গ্রাম আদালতের বিচার সেবায় পাইকগাছার লস্কর ইউনিয়ন পরিষদ বিভাগের শীর্ষে

0
350

শেখ নাদীর শাহ্,কপিলমুনি:
বাংলাদেশের তৃনমূলে” স্বল্প সময়ে ও কম খরচে” গ্রাম আদালতের বিচার সেবা দিন-দিন-জনপ্রিয়তা অর্জনে সক্ষম হয়েছে। ইতোমধ্যে পাইকগাছা উপজেলায় গ্রাম আদালতের বিচারিক কার্যক্রম সার্টিফিকেট মামলা সহ ক্ষতিপুরন আদায়ে উপজেলার লস্কর ইউনিয়ন পরিষদ খুলনা বিভাগের শীর্ষে রয়েছে।
সূত্র জানায়, আদালতের মামলার জট এড়াতে ও সাধারন মানুষের হয়রানীমুক্ত বিচার সেবা পৌছে দিতে গ্রামের ছোট খাটো বিরোধ মীমাংসার জন্য বর্তমান সরকার বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা’র সরকার গ্রাম আদালত গঠন করেন। ইতোমধ্যে এ আদালতের বিচারিক কার্যক্রম বৃদ্ধি পেয়েছে এবং লস্কর ইউনিয়ন পরিষদ বিচার সেবায় বিভাগের শ্রেষ্ঠত্ব অর্জনে সক্ষম হয়েছে।
জানাগেছে, ইউ,এন,ডিপি বাংলাদেশ ও ইউরোপিয়ন ইউনিয়নের আর্থিক ও কারীগরি সহযোগিতায় স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রনালয় কতৃক বাস্তবায়িত “বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয় করনে ২য় পর্যায়ে প্রকল্প কার্যকর করনের অংশ হিসেবে সাধারন মানুষের ছোট খাটো বিরোধ মীমাংসায় লস্কর ইউনিয়ন পরিষদ খুলনা বিভাগের মধ্যে শ্রেষ্ঠত্ব অর্জনে সক্ষম হয়েছে ।
আদালত সহকারী বাবুল আক্তার জানান, বিগত ২০১৭ সাল থেকে এ পর্যšত গ্রাম আদালতে ২৫২টি মামলা হলে আদালতের বিচারক ইউপি চেয়ারম্যান কেএম আরিফুজ্জামান তুহিন ২৪৮টি মামলা নিস্পতি করেছেন।৪টি মামলা চলমান করেছেন।আদালত নিস্পতি কৃত মামলা হতে ক্ষতিপুরন স্বরূপ ১৯ লাখ ৪০ হাজার ৬৫৭ টাকা আদায় করে বিচার সেবা প্রত্যাশীদের কাছে তুলে দিয়েছেন।
সর্বশেষ আদালতের একটি মামলার রায় কার্যকর না হওয়ায় ইউপি চেয়ারম্যান তুহিন উপজেলা নির্বাহী অফিসারের নিকট ৪৭ নং সার্টিফিকেটে মামলা করে বিবাদী খড়িয়ার শফিকুল মিস্ত্রীর কাছ থেকে বাদী রোজিনা বেগমের হাতে ২১ অক্টোবর ৩৫ হাজার টাকা তুলে দেন।