খুলনায় প্রশিক্ষণ ছাড়াই লাইসেন্স পাচ্ছেন ইজিবাইক চালকরা, সড়কে বিশৃংখলার শংকা

0
240

নিজস্ব প্রতিবেদক:
খুলনায় প্রশিক্ষণ ছাড়াই লাইসেন্স পাচ্ছেন ইজিবাইক চালকরা, সড়কে বিশৃংখলার শংকা ৩ নভেম্বর পর্যন্ত ৭ হাজার ৮৯৪টি লাইসেন্স দেবে কেসিসি দীর্ঘ প্রক্রিয়া শেষে খুলনায় ইজিবাইক চালকদের লাইসেন্স প্রদান করতে যাচ্ছে খুলনা সিটি করপোরেশন (কেসিসি)। খুলনা নগরীর খালিশপুর প্রভাতী মাধ্যমিক বিদ্যালয় মাঠে ইজিবাইকের লাইসেন্স বিতরণ কার্যক্রমের উদ্বোধন করবেন সিটি মেয়র তালুকদার আবদুল খালেক। প্রথম দিন নগরীর ১ ও ২ নম্বর ওয়ার্ডের ৩৭৪ জনকে লাইসেন্স প্রদান করা হবে। পর্যায়ক্রমে নগরীর ৩১টি ওয়ার্ডের ৭ হাজার ৮৯৪ জন লাইসেন্স পাবেন।
এদিকে নগরীর সড়কে শৃংখলা ফেরাতে ইজিবাইকের লাইসেন্স প্রদানের পাশাপাশি চালকদের প্রশিক্ষণ দেওয়ার দাবি ছিলো নাগরিক নেতাদের। কিন্তু প্রশিক্ষণ ছাড়াই লাইসেন্স প্রদান করায় সড়ক শৃংখলা কতোটুকু ফিরবে তা নিয়ে সংশয় তৈরি হয়েছে সাধার মানুষের মধ্যে।
কেসিসি থেকে জানা গেছে, নগরীতে সড়ক বিশৃংখলা এবং যানজটের অন্যতম কারণ ইজিবাইক। ইজিবাইক চলাচল নিয়ন্ত্রণে আনতে লাইসেন্স প্রদানের প্রক্রিয়া শুরু হয় ২০১৬ সালে। কিন্তু নানা কারণে ৪ বছর ধরে তা থমকে ছিল।
সর্বশেষ ২০১৯ সালের ২১ জানুয়ারি থেকে চালকদের মাঝে লাইসেন্স ফরম বিতরণ শুরু করে কেসিসি। ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত ফরম জমা নেওয়া হয়। নির্ধারিত সময়ে ৮ হাজার ২২২টি আবেদন বিক্রি হয়। জমা পড়ে ৭ হাজার ৮৯৪টি। যাচাই বাছাই শেষে ৭ হাজার ৮৯৪ জনকে লাইসেন্স প্রদানের সিদ্ধান্ত হয়। কিন্তু করোনা ভাইরাসের কারণে সব কিছু বন্ধ হয়ে যায়।
কেসিসির সহকারী লাইসেন্স অফিসার সাঈদ কামাল জানান, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আসায় লাইসেন্স প্রদান কার্যক্রম শুরু হয়েছে। ৪ অক্টোবর থেকে শুরু হয়ে এই কার্যক্রম চলবে ৩ নভেম্বর পর্যন্ত। প্রথম পর্যায়ে আমরা একটি ব্লু বুক, কেসিসির লোগো সম্বলিত একটি স্টিকার এবং চলাচলের নির্দেশিকা সংক্রান্ত একটি চিঠি দেওয়া হবে বলে জানা যায়।
লাইসেন্স প্রদান সংক্রান্ত সভায় চালকদের প্রশিক্ষণের বিষয়টি আলোচনা হয়েছে। তবে কবে প্রশিক্ষণ হবে তা এখনও চূড়ান্ত হয়নি কিছু। লাইসেন্স প্রদানের পর এ নিয়ে আলোচনা করা হবে।
নিরাপদ সড়ক চাই (নিসচা) এর জেলা সভাপতি ইকবাল হোসেন বিপ্লব বলেন, ছাত্র, যুবক, দিনমজুরসহ যানবাহন চালনায় কোনো অভিজ্ঞতা নেই এমন ব্যক্তিরাই সাধারণত ইজিবাইক চালান। তারাই যত্রতত্র ইজিবাইক রেখে যানজট তৈরি করেন। তাদের যানবাহন চালানো প্রশিক্ষণ দিয়ে এরপর লাইসেন্স প্রদান করলে ভালো হতো। এতে বৈধ লাইসেন্স পেয়ে আরও বেপরোয়া হয়ে উঠবে চালকরা।