ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদকের উদ্দ্যেগে দেশে ফিরেছে ডলি বেগম

0
586

নিজস্ব প্রতিনিধিঃ বাংলাদেশ ছাত্রলীগ মালয়েশিয়া শাখার সাংগঠনিক সম্পাদক মোঃ মউদুদ মোল্লার উদ্যোগ ও মালয়েশিয়াস্থ গোপালগঞ্জ জেলা সমিতির সহযোগিতায় গত ১৭ ই সেপ্টেম্বর দেশে ফিরছেন গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলার আব্দুল গফুরের মেয়ে ডলি বেগম।
ডলি বেগম সে ঘটনার বর্ননা করে জানান, লোভ দেখিয়ে এক প্রতারক দালাল তাকে মালয়েশিয়া যাবার কথা বলে। তখন এত কিছু না ভেবে একটু সুখের আশায় ও পারিবারিক অস্বছলতা দূর করার জন্য মানুষের নিকট থেকে ধার করে তিনি ভিসার খরচ যোগার করি। কিন্তু মালয়েশিয়া যাওয়ার পরে তাকে বিক্রি করে দেয়া হয় বাংলাদেশি অন্য এক লোকের কাছে। যেখানে তাকে সহ্য করতে হয়েছে মানসিক ও শারীরিক নির্যাতন। কিছুদিন পর সেখান থেকে সুযোগ বুঝে পালিয়ে এসে রহিম নামের একজনের গার্মেন্টসে কাজ নেয় তিনি। বেশ কয়েক মাস কাজ করার পরেও সেখানেও ভাগ্যে জোটেনি মাসিক বেতন। কোন উপায় না দেখে আবার সেখান থেকেও পালিয়ে গিয়ে বিভিন্ন বিল্ডিং কনস্ট্রাকশন সাইটে গিয়ে বিভিন্ন রকম ফল বিক্রি করতে থাকে । তখন কাজের কোন বিষয় না থাকায় পড়তে হয় পুলিশের হয়রানি সহ বিভিন্ন সমস্যায়।
এদিকে মালয়েশিয়া সরকারের ঘোষণা অনুযায়ী বৈধ হওয়ার সুযোগ থাকলেও সেও আওতায় পড়েনা বলেই তিনি আর সেই সুযোগ নিতে পারেনি। অন্যদিকে স্বইচ্ছায় দেশে ফেরার সুযোগ ৩০ আগস্ট ২০১৮ পর্যন্ত বেঁধে দেওয়া হয়।
কিন্তু ইচ্ছা করলেই তো আর দেশে ফেরা যায়না। তার জন্য দরকার বিমানের টিকিট। অভিভাবক ও কাজ বিহীন একটা মেয়ে কোথায় পাবে এত টাকা। কোন উপায় না দেখে রহিমের কাছে পূর্বের পাওনা টাকা চাইতে গেলে তাকে দেয়া হয় প্রাণনাশের হুমকি।

এরপর পরিচয় হয় সুলতান নামে একজন ছেলের সাথে তখন তাকে বিস্তারিত বলার পর তিনি সাংবাদিক মোহাম্মদ আলীর কাছে নিয়ে যান। তখন মালয়েশিয়াস্থ বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন জেলার নেতাদের বিপদগ্রস্থ মেয়েটির কথা বললে তেমন কোন সাড়া পাইনি তাদের কাছ থেকে। তাই তাদের কাছ থেকে কোনো সাড়া না পেলে হাল ছাড়েননি তিনি মোহাম্মদ আলী।
তিনি অবশেষে এ বিষয়ে বাংলাদেশ ছাত্রলীগ মালয়েশিয়া শাখার সাংগঠনিক সম্পাদক ও মালয়েশিয়াস্থ গোপালগঞ্জ জেলা সমিতির প্রচার সম্পাদক মোঃ মওদুদ মোল্লাকে জানালে সে গোপালগঞ্জ জেলা সমিতির সার্বিক সহযোগিতায় তার বিমানের টিকিট সহ অতিরিক্ত মালামাল দেশে পাঠানোর ব্যবস্থা করেন।

এ বিষয়ে ছাত্রলীগ নেতা মোঃ মওদুদ মোল্লার সাথে যোগাযোগ করা হলে তিনি খুলনাটাইমসকে বলেন, আমরা মালয়েশিয়া ছাত্রলীগের প্রতিটা সদস্য মালয়শিয়াস্থ বিভিন্ন বাংলাদেশী সংগঠনের মাধ্যমে মালয়েশিয়ায় বসবাসরত সকল বাংলাদেশী প্রবাসী ভাইবোনদের যেকোন সমস্যায় পাশে থাকি এবং তাদের সমস্যা সমাধানের জন্য আপ্রাণ চেষ্টা করি।