খুলনায় ৪০ লাখ পিস চিংড়ি পোনা জব্দ ও ১টি হরিণের চামড়া উদ্ধার

0
681

নিজস্ব প্রতিবেদক : খুলনার খানজাহান আলী সেতু (রূপসা সেতু) সংলগ্ন এলাকায় শনিবার ভোর রাতে অভিযান চালিয়ে ৪০ লাখ পিস চিংড়ির পোনা আটক করা হয়েছে। কোস্টগার্ড পশ্চিম জোনের অধীন রূপসা বিসিজি স্টেশন এ অভিযান পরিচালনা করে। আটককৃত চিংড়িপোনার বাজার মূল্য প্রায় ৮০ লাখ টাকা।
কোস্টগার্ড পশ্চিম জোনের লেফটেন্যান্ট আল মামুদ সংবাদি বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, আটক চিংড়ির পোনাগুলো রূপসা উপজেলা মৎস্য অফিসের প্রতিনিধির উপস্থিতিতে রূপসা নদীতে অবমুক্ত করা হয়েছে।
তিনি জানান, মৎস্য ও রেনু পোনা সংরক্ষণ অভিযানের আওতায় বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনী এই অভিযান পরিচালনা করেছে। কোস্টগার্ড পশ্চিম জোনের খতিয়ারভুক্ত এলাকাগুলোতে আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ, চোরাচালান ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণের পাশাপাশি চিংড়ি ও ফ্যাইসা নিধন রোধে এ অভিযান অব্যাহত রয়েছে।
কোস্টগার্ড পশ্চিম জোনের লেফটেন্যান্ট আল মামুদ সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানান, ১৬ আগস্ট দিনগত রাত ২টার দিকে কোস্ট গার্ড বাহিনী পশ্চিম জোনের বিসিজি স্টেশন দাকোপের নলিয়ানের একটি টহল দল দাকোপ থানার কলাবগি খাল সংলগ্ন এলাকায় অভিযান পরিচালনা করে হরিণের ১টি চামড়া উদ্ধার করে।
উদ্ধারকৃত হরিণের চামড়া কালাবগি ফরেস্ট অফিসে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য হস্তান্তর করা হয়েছে। অবৈধভাবে সুন্দরবনের বিভিন্ন জায়গা থেকে হরিণ শিকারীরা হরিণ শিকার করে হরিণের চামড়া বিক্রয় করে থাকে যা সুন্দরবনের জন্য বনজ প্রাণী রক্ষায় হুমকি হিসেবে দেখা দিয়েছে। এ অবস্থা থেকে উত্তরণে কোস্টগার্ডের অভিযান অব্যাহত রয়েছে।