণিস্থ চরকা কোম্পানীর উৎপাদন কার্যক্রম চালু রেখেছে এমন একাধীক শ্রমিককের অভিযোগের ভিত্তিতে সরেজমিনে গিয়ে দেখা গেছে প্রথম শীফর্ট(ভোর ৬টা থেকে ২টা) শ্রমিকরা বের হচ্ছে এবং দ্বিতীয় শীফর্টের (২টা থেকে ১০টা)শ্রমিকরা মিলের মধ্যে প্রবেশ করছে। একাধীক শ্রমিক তাদের নাম প্রকাশ না করার শর্তে জানান শুধু জাতীয় শোক দিবসে না অধিকাংশ সরকারি ছুটি এবং বিশেষ ছুটির দিনে ফ্যাক্টরী চালু রাখা হয়। শ্রমিকরা বলেন মিলে প্রবেশে কিছুটা বিলম্ব হলে তাদের কয়েক ঘন্টা হাজিরা কেটে নেওয়া হয়। এছাড়া মিলের কাজ করতে গিয়ে কোন শ্রমিক আহত হলে বা দূর্ঘটনার স্বিকার হলে তাদেরকে নামমাত্র চিকিৎসা প্রদান করে ক্ষতিপুরণ না দিয়ে তাদেরকে চাকুরীচ্যুত করা হয়। দূর্ঘটনার স্বিকার ওয়ার্কসপের ওয়াকার শরিফুল জানান কোম্পানীর কাজ করার সময় তার হাতের একটি আঙ্গুল কেটে পড়ে যায়। কোম্পানী তাকে চিকিৎসার নামমাত্র খরচ দিয়ে কোন ক্ষতিপুরন না দিয়ে কোম্পানী থেকে বিদায় দিয়ে দেন। দূর্ঘটনায় স্বিকার মোঃ তুহিন জানান তাকে কোন রকম চিকিৎসা খরচ দিয়ে ক্ষতিপুরণ না দিয়ে বিদায় করে দেন।


এ ব্যাপারে মিলের ম্যানেজার এ্যাডমিন হাসান মাহমুদ রিক্তর(০১৭১-১১০০৪০৪) কাছে জানতে চাইলে তিনি শোক দিবসে মিলের উৎপাদন চালু রাখার কথা অস্বিকার করে বলেন মেইনটেন্সের কাজ চালু ছিলো । তিনি সাংবাদিকদেও কোন তথ্য দিতে অপরাগত প্রকাশ করে বলেন জেডিএলকে ছাড়া কাউকে তথ্য দিতে তারা বাধ্য নয়। মিলের উৎপাদক কার্যক্রম চালুর বিষয়টি মিলের একজন কর্মকর্তা স্বিকার করে(ে যার কলরেকট সংরক্ষিত) এবং মিলের শ্রমিকদের হাজিরার কার্ডে ঐদিনের হাজিরায় কর্তৃপক্ষের স্বাক্ষর রয়েছে সাংবাদিকদের এমন প্রশ্নে ম্যানেজার মিলে এসে কর্তৃপক্ষের সাথে দেখা করতে বলেন। এছাড়া কোম্পানীর বিরুদ্ধে রাস্তার পাশের কয়েক বিঘা সরকারি জায়গা কংক্রিটের পোল এবং গ্রীল দিয়ে দখল করার অভিযোগ রয়েছে।