খুলনায় বিশ্ব কুষ্ঠ দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

0
189

খবর বিজ্ঞপ্তি :
‘সম্মিলিত প্রচেষ্টায়, কুষ্ঠকে করি জয়’ এই প্রতিপাদ্য নিয়ে রবিবার (৩১ জানুয়ারি) খুলনায় বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হয়। এ উপলক্ষে (রবিবার) সকালে খুলনা জেনারেল হাসপাতালে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বেসরকারি উন্নয়ন সংস্থা সিএসএস, টিএলএমআইবি প্রকল্প এবং পিমে সিস্টার্স এর সহযোগিতায় খুলনা সিভিল সার্জন অফিস এই অনুষ্ঠানের আয়োজন করে।
অতিথিরা বলেন, যথাসময়ে চিকিৎসা নিলে কুষ্ঠরোগ ভাল হয়।কুষ্ঠরোগী শনাক্ত করে চিকিৎসা দিতে হবে।কুষ্ঠরোগীর প্রতি কোন বৈষম্য রাখা যাবে না। হাসপাতালে বিনামূল্যে এর চিকিৎসা দেয়া হচ্ছে। কুষ্ঠ হলে নিয়মিত ঔষুধ সেবন করলে নিয়ন্ত্রণে রাখা সম্ভব। কুষ্ঠরোগীকে সকলের সহযোগিতা করতে হবে।
খুলনা জেনারেল হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট (সার্জারি) ডাঃ মোঃ রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন আবাসিক মেডিকেল অফিসার ডাঃ এসএম মুরাদ হোসেন, ডাঃ পার্থ কুমার ঘোষ, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোঃ আবুল কালাম আজাদ, পিমে সিস্টার্স এর কো-অর্ডিনেটর মোঃ আক্তার আলী, সিএসএস এর প্রজেক্ট অফিসার মোঃ খালেকুজ্জামান, এসকে ফারুকসহ বিভিন্ন এনজিও প্রতিনিধিরা।
উল্লেখ্য,দানা, গুটি ও ফ্যাকাশে অবশ দাগ কুষ্ঠরোগের লক্ষণ।চামড়ায় অবশ দাগ দিয়ে এ রোগের শুরু হয়। কুষ্ঠরোগ কোন মরণব্যাধি নয়, চিকিৎসার মাধ্যমে এ রোগ থেকে সুস্থ হওয়া যায়। শুধু সচেতনতার অভাবে ও অবহেলার কারণে বিকলাঙ্গ হয়। নিয়মিত চিকিৎসা নিয়ে এ রোগের আক্রান্ত রোগীরা স্বাভাবিক জীবনযাপন করতে পারে এবং নিয়মিত ৬মাস থেকে এক বছর চিকিৎসায় কুষ্ঠ ভালো হয়।
এর আগে খুলনা জেনারেল হাসপাতাল চত্ত¡রে স্ট্যান্ডিং র‌্যালি অনুষ্ঠিত হয়। স্ট্যান্ডিংর‌্যালিতে চিকিৎসক, নার্স ও বিভিন্ন এনজিওর প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।