খুলনা আ’লীগের সাংগঠনিক টিম গঠনে ত্যাগীদের অগ্রাধিকার দেয়ার আহবান

0
205

মফিজুল ইসলাম:
খুলনায় সাংগঠনিক টীম গঠনের ক্ষেত্রে আওয়ামী লীগের পরীক্ষিত ও ত্যাগীদের অগ্রাধিকার দেওয়ার আহবান জানিয়েছেন তৃণমূল নেতৃবৃন্দ। যারা ছাত্রলীগ থেকে উঠে এসেছে, কঠিন সময়ে দলের জন্য ভূমিকা রেখেছেন তাদেরকে নিয়েই এই কমিটি করা উচিত বলে মন্তব্য করেছেন তারা। তবে কেন্দ্রের নির্দেশনা না পৌছানোর কারণে এখনও এবিষয়ে কোন পদক্ষেপ নেননি জেলা ও মহানগর আওয়ামী লীগ।

জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক এ্যাড. সুজিত অধিকারী বলেন, সাংগঠনিক কমিটির বিষয়ে অনলাইনে দেখেছি এখনো নির্দেশনা হাতে পাইনি। করোনাকালীন সময়ে যেহেতু জমায়েত করা যাচ্ছেনা, সেহেতু নির্দেশনা হাতে পেয়ে স্বল্প পরিসরে কার্যনির্বাহী সংসদকে নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা হবে।

মহনগর আওয়ামী লীগের সাধারন সম্পাদক এমডিএ বাবুল রানা বলেন, সাংগঠনিক কমিটির বিষয়ে এখনো কোনো নির্দেশনা হাতে পাইনি। নির্দেশনা হাতে পেলে কেন্দ্রীয় সিদ্ধান্ত মোতাবেক পদক্ষেপ নেওয়া হবে। সেই সাথে সচ্ছ ও সুন্দর কমিটি হবে বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন।

সোনাডাঙ্গা থানা আওয়ামীলীগের সাধারন সম্পাদক তসলিম আহম্মেদ আশা বলেন নির্দেশনা হাতে পেলে সেই মোতাবেক পদক্ষেপ নেওয়া হবে। তিনি আরো বলেন, সাংগঠনিক সমস্যা সমাধানের জন্য যেহেতু এই কমিটি, সেই কারনে কমিটিতে ত্যাগী ও পুরাতনদের ঠাঁই দেওয়া উচিত। যারা অতীতে রাজপথে থেকে আন্দোলন সংগ্রাম করে এসেছেন আজকে তারা নতুনদের দাপটে হারিয়ে যাচ্ছে। এছাড়াও করোনার কারনে বিলম্ব হওয়া সোনাডাঙ্গা থানা আওয়ামীলীগের সাতটা ওয়ার্ডে পূর্নাঙ্গ কমিটির কার্যক্রম চলমান রয়েছে বলে জানান।

চালনা পৌরসভার মেয়র ও পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক সনৎ কুমার বিশ্বাস বলেন সাংগঠনিক কমিটি করার সিদ্ধান্ত কপি এখনো পাইনি হাতে পেলে নির্দেশনা মোতাবেক কাজ করা হবে। এছাড়াও পৌর আওয়ামীলীগের সার্বিক কার্যক্রম সুষ্ঠ ভাবে চলছে বলে জানান তিনি।

বটিয়াঘাটা উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক দিলীপ হালদার বলেন সাংগঠনিক কমিটি করার নির্দেশনা এখনো পাইনি। নির্দেশনা হাতে পেলে সেই মোতাবেক পদক্ষেপ নেওয়া হবে।

মহানগরের ১৩ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি এসএম মোর্শেদ আহম্মেদ মনি বলেন সাংগঠনিক কমিটি করার নির্দেশনা এখনো পাইনি। তবে এই কমিটিতে যারা ছাত্র জীবন থেকে আওয়ামীলীগের আন্দোলন সংগ্রামের সাথে আছেন। যাদের নামে কোনো খারাপ রিপোর্ট নেই, যারা নিবেদিত ভাবে দলের জন্য কাজ করে যাচ্ছে, পুরাতন ও ত্যাগী সুনামধারী ব্যক্তিদের নিয়ে এ কমিটি করা উচিত।

উল্লেখ্য, আওয়ামী লীগ সভাপতি, বঙ্গবন্ধু কন্যা, জননেত্রী, দেশরতœ শেখ হাসিনা এমপি দলের সকল শাখায় সাংগঠনিক গতিশীলতা বৃদ্ধি এবং সাংগঠনিক কার্যক্রমকে আরও জোরদার করতে সারাদেশে সাংগঠনিক টীম গঠনের নির্দেশ দেন। বৃহস্পতিবার (১০ জুন) দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। ওই বিজ্ঞপ্তিতে দলের সকল জেলা, মহানগর এবং উপজেলা, থানা, পৌর শাখার নেতৃবৃন্দের সমন্বয়ে তৃণমূল পর্যায়ে প্রয়োজনীয় সংখ্যক এই ‘সাংগঠনিক টীম গঠন’র জন্য স্ব স্ব শাখাকে নির্দেশনা দেয়া হয়।

নির্দেশনায় বলা হয়, সংগঠনের সারাদেশের সকল জেলা/মহানগর শাখার অধীন উপজেলা/থানা/পৌর শাখা আওয়ামী লীগের গতিশীলতা বৃদ্ধির লক্ষে জেলা/মহানগর আওয়ামী লীগ কার্যনির্বাহী সংসদের নেতৃবৃন্দের সমন্বয়ে প্রয়োজনীয় সংখ্যক সাংগঠনিক টীম গঠন করবেন। এই টীম জেল/মহানগর আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদকের সাথে আলোচনা সাপেক্ষে দায়িত্বপ্রাপ্ত উপজেলা/থানা/পৌর শাখার বিদ্যমান সাংগঠনিক সমস্যা সমূহ দ্রুত সময়ের মধ্যে সমাধানের উদ্যোগ গ্রহণ করবেন।
নির্দেশনায় আরও বলা হয়, অনুরূপভাবে সকল উপজেলা/থানা/পৌর শাখা আওয়ামী লীগের অধীন ইউনিয়ন/ওয়ার্ড/ইউনিট শাখার সাংগঠনিক কার্যক্রম আরও জোরদার করার লক্ষে উপজেলা/থানা/পৌর আওয়ামী লীগ কার্যনির্বাহী সংসদের নেতৃবৃন্দের সমন্বয়ে প্রয়োজনীয় সংখ্যক সাংগঠনিক টীম গঠন করবেন। এই টীম উপজেলা/থানা/পৌর আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদকের সাথে আলোচনা সাপেক্ষে দায়িত্বপ্রাপ্ত ইউনিয়ন/ওয়ার্ড/ইউনিট শাখার বিদ্যমান সাংগঠনিক সমস্যাসমূহ দ্রুত সময়ের মধ্যে সমাধানের উদ্যোগ গ্রহণ করবেন।

খুলনা টাইমস/এমআইআর