খুলনায় ৩টি আসনে ক্ষমতাসীন দলের প্রার্থী পরিবর্তনের আভাস

0
509

আসাদুজ্জামান রিয়াজ :

খুলনার ৬টি নির্বাচনী আসনের মধ্যে কমপক্ষে ৩টিতে ক্ষমতাসীন দল আওয়ামী লীগে প্রার্থী পরিবর্তনের আভাস পাওয়া গেছে। এর মধ্যে খুলনা-১.২ ও ৬ নির্বাচনী আসন রয়েছে। যদিও ৬টি আসনে মনোনয়ন দৌঁড়ে মাঠে রয়েছেন দলটির নবীন প্রবীন মিলে প্রায় দেড় ডর্জন প্রার্থী।

আওয়ামী লীগের নির্ভরযোগ্য একাধিক সুত্র থেকে জানা যায়,আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনার ৬টি আসনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থী প্রায় চূড়ান্ত। এর মধ্যে গত নির্বাচনে মনোনয়ন প্রাপ্তির মধ্য থেকে কমপক্ষে ৩টিতে প্রার্থী পরিবর্তন আনা হচ্ছে। তবে রাজপথের প্রধান বিরোধী দল বিএনপি জোট নির্বাচনে অংশ না নিলে প্রার্থী তালিকার এই হিসেব পাল্টে যেতে পারে।

খুলনা-১ (দাকোপ-বটিয়াঘাটা উপজেলা) এই আসনটি গতবারের ন্যায় এবারো চাইছে মহাজোটের শরীক দল জাতীয় পার্টি। দলটির প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ রায়কে প্রার্থী করার কথা রয়েছে। তবে আওয়ামী লীগের দূর্গো হিসেবে পরিচিতি আসনটি কোন ভাবেই হাত ছাড়া করতে চাইছে না ক্ষমতাসীন দল। সে ক্ষেত্রে দলীয় প্রধান বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা নিজেই এই আসনে প্রার্থী হতে পারেন। শেখ হাসিনা প্রার্থী না হলে সুনীল শুভ রায় মহাজোটের প্রার্থী হচ্ছেন এই আসন থেকে এটা প্রায় নিশ্চিত।

খুলনা-২ (সদর ও সোনাডাঙ্গা থানা) এই আসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র চাচাতো ভাই শেখ সালাউদ্দিন জুয়েল বেশ হাকডাক দিয়ে মাঠে নেমেছেন। শেখ হাসিনা জুয়েলকে প্রার্থী করছেন এমন খবর রয়েছে সর্বোত্র।

খুলনা-৬ (পাইকগাছা-কয়রা উপজেলা) এই আসনের বর্তমান সংসদ সদস্য এ্যাড.নূরুল হক জনপ্রিয়তার শীর্ষ থাকার পরও কিছু বিতর্কিত কর্মকান্ডের কারণে আসন্ন নির্বাচনে মনোনয়ন বঞ্চিত হতে পারেন বলে জনশ্রুতি রয়েছে।

এছাড়া আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট খুলনার ২ আসন চেয়েছে। যার মধ্যে এই আসনটিও রয়েছে। মহাজোট থেকে জাতীয় পার্টির যুগ্ম মহাসচিব ও জেলা সভাপতি শফিকুল ইসলাম মধু প্রার্থী হতে চাইছেন। খুলনা-১ থেকে শেখ হাসিনা প্রার্থী হলে খুলনা-৬ নির্বাচনী আসনে মধু মহাজোট থেকে প্রার্থী হতে পারেন বলে একাধিক সুত্র জানায়।