চীনে নির্মিত বাংলাদেশ নৌবাহিনীর দুটি যুদ্ধ জাহাজ দেশে এসেছে

0
450

বাগেরহাট প্রতিনিধি: বাংলাদেশ নৌবাহিনীর জন্য চীনে থেকে নির্মিত নতুন দুটি যুদ্ধ জাহাজ ‘বিএনএস ওমর ফারুক’ ও ‘বিএনএস আবু উবাইদাহ’ বৃহস্পতিবার দুপুরে বাগেরহাটের মোংলা নেভাল জেটিতে এসে পৌঁছেছে। এসময় খুলনা নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নতুন এই যুদ্ধ জাহাজ দুটিকে স্বাগত জানান। নতুন এই জাহাজ দুটি আগমন উপলক্ষে বিএনএস মোংলা নেভাল জেটিতে নৌবাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তা ও নাবিকেরা উপস্থিত ছিলেন।
নতুন জাহাজ দুটি সম্পর্কে রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বলেন প্রতিটি জাহাজ দৈর্ঘ্যে ১১২ মিটার এবং প্রস্থে ১২.৪ মিটার যা ঘন্টায় সর্বোচ্চ ২৪ নটিক্যাল মাইল গতিতে চলতে সক্ষম। জাহাজ দুটিতে রয়েছে আধুনিক প্রযুক্তি সম্পন্ন কামান, ভূমি থেকে আকাশে এবং ভূমি থেকে ভূমিতে উৎক্ষেপনযোগ্য ক্ষেপনাস্ত্র, অত্যাধুনিক সারভাইলেন্স, ফায়ার কন্ট্রোল সিস্টেম, সাবমেরিন বিধ্বংসী রকেট, র‌্যাডার জ্যামিং সিস্টেমসহ বিভিন্ন ধরনের যুদ্ধ সরাঞ্জামাদি। জাহাজ দুটি নৌবাহিনীর সক্ষমতা বাড়ার পাশাপাশি জলদস্যুতা দমন, জেলেদের নিরাপত্তা বিধানসহ বর্তমান সরকারের ব্লু ইকোনমির বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
নতুন এই দুটি যুদ্ধ জাহাজ ‘বিএনএস ওমর ফারুক ও বিএনএস আবু উবাইদাহ’ গত ২৩ ডিসেম্বের ২০১৯, চীনের সাংহাই বন্দর হতে যাত্রা শুরু করে ’জানজিয়াং’ বন্দর ও মালয়েশিয়ার ’ক্লাং’ বন্দর হয়ে প্রায় ৮ হাজার কিলোমিটার সমুদ্রপথ অতিক্রম করে আজ বাগেরহাটের মোংলা নেভাল জেটিতে এসে পৌছায়।