চাঁদার দাবিতে দু’জেলেকে সুন্দরবনে গাছের সাথে বেঁধে কুপিয়েছে বনদস্যুরা

0
293

এম.পলাশ শরীফ/শহিদুল ইসলাম, মোড়েলগঞ্জ:
চাঁদার দাবিতে কাঁকড়া আহরনকারী দু’জেলেকে সুন্দরবনে গাছের সঙ্গে বেঁধে এলোপাথাড়ি পিটিয়ে ও কুপিয়েছে বনদস্যুরা। এ সময় দস্যুরা লুটে নিয়েছে জেলে নৌকায় থাকা আহরিত বিপুল পরিমান কাঁকড়া। বুধবার বিকেলে দুবলার চর সংলগ্ন মানিকখালীতে এ ঘটনা ঘটে। দস্যুদের অতর্কীত হামলার শিকার মারুফ(৫০) নামের ওই জেলেকে মমূর্ষ অবস্থায় উদ্ধার করে দুবলা বনবিভাগের টহল ফাঁড়িতে প্রাথমিক চিকিৎসা দেয়া হচ্ছে। জেলেরা জানায়, বনদস্যু মহিদুল বাহিনীর ৬-৭ জন সদস্য ধারালে অস্ত্র-সস্ত্রসহ বুধবার বিকালে সুন্দরবনের মানিকখালী খালে কঁকড়া অহরনকারী জেলে নৌকায় আকস্মিক হানা দেয়।এ সময় চাঁদার দাবিতে নৌকা থেকে মারুফ নামের এক জেলেকে তুলে নেয় দস্যুরা। তাকে বনের ভেতর গাছরে সঙ্গে বেঁধে বেদম মারপিট সহ শারিরীকভাবে নির্যাতন করা হয়। এ ছাড়াও দস্যুরা ওই জেলের হাত কেটে দেয়ারও প্রচেষ্টা করে বলে জানায় জেলেরা। এ অবস্থায় দস্যুদের হাত থেকে তাকে রক্ষা করতে গিয়ে আহত হয়েছে রফিক(৪৫) নামের অপর এক জেলে।
এ সময় দস্যু দলের সদস্যরা জেলে নৌকা থেকে বিপুল পরিমান কাঁকড়া লুট করে নেয়। জেলে মহাজন মোংলার উলুবুনিয়ার লিটন এ খবর নিশ্চিত করেছেন। তিনি জানান, দস্যুদের কবল হতে মূক্তি পাওয়া জেলে মারুফকে মমূর্ষ অবস্থায় উদ্ধার করে রাতেই দুবলা বনবিভাগের টহল ফাঁড়িতে নিয়ে প্রাথমিক চিকিৎসা প্রদান করা হয়। পরে গতকাল বৃহস্পতিবার সকালে গুরুত্বর আহত ওই জেলেকে আলোরকোল কোস্টগার্ড টহল স্টেশনে নেয়া হয়েছে। ঘটনাস্থল বনের দূগম এলাকায় হওয়া দস্যুদের হামলার শিকার ওই জেলেকে এখনও মোংলায় পৌছানো সম্ভব হয়নি। ওই দু’জেলের বাড়ি মোংলা উপজেলার উলবুনিয়া গ্রামে বলেও জানান তিনি।
এ বিষয় আলোরকোল কোস্টগার্ড টহল ফাঁড়ির চীফ পিটি অফিসার ফিরোজ আলম জানান, গুরুত্বর অহত জেলের প্রাথমিক চিকিৎসা ব্যবস্থা সহ দস্যু গ্রুপটির সদস্যদের ধরতে কোস্টগার্ডের অভিযান চলছে।