খুলনা মটর শ্রমিক ইউনিয়নের নির্বাচনের আগেই সীল ব্যালটে! স্থগিতের আবেদন আদালতে

0
2389

নিজস্ব প্রতিবেদক : খুলনা মটর শ্রমিক ইউনিয়নের নির্বাচনের ভোটগ্রহণের আগেই সীলমোহরযুক্ত ব্যালটপেপার ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। অবশ্য, এনিয়ে একাংশের দাবি নির্বাচনে কারচুপি হচ্ছে, আর অপরাংশ বলছে, ভোটগ্রহণ ঠেকাতে এটি অপচেষ্টা মাত্র। এদিকে নির্বাচন স্থগিত করতে আদালতে মামলা হয়েছে।

সূত্রমতে, মটর শ্রমিক ইউনিয়ন (রেজি: নং ১১১৪) এর ভোটগ্রহণ শুক্রবার (১৪ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হবে। তবে ভোটগ্রহণের আগেই সীলমোহরযুক্ত  টিপসই দেওয়া ব্যালট পাওয়া গেছে। বুধবারের রাতে সভাপতি পদে কাজী নুরুল ইসলাম বেবীর চেয়ার প্রতীকে টিপসই দেওয়া একটি ব্যালট এ প্রতিবেদককের কাছে আসে। যেটি ফেসবুক ছড়িয়ে পড়েছে। এ নিয়ে প্রতিদ্বন্দ্বী অন্য প্রার্থীদের মধ্যে হতাশার সৃষ্টি হয়েছে।

জানা গেছে, তবে নির্বাচনের মাত্র দুই দিন আগে টিপসই দেওয়া ব্যালট পাওয়া যাওয়ায় রহস্যের সৃষ্টি হয়েছে। যদি এর আগে এবারের নির্বাচনকে পাতানো নির্বাচন আখ্যা দিয়ে ভোটগ্রহণ স্থগিতের দাবি জানিয়েছিলেন সভাপতি প্রার্থী ইলিয়াছ হোসেন সোহেলসহ একাংশের প্রার্থীরা। বিষয়টি নিয়ে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেওয়া হয়।
এদিকে ব্যালটে টিপসই দেওয়ার ব্যাপারে অনেকের সাথে কথা বলে জানা গেছে, প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের একটি করে নমুনা ব্যালট দেওয়া হয়। তাতে টিপসই কিংবা সিল মেরে দেখানো হয়। বিষয়টি বিতর্কিত করতে হয়ত কেউ ফেসবুকে ছড়িয়েছে।

এ বিষয়ে নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব আলহাজ্ব আনিস মোড়ল খুলনাটাইমকে বলেন, ওটা নমুনা ব্যলট, প্রার্থীদের ব্যালটপেপার ভিন্ন রংয়ের হবে। আর নির্বাচন স্থগিতদাশের কোন তথ্য জানা নেই।

এদিকে শ্রম আদালতে দায়েরকৃত মামলায় বাদী ইলিয়াস হোসেন সোহেল উলে­খ করেন, ইউনিয়নের বিধিমোতাবেক ১৮ আগস্ট কোন সাধারণ সভা অনুষ্ঠিত হয়নি এবং গঠনতন্ত্র মোতাবেক নির্বাচন পরিচালনা কমিটি গঠিত হয়নি। গত ২৭ আগস্ট তারিখে খসড়া ভোটার তালিকার উপর আপত্তি দেওয়ার সুযোগ দেওয়া হয়নি।

তিনি তার আর্জিতে আরও উলে­খ করেন চুড়ান্ত ভোটার তালিকায় ইউনিয়নের সদস্য নয় এইরুপ ১৯৭ জনকে চুড়ান্ত ভোটার তালিকায় বেআইনী ভাবে অন্তভূর্ক্ত করা হয়েছে। এই অভিযোগের প্রেক্ষিতে ইলিয়াস হোসেন সোহেল নির্বাচন স্থগিতের আবেদন জানান। তার আবেদনের প্রেক্ষিতে শ্রম আদালত খুলনার চেয়ারম্যান (জেলা জজ) মো: নজরুল ইসলাম হাওলাদার বিবাদী পক্ষকে কেন নিষেধাজ্ঞার আদেশ দেওয়া হবে না উহার কারন দর্শাতে নোটিশ প্রাপ্তির সাতদিনের মধ্যে প্রতিপক্ষগণকে নির্দেশ দেওয়া হয়।

বুধবারের রাতে সভাপতি পদে কাজী নুরুল ইসলাম বেবীর চেয়ার প্রতীকে টিপসই দেওয়া একটি ব্যালট এ প্রতিবেদককের কাছে আসলে সভাপতি প্রার্থী শাহাদাত মৃধা খুলনাটাইমসকে বলেন, নিশ্চিত পরাজয় জেনে ভোট ঠেকাতে প্রতিপক্ষ নানা অপচেষ্টায় লিপ্ত, তারই ফল এই কান্ড। প্রকৃতপক্ষে নমুনা ব্যালটপেপার ভোটের আগে প্রার্থীদের প্রদান করা হয়, তাই দিয়ে বিভ্রান্ত করা হচ্ছে।

এনিয়ে খুলনাটাইমসকে পাল্টা বক্তব্য দেন আরেক সভাপতি প্রার্থী ইলিয়াস হোসেন সোহেল ও সাধারণ সম্পাদক প্রার্থী শেখ আলী আহম্মেদ। তারা বলছে, যেকোনভাবে নির্বাচনে জয়ী হতে মরিয়া শাহাদাত-বিপ্লব গ্রুপ। এজন্য নানা ফন্দি আটছে, তারই নমুনারূপ সীলযুক্ত ব্যালট।