খুলনায় প্রতীক পেয়ে উৎসবমুখর পরিবেশে নির্বাচনী প্রচারণা শুরু

0
940

এম জে ফরাজী : প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দের মধ্য দিয়ে খুলনাসহ সারাদেশে উৎসবমুখর পরিবেশে নির্বাচনী প্রচার শুরু হয়েছে। রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে প্রতীক পাওয়ার পরপরই নেতাকর্মীদের নিয়ে প্রার্থীদের মিছিল ও জনসংযোগ শুরু করতে দেখা গেছে খুলনার বিভিন্ন এলাকায়। দলীয় মনোনয়নের প্রার্থীদের প্রতীক আগে থেকে জানা থাকায় কর্মীরা আগেই প্রস্তুতি নিয়ে রেখেছিলেন।
খুলনা-২ আসনের মহাজোট মনোনীত ও আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী শেখ সালাহউদ্দিন জুয়েল নৌকা প্রতীক পাওয়ার পর গণমিছিলের মধ্য দিয়ে নির্বাচনী প্রচারণা শুরু করেছেন। বিকাল ৩টায় নগরীর রূপসা ট্রাফিক মোড় থেকে শুরু করে রয়েল মোড়-সাতরাস্তা-ময়লাপোতা-শিববাড়ী-ফেরিঘাট-ডাকবাংলা-পিকচার প্যালেস-দলীয় কার্যালয়ে এসে মিছিলটি শেষ হয়। বর্ণাঢ্য এ গণমিছিল রূপ নেয় জনসমুদ্রে। বিভিন্ন প্লাকার্ড, বেলুন, ফেস্টুন, নির্বাচনী পোস্টার হাতে কয়েক হাজার লোকের অংশগ্রহণে এ মিছিল শেষ হয়। মিছিলে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগসহ দলের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা ঢোল-তবলা-বাদ্য বাজিয়ে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি করে।
এসময় মিছিলে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র ও বাগেরহাট-১ আসনের মহাজোট মনোনীত ও বাংলাদেশ আওয়ামী লীগ সমর্থিত সংসদ সদস্য প্রার্থী শেখ হেলাল উদ্দিন এমপি। খুলনা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও খুলনা সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ১৪ দলের সমন্বয়ক আলহাজ্ব মিজানুর রহমান মিজান এমপি, বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক শেখ সোহেল, বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র ও খুলনা নৌ-পরিবহন মালিক গ্রুপের সভাপতি শেখ জালাল উদ্দিন রুবেল, বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র শেখ বাবু, শেখ জুয়েলের ছেলে শেখ ফারহান।
এদিকে গতকাল সোমবার দুপুর ১২টার দিকে খুলনা নগরীর কেডি ঘোষ রোডস্থ বিএনপি’র কার্যালয়ের সামনে দলীয় প্রতীক পেয়ে নেতাকর্মীদের নিয়ে বিএনপি’র প্রার্থীদের প্রচার মিছিলের প্রস্তুতিকালে পুলিশ বাঁধা দেয় বলে অভিযোগ করেছে ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্ট। এসময় প্রায় ২০ মিনিট ধরে পুলিশ ও বিএনপি’র নেতাকর্মীদের মধ্যে বাকতিন্ডতা চলে। একপর্যায়ে বিএনপি’র নেতাকর্মীরা দলীয় কার্যালয়ের সামনে চলে যায়।
মিছিলে বাঁধাপ্রাপ্ত হয়ে দলীয় কার্যালয়ে ফিরে এসে খুলনা-২ আসনের ধানের শীষ প্রতীকের প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু বলেন, পুলিশের পক্ষপাতিত্ব ও অসৈজন্যমুলক আচরণ সুষ্ঠু নির্বাচনে বাঁধা সৃষ্টি করবে। তিনি অবিলম্বে জেল-হাজতে আটক নেতা-কর্মিদের মুক্তি ও সুষ্ঠু নির্বাচনী পরিবেশ তৈরী করার জন্য নির্বাচন কমিশনকে আহবান জানান।
এছাড়াও নির্বাচনী প্রচারণা শুরু করেছে আওয়ামী লীগ, বিএনপি, ইসলামী আন্দোলনের প্রার্থীরাও। খুলনা-৩ আসনে মহাজোট মনোনীত ও আওয়ামী লীগ সমর্থিত বেগম মন্নুজান সুফিয়ানের পক্ষে খালিশপুর ও খানজাহান আলী থানা এলাকায় মিছিল, ঐক্যফ্রন্ট সমর্থিত ও বিএনপি মনোনীত প্রার্থী রকিবুল ইসলাম বকুলের পক্ষে খালিশপুরে গণমিছিল, খুলনা-২ আসনে ইসলামী আন্দোলনের মাওলানা আব্দুল আউয়াল, খুলনা-৩ আসনে অধ্যক্ষ মুজ্জাম্মিল হক লিফলেট বিতরণের মাধ্যমে নির্বাচনী প্রচারণা শুরু করেন। খুলনা-২ আসনে সিপিবি মনোনীত প্রার্থী এইচ এম শাহাদাৎ, খুলনা-৫ আসনে বিএনপি মনোনীত প্রার্থী মিয়া গোলাম পরোয়ারের পক্ষেও গণসংযোগ চালানো হয়।