খুলনায় হ্যারি পটারের জাদুকর ক্লাসরুম নিয়ে এসেছে ব্রিটিশ কাউন্সিল

0
814

দেশে হ্যারি পটার ভক্তদের জন্য ১৫ অক্টোবর থেকে ২৮ অক্টোবর হ্যারি পটার উৎসবের আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল। প্রকাশনা সংস্থা বøুমসবারির ‘হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফারস স্টোন’ প্রকাশের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষেই বাংলাদেশ এ উৎসব আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল। কিশোর কল্পকাহিনি ভিত্তিক উপন্যাসের সিরিজ হ্যারি পটারের রচয়িতা জনপ্রিয় ব্রিটিশ লেখক জ ক রালিং। হগওয়ার্টস ¯ুল অব উইচক্রাফট অ্যান্ড উইজারড্রির শিক্ষার্থী কিশোর জাদুকর হ্যারি পটার এবং তার দুই বন্ধু হারমাইনি গ্রেঞ্জার এবং রন উইজলিক ঘিরেই হ্যারি পটার সিরিজের গল্পগুলো আবর্তিত।
ব্রিটিশ কাউন্সিলের ‘লাইব্রেরিজ আনলিমিটেড’ প্রকল্পর অংশ হিসেবে হ্যারি পটার উৎসবটি তিনটি পর্যায়ে যথাক্রম ঢাকা, চট্টগ্রাম, সিলেট, খুলনা এবং রাজশাহীর গণগ্রন্থাগারে অনুষ্ঠিত হয়। বর্তমানে ‘লাইব্রেরিজ আনলিমিটেড’ প্রকল্পটি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অংশীদারীত্বে এবং গণগ্রন্থাগার অধিদপ্তরের সহযোগিতায় দেশজুড়ে বাস্তবায়িত হচ্ছে।
এ ধারাবাহিকতায় গতকাল ২৮ অক্টোবর, ২০১৭ খুলনা গণগ্রন্থাগারে বেলা ২টা থেকো সন্ধ্যা ৬টা পর্যন্ত উদযাপিত হলো হ্যারি পটার উৎসব। এই উৎসবে অতিথি ছিলেন খুলনার সহকারী জেলা প্রশাসক (শিক্ষা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি) মো: গিয়াস উদ্দীন, খুলনা বিভাগীয় গণগ্রন্থাগারের গ্রন্থাগারিক ড. আহছান উল্যা এবং প্রজেক্ট হেডওয়ের প্রকল্প পরিচালক পল বিশ্বাস। ব্রিটিশ কাউন্সিলের এ আয়োজনে প্রায় পাঁচশ’ শিশু-কিশার, তাদের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ এবং অভিভাবক অংশগ্রহণ করেন। ঢাকার মতো খুলনাতেও এ উৎসব উদযাপন আলোচনা সভা, ট্রেজার হাট, চিত্রাঙ্কন প্রতিযাগিতা ও গেমসহ নানা ধরনের কার্যক্রমের আয়োজন করা হয়েছিল। উল্লখ্য, অংশগ্রহণকারী এবং অতিথিরা পুনরায় এ রকম আয়োজনের অংশগ্রহণে আগ্রহ প্রকাশ করেছেন।
এ উৎসবের প্রথম পর্যায়টি গত ১৫ থেকে ১৯ অক্টোবর পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে অবস্থিত ব্রিটিশ কাউন্সিলের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয়। প্রায় ২ হাজার হ্যারি পটার ভক্তদের অংশগ্রহণে আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযাগিতা, ট্রেজার হাট, কুইজ ও গেমসহ নানা ধরনের আয়োজনের মাধ্যমে এ উৎসব উদযাপন করে। বিখ্যাত জাদুকর জুয়েল আইচের একটি জাদু প্রদর্শনীর পাশাপাশি সম্পূর্ণ জাদুর ভুবনের সাথে হ্যারি পটার ভক্তদের সংযোগ করতে ‘উইজার্ডস ক্লাসরুম’ নামক একটি জাদুর কর্মশালারও ব্যবস্থা করা হয়েছে এ উৎসবে। উৎসবের দ্বিতীয় পর্যায়টি রাজশাহীতো অনুষ্ঠিত হয় এবং ২৮ অক্টোবর তৃতীয় পর্যায়ে চট্টগ্রাম, সিলেট ও খুলনাতে অনুষ্ঠিত হয়। ঢাকার মতা দেশের অন্যান্য স্থানে এ উৎসব উদযাপনে শিশু-কিশার, তরুণ ও প্রাপ্তবয়স্কদের জন্য নানা ধরনের কর্মসূচির আয়াজন করে প্রতিষ্ঠানটি।
বিভিন সম্প্রদায়ের মধ্যে গণগ্রন্থাগার নোটওয়ার্কের মাধ্যমে গ্রন্থাগার ও তথ্যসেবা সম্পর্কে গণসচেতনতা তৈরি করাই হচ্ছে এই সহযোগিতাপূর্ণ উৎসবের মূল উদ্দেশ্য। ইংরজে পটভূমিতে গড়ে ওঠা হ্যারি পটারের কল্পকাহিনি বাংলা ভাষা সহ প্রায় ৮০টি ভাষায় অনুবাদ করা হয়েছে এবং এর মাধ্যম বিশ্বসাহিত্য, ইংরজি সাহিত্যপ্রোমী এবং চলচিত্রপ্রেমীরা সমৃদ্ধ হয়েছে। হ্যারিপটারে রয়েছে বন্ধুত্ব, ভালাবাসা, বুদ্ধিমত্তা, হাস্যরস ও কৌতুকবোধের প্রতিফলন যার আবেদন সমভাব রয়েছে শিশু-কিশার থেকে শুরু করে প্রাপ্তবয়স্কদের পর্যন্ত। ব্রিটিশ কাউন্সিল হ্যারি পটারের জাদুকর ক্লাসরুম নিয়ে এসেছে ব্রিটিশ কাউন্সিল। এই জাদুকরি মুহূর্ত শিশু, কিশোর এবং প্রাপ্তবয়স্কদের সাথে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে উৎযাপন করছে ।
ব্রিটিশ কাউন্সিল এর বিভিন কার্যক্রম সম্পর্ক আরও জানতে ভিজিট করুন:https://www.britishcouncil.org.bd/en/events

বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করুন:

আর্শিয়া আজিজ, হেড অব মার্কেটিং অ্যান্ড কমিউনিকশন, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ
ই-মইল-Arshia.Aziz@bd.britishcouncil.org