খুলনা বিশ্ববিদ্যালয়ে সরস্বতীপূজা উদযাপিত

0
541

আজিজুর রহমান, খুবি থেকে :
সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতীপূজা ‘খুলনা বিশ্ববিদ্যালয়’ মন্দির প্রাঙ্গনে রোববার (১০ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের আয়োজনে উদযাপিত হয়েছে।

সনাতন ধর্মমতে, সরস্বতী বিদ্যা, বুদ্ধি, সঙ্গীত, ও শিল্পকলার দেবী। জ্ঞান ও বিদ্যালাভের আশায় সনাতন ধর্মাবলম্বীরা প্রতিবছরের মাঘ মাসের শুক্ল পঞ্চমী তিথিতে সরস্বতীর আরাধনা করেন। বিদ্যার দেবী হওয়ায় হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে বা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সরস্বতীরপূজা হয়। এ লক্ষ্যে রোববার খুলনার বিভিন্ন মন্দির ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সরস্বতীপূজা অনুষ্ঠিত হয়েছে। হিন্দুশাস্ত্র অনুসারে, সাদা রাজহাঁসে চড়ে ও বীণা হাতে সরস্বতী পৃথিবীতে আসেন। সকাল ১০ টার দিকে খুবি’র পূজামণ্ডপে শুরু হয় বাণী অর্চনা। এরপরে পুরোহিত মন্ত্র পড়ে পূজার আচার পালন করেন এবং ভক্তরা দেবীর পাদপদ্মে পুষ্পাঞ্জলি দেন। এ ছাড়া দেবীর সামনে ‘হাতেখড়ি’ দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনা করা হয়।

পূজা শেষে খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. ফায়েক উজ্জামান সনাতন ধর্মাবলম্বীদের উদেশ্যে বক্তব্য রাখেন। এতে উপস্থিত ছিলেন, খুবি’র ট্রেজারার অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. সারওয়ার জাহান ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দসহ আরও অনেকে।