গ্রামীণফোনের নতুন নম্বর সিরিজ ০১৩, বাংলালিংক ০১৪নতুন নম্বর সিরিজ অনুমোদন

0
422

খুলনাটাইমস ডেস্কঃগ্রামীণফোন ও বাংলালিংকের নতুন নম্বর সিরিজ অনুমোদন দেয়া হয়েছে। ০১৩ সিরিজে ২ কোটি সিম বিক্রি করতে পারবে গ্রামীণফোন। আর ০১৪০ সিরিয়ালে এক কোটি সিম বিক্রি করতে মুঠোফোন অপারেটর বাংলালিংক। এই নম্বর নিতে অপারেটর দুটিকে কোনো ফি দিতে হচ্ছে না। যদিও বিভিন্ন দেশে এমন ক্ষেত্রে ফি নিয়ে থাকে নিয়ন্ত্রণ সংস্থা।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বা বিটিআরসির কমিশন সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। সংস্থাটির কমিশনার পর্যায়ের একজন কর্মকর্তা এই তথ্য নিশ্চিত করেছেন।এর আগের কমিশন বৈঠকে গ্রামীণফোনকে ০১৩ সিরিজে মাত্র ২০ লাখ সিম বরাদ্দ দেয়ার খসড়া সিদ্ধান্ত হয়েছিল। তবে সেটি ছিল ‘সংখ্যা বিভ্রাট’।

জানা যায়, চলতি বছরের আগস্টের শুরুতে এক বৈঠকে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় দুই অপারেটরকে একটি করে নতুন নম্বর সিরিজ বরাদ্দ করার সিদ্ধান্ত দেন। সেখানে ২০ মিলিয়ন উল্লেখ করেছিলেন তিনি। আগের কমিশন বৈঠকে খসড়া সিদ্ধান্তে এই ২০ মিলিয়ন কোনো কারণে ২০ লাখ লিপিবদ্ধ হয়ে গিয়েছিল।বুধবারের কমিশন বৈঠকে সেটির সংশোধন করে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হল।

বর্তমানে অপারেটর দুটি যথাক্রমে ০১৭ এবং ০১৯ ব্যবহার করছে। গত তিন বছর ধরে জিপি তাদের দশ কোটির কোটা পূরণ হওয়ার কথা বলে আরও একটি নম্বর সিরিজ বরাদ্দের দাবি করছিল। তাদের দাবি ছিল ০১৩। অন্যদিকে ২০১৬ সালে প্রথমে এ বিষয়ে দাবি তোলা বাংলালিংক চাইছিল ০১০ সিরিজটি। এর আগে ০১৪ নম্বর সিরিজটি আরেকটি কোম্পানির জন্যে বরাদ্দ দেওয়া ছিল। ২০১৬ সালের এক কমিশন বৈঠকে ওই সিরিজটি বাতিল হওয়ার পর তা খালি হয়।কমিশনের নম্বর প্ল্যানিং অনুসারে জিপি ও বাংলালিংক ছাড়া অন্য অপারেটরগুলো মধ্যে বর্তমানে সিটিসেল ব্যবহার করছে ০১১, টেলিটক ০১৫, রবি ০১৬ ও ০১৮। সেই হিসাবে ০১০ এবং ০১২ সিরিজ দুটি এখনো খালি।