চলে গেলেন সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস

0
514

টাইমস ডেস্ক :

সিলেট ৩-আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস করোনায় আক্রান্ত হয়ে আজ ইন্তেকাল করেছেন (ইন্না…..রাজিউন)।
মাহমুদ উস সামাদ চৌধুরী আজ বৃহষ্পতিবার দুপুরে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।
মৃত্যুকালে বয়স হয়েছিল ৬৬ বছর। তিনি স্ত্রী, ১ ছেলেসহ অসংখ্য আত্মীয়-স্বজন, সহকর্মী, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ী রেখে গেছেন। তার মৃত্যুতে সিলেটসহ দেশ ও বিদেশে তার পরিচিত মহলে সর্বত্র শোকের ছায়া নেমে আসে।
কয়েসের ভাই আহমেদ উস সামাদ চৌধুরী মৃত্যুর খবর নিশ্চিত করে বলেন, গত ৭ মার্চ রাতে মাহমুদ উস সামাদ চৌধুরী এমপিকে ঢাকার ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়। পরদিন সোমবার করোনা পরীক্ষার ফলাফল পজিটিভ আসে। তার শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকে ভেন্টিলেশনে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় আজ তিনি মারা যান ।
পারিবারিক সূত্রে জানা গেছে, জাতীয় সংসদ প্লাজায় আজ তার প্রথম নামাজে জানাজা হওয়ার কথা রয়েছে। আগামীকাল ঢাকায় আরো এক দফা নামাজে জানাজা শেষে তাঁর মরদেহ সিলেটের ফেঞ্চুগঞ্জের নুরপুরস্থ নিজ বাড়িতে নেয়া হবে। সেখানে সর্বশেষ জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে ।
মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস গত ১০ ফেব্রুয়ারি জাতীয় সংসদ ভবন প্রাঙ্গণেকরোনা টিকা নেন।টিকা নেয়ার পর তাৎক্ষনিক কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা না গেলেও গত এক সপ্তাহ ধরে তিনি অসুস্থতা বোধ করতে থাকেন। ৭ মার্চ সিলেট থেকে তাকে ঢাকায় নিয়ে আসা হয়।তাকে ঢাকা বিমানবন্দর থেকে সরাসরি ইউনাইটেড হাসপাতালে নিয়ে যাওয়া হয়এবং মৃত্যুর আগ পযর্ন্ত তিনি সেখানেই চিকিৎসাধীন ছিলেন।
মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস সিলেটের দক্ষিণ সুরমা ও ফেঞ্চুগঞ্জ এবং বর্তনান বালাগঞ্জ উপজেলার একাংশ নিয়ে গঠিত সিলেট -৩ সংসদীয় আসন থেকে ১৯৯৬ সালে প্রথম জাতীয় সংসদ সদস্য পদে এবং ২০০১ সালে একই আসনে আওয়ামীলীগের প্রার্থী হিসেবে নির্বাচন করেন।তবে এ দুটি নির্বাচনেই তিনি পরাজিত হন। ২০০৮ সালে আওয়ামীলীগের প্রার্থী হিসেবে জাতীয় সংসদ সদস্য পদে নির্বাচন করে প্রথমবারের মতো বিজয়ী হন এবং পরবর্তী সবকটি নির্বাচনে জয়লাভ করেন। মৃত্যুর আগ পযর্ন্ত তিনি এ আসনে নির্বাচিত জাতীয় সংসদ সদস্য ছিলেন।
তিনি সিলেট জেলা আওয়ামী লীগের বর্তমান কমিটির সহ- সভাপতি ছিলেন। এছাড়াও তিনি শেখ রাসেল শিশু কিশোর পরিষদ প্রতিষ্ঠা কালীন সময় থেকে এ পর্যন্ত প্রায় ৩৫ বছর যাবত সংগঠনের মহাসচিব পদে দায়িত্ব পালন করেন।
সিলেটের জনপ্রিয় এ সংসদ সদস্যের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট -১ আসনের সংসদ সদস্য ড,একে আব্দুল মোমেন, সাবেক অর্থমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্টা মন্ডলীর সদস্য আবুল মাল আবদুল মুহিত,বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ডাঃ মোর্শেদ আহমদ চৌধুরী,সিলেট জেলা আওয়ামীলীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট লুৎফুর রহমান, সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খাঁন, সিলেট মহানগর আওয়ামীলীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সাধারন সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি আবু তাহের মোঃ সুয়েব,সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী প্রমুখ।