চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা শুরু

0
2125

তথ্যবিবরণী : উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ প্রতিপাদ্য সামনে রেখে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগসহ বর্তমান সরকারের গৃহীত উন্নয়ন কার্যক্রম তৃণমূলে ব্যাপক প্রচারের লক্ষে আজ ৪ অক্টোবর হতে ৬ অক্টোবর খুলনা সার্কিট হাউজ মাঠে চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা অনুষ্ঠিত হবে। মেলায় সরকারের বিভিন্ন দপ্তরের কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে উপস্থাপনের মাধ্যমে প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প-২০২১ ও ২০৪১ এ উন্নত বাংলাদেশ প্রস্তাবনা এবং এমডিজি অর্জনে সরকারের সাফল্য ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে করণীয় বিষয় প্রান্তিক জনগোষ্ঠীর কাছে তুলে ধরা হবে।

মেলায় একশ ৫৪টি স্টলের মাধ্যমে সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠান সরকার গৃহীত উন্নয়ন কর্মকান্ড প্রদর্শন করবে। মেলা প্রাঙ্গণে উচ্চ ক্ষমতাসম্পন্ন পাঁচটি ওয়াইফাই জোন, দৃষ্টিনন্দন আলোকসজ্জা ও পানির ফোয়ারার পাশাপাশি প্রতিদিন সন্ধ্যায় থাকবে আঁতশবাজির বর্ণিল প্রদর্শনী । দর্শণার্থীগণ বিভিন্ন দপ্তরের স্টল হতে ইনকাম ট্যাক্সের ই-টিন, মোটরযান চালনার লারনার লাইসেন্স, ইভিএম ব্যবহার ও জন্মসনদ যাচাই, রক্তের গ্রুপ নির্ণয়, বিদ্যুৎ সংযোগ প্রাপ্তির আবেদন, পাসপোর্ট এর জন্য অনলাইনের আবেদন করাসহ অন্যান্য সেবা গ্রহণ করতে পারবেন। মেলাকে অংশগ্রহণ মূলক করতে স্কুল-কলেজের ছাত্রছাত্রীদের জন্য থাকছে রিয়েলিটি শো, রচনা ও কুইজ প্রতিযোগিতা। মেলার প্রথম দিন ৪ অক্টোবর সন্ধ্যা সাড়ে ছয়টায় ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ: দক্ষিণ পশ্চিমাঞ্চলের বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। সন্ধ্যা সোয়া সাতটায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

৪ অক্টোবর সকাল নয়টায় শহীদ হাদিস পার্ক হতে বর্ণাঢ্য একটি র‌্যালি বের হয়ে সার্কিট হাউজ মাঠে এসে শেষ হবে। এরপর সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা একযোগে দেশব্যাপী সকল জেলা ও উপজেলার উন্নয়ন মেলা ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন। চতুর্থ জাতীয় উন্নয়ন মেলার খুলনা সার্কিট হাউজ মাঠের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। মেলা চলবে প্রতিদিন সকাল নয়টা হতে রাত আটটা পর্যন্ত।