খুলনায় বিশ্ব ব্যক্তিগত গাড়ীমুক্ত দিবস উপলক্ষ্যে  মানববন্ধন অনুষ্ঠিত

0
504

নিজস্ব প্রতিবেদক, খুলনা টাইমসঃ

বিশ্ব ব্যক্তিগত গাড়ী মুক্ত দিবস উপলক্ষে নেটওয়ার্ক ফর ক্লাইমেট রেজিলিয়েন্ট বাংলাদেশ(এনসিআরবি), নিরাপদ সড়ক চাই(নিসচা) , কোস্টাল ডেভেলপমেন্ট পার্টনারশিপ (সিডিপি), বাংলাদেশ পরিবেশ আন্দোলন(বাপা) ও পরিবেশ সুরক্ষায় উপকূলীয় জোট এর উদ্যোগে শনিবার (২২ সেপ্টেম্বর) বিকাল ৪টায় নগরীর পিকচার প্যালেস মোড়ে এক মানববন্ধন ও সমাবেশ সিডিপি’র কোস্টাল এরিয়ার উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুল জলিল এর সভাপতিত্বে এবং নিসচা’র কেন্দ্রিয় সদস্য ও খুলনা’র সাধারন সম্পাদক এসএম ইকবাল হোসেন বিপ্লব এর পরিচালনায় অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মসূচিতে বক্তব্য রাখেন খুলনা উন্নয়ন ফোরামের চেয়ারম্যান শরীফ শফিকুল হামিদ চন্দন, সম্মিলিত নাগরিক সমাজের সদস্য সচিব মিজানুর রহমান বাবু, সাম্যবাদী দলের কেন্দ্রিয় নেতা এফএম ইকবাল, সিপিবি’র খুলনা মহানগর সাধারন সম্পাদক এ্যাড. মো: বাবুল হাওলাদার, ওয়ার্কার্স পার্টির সম্পাদক মন্ডলীর জেলা সদস্য শেখ মফিদুল ইসলাম, আইন সহয়তা কেন্দ্র (আসক) এর খুলনা বিভাগীয় সভাপতি এমএ কাশেম, নিসচা’র জেলা সহ-সভাপতি মো: সেলিম খান, বৃহত্তর আমরা খুলনাবাসীর সভাপতি ডা: মো: নাসির উদ্দিন, বৃহত্তর খুলনা উন্নয়ন আন্দোলনের চেয়ারম্যান শেখ মো: নাসির উদ্দিন, প্রশিকা’র আঞ্চলিক কর্মকর্তা বাকের আহমেদ, বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির যুগ্ম মহাসচিব আফজাল হোসেন রাজু, শিক্ষক নেতা নিতাই পাল, শিক্ষক জিএম মহিউদ্দিন, নারীনেত্রী শিরিনা পারভীন, শামসুন নাহার লিপি, শেখ আব্দুল হালিম, সাহানা আক্তার, মাসুদ রানা, লাভলী ইসলাম, শামীমা রহমান রুনী, এসএমএ রহিম, ইয়াসমিন আরা পুতুল, রাকিবউদ্দিন ফারাজী, লুৎফুন নাহার, উপকূল উন্নয়ন ভাবনা’র সভাপতি মো: সাইফুল ইসলাম, ইন্দিরা ভট্টাচার্জ্য প্রমুখ।

বক্তারা বলেন, অতিরিক্ত দূরত্ব অতিক্রম করতে গিয়ে যান্ত্রিক যানবাহনের উপর নির্ভরশীলতা বেড়েছে। বিশেষ করে ব্যক্তিগত গাড়ি নির্ভর যাতায়াত ব্যবস্থা যানজট, দূষণ, দূর্ঘটনা ও জ্বালানী অপচয়বৃদ্ধি পেয়েছে। সহজগম্য, আরামদায়ক এবং নির্দ্দিষ্ট সময়ে গন্তব্যে পৌঁছানো নিশ্চয়তা আছে এমন গণপরিবহন গড়ে তোলা জরুরী। তাহলে ব্যক্তিগত গাড়ি ব্যবহার বৃদ্ধির লাগাম টেনে ধরা সম্ভব হবে। খুলনা মহানগরীতে নতুন নতুন রুট বৃদ্ধি এবং অপরিকল্পিত যানবাহন বন্ধ করে নগরবাসীর ভোগান্তি রোধ করতে হবে। অবিলম্বে রুপসা ব্রিজ থেকে শিরোমনি পর্যন্ত নগর পরিবহন চালু করতে হবে এবং ফিটনেস বিহীন নগর পরিবহন বন্ধ করতে হবে।

দূষণ, দুর্ঘটনা, যানজট ও যাতায়াত সমস্যার একটি অন্যতম প্রধান কারণ গাড়ি। পার্কিং এর মাধ্যমে রাস্তা, ফুটপাতসহ বিভিন্ন জনসমাগমস্থল দখল করে রাখে গাড়ি। সোজা কথায় বলতে গেলে, এসব সমস্যার কারণে ঢাকাসহ দেশের বড় শহরগুলো এখন বসবাসের অযোগ্য হয়ে পড়েছে। তাই খুলনাকে বাসযোগ্য শহর হিসেবে গড়ে তোলার জন্য পাবলিক পরিবহন বৃদ্ধি করতে হবে।