গুহায় আটকে পড়া থাই কিশোর ফুটবলারদের উদ্ধারে অভিযান চূড়ান্ত চেষ্টা চলছে

0
813

আন্তর্জাতিক ডেস্ক:

থাইল্যান্ডের গুহায় দুই সপ্তাহেরও বেশি সময় ধরে আটকা পড়া ১২ খুদে ফুটবলার এবং তাদের কোচকে গুহা থেকে বের করে আনার জন্য ১৩ জন অভিজ্ঞ বিদেশি ডুবুরিসহ মোট ১৮ জন গুহার ভেতরে ঢুকেছেন।

রবিবার (০৮ জুলাই) স্থানীয় সময় সকাল ১০টায় উদ্ধার অভিযানে নামেন ডুবুরিরা। গুহার ভেতর থেকে তাদেরকে বের করে আনতে চার থেকে পাঁচ দিন সময় লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সারা বিশ্ব এখন তাকিয়ে রয়েছে এই উদ্ধার অভিযানের দিকে। থাইল্যান্ডের চিয়াং রাই প্রদেশের গভর্নর নারোংসাক অসোত্তানাকর্ন রবিবার বলেন, ‘আমরা আর অপেক্ষা করতে পারছি না। উদ্ধারকারীদের জন্য আজকেই সেই চূড়ান্ত দিন।’

স্থানীয় প্রশাসন সূত্রে জানানো হয়েছে, যে ১৮ জন ডুবুরিকে এই উদ্ধারকাজে নামানো হয়েছে, ফুটবলারপিছু এক এক জনকে দায়িত্ব দেওয়া হয়েছে।

উদ্ধারকারীরা জানিয়েছেন, পাম্প করে জল বের করে নেওয়ার ফলে জলের মাত্রাটা নেমেছে। সেই সঙ্গে বৃষ্টি না হওয়ায় গুহার ভিতরে জলের মাত্রা আর বাড়েনি। এই সুযোগকেই কাজে লাগাতে চাইছেন তারা।

ফুটবলাররা যেখানে রয়েছে সেখান থেকে কিছুটা হেঁটে এসে তার পর সাঁতরে গুহার ভিতর থেকে বেরোতে হবে। উদ্ধারকারীরা আরও জানিয়েছেন, কোনও কোনও জায়গায় গুহার পথ এত সরু যে সেখান থেকে এক সঙ্গে বেরনোর কোনও উপায় নেই। এক এক করে বেরোতে হবে। ফলে এক্ষেত্রেও একটা ঝুঁকি থেকে যাচ্ছে সাঁতার না জানা খুদে ফুটবলারদের নিয়ে।

তবে চিয়াং রাইয়ের গভর্নর জানিয়েছেন, বহু বিপদ এবং ঝুঁকির কথা মাথায় রেখেই উদ্ধারের ক্ষেত্রে এই ঝুঁকিটা শেষ পর্যন্ত নিতেই হচ্ছে। পাশাপাশি তিনি আরও জানান, ফুটবলাররা এখনও অনেকটাই সতেজ। গুহার ভিতরের অক্সিজেন মাত্রাও ঠিক আছে। আবহাওয়াও অনুকূল। এই সব পরিস্থিতি বিবেচনা করেই যত শিগগির সম্ভব ফুটবলারদের বের করে আনার চেষ্টা চালানো হচ্ছে। আশা করা হচ্ছে প্রথম জনকে রাত ৯টার মধ্যেই উদ্ধার করা সম্ভব হবে। পুরো উদ্ধারকাজ শেষ হতে আরও বেশ কয়েক দিন সময় লাগতে পারে।

তবে উদ্ধারকারীরা জানাচ্ছেন, সব কিছু নির্ভর করছে পরিস্থিতির উপর। ফের বৃষ্টি শুরু হয়ে গেলে বিপদ বহু গুণ বেড়ে যাবে। সে ক্ষেত্রে উদ্ধারের ঝুঁকিও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। উদ্ধারকাজ ব্যাহত হলে সে ক্ষেত্রে পুরো মিশন শেষ করতে আরও অনেক দিন লেগে যাবে।

শনিবার হঠাৎ করে গুহার ভিতরে জলের মাত্রা নেমে গেলেও সঙ্কট কমেনি। সবচেয়ে ঝুঁকিপূর্ণ হল গুহার ভিতর থেকে ৪ কিলোমিটারের মতো পথ সাঁতরে আসা। সাঁতার না জানা ফুটবলাররা সে ক্ষেত্রে কতটা সহযোগিতা করতে পারবে ডুবুরিদের, সেটাও ভেবে দেখছেন উদ্ধারকারীরা। তবে তারা আশাবাদী। যথাসম্ভব ক্ষতি এড়িয়ে ওই পথটুকু পার করার চেষ্টায় আপাতত ব্যস্ত তারা।

গত ২৩ জুন খেলার পরে কিশোর ফুটবল দলকে নিয়ে গুহায় ঢুকেছিলেন তাদের কোচ। যেমনটা প্রায়শই তারা ঢুকতেন। হড়পা বান আসতে পারে, ঘুণাক্ষরেও টের পাননি। সেই থেকে ১২ দিনেরও বেশি সময় ধরে লুয়াং ন্যাং নন গুহার ভিতরে আটকে রয়েছেন তারা। সঙ্গে ১২ খুদে ফুটবলার।তাদের উদ্ধারে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছে আন্তর্জাতিক উদ্ধারকারী দল। সূত্র: রয়টার্স, বিসিসি